দেশ বিদেশের টুকরো খবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি পরীক্ষার সময় পরিবর্তন

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষের পরীক্ষার সময় পরিবর্তন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ অক্টোবর এবং ১৫ অক্টোবরের অনুষ্ঠিতব্য সকল পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। স্থগিতকৃত বিষয়সমূহের পরীক্ষা ১ অক্টোবরের পরিবর্তে ৫ নভেম্বর এবং ১৫ অক্টোবরের পরীক্ষার পরিবর্তে ৬ নভেম্বর দুপুর দেড়টায় অনুষ্ঠিত হবে। পরীক্ষার পূর্বঘোষিত অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে বলে বিজ্ঞপ্তি উল্লেখ করা হয়। বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে ওয়েবসাইট (www.nu.edu.bd) থেকে জানা যাবে।

 

খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের সময় বাড়লো

স্টাফ রিপোর্টার: খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন জমা দেয়ার শেষ সময় আরও দুই দিন বাড়ানো হয়েছে। এর ফলে ২ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। আগামী ৩, ৪ ও ৫ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে

 

ছয় শতাধিক পাখি উদ্ধার

স্টাফ রিপোর্টার: ছয় শতাধিক তোতা, মুনিয়া, ময়না ও টিয়া পাখি উদ্ধার করেছে বন বিভাগ। বৃহস্পতিবার ভোরে সাভারের জিরাবো এলাকায় অভিযান চালিয়ে এসব পাখি উদ্ধার করা হয়। এ ঘটনায় জিয়াউর রহমান নামের একজনকে আটক করা হয়েছে। বন বিভাগের বন্য প্রাণিপরিদর্শক অসীম মল্লিক জানান, পাখিগুলোকে রাজধানীর আগারগাঁওয়ে বন বিভাগের প্রধান কার্যালয়ে আনা হয়েছে। কোনো উদ্যান বা বনাঞ্চলে পাখিগুলো অবমুক্ত করা হবে। তিনি বলেন, উদ্ধার হওয়া পাখিগুলোর মধ্যে ৩০০টি মুনিয়া, ২২০টি তোতা, ৯০টি টিয়া ও একটি ময়না ছিলো।

 

রাস্তা ছেড়ে চায়ের দোকানে ট্রাক : নিহত ৩

স্টাফ রিপোর্টার: বালুভর্তি একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের চায়ের দোকানে ঢুকে পড়ায় তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও তিনজন। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে চাঁপাইনবাবগঞ্জের নাচোল-রহনপুর সড়কের খড়িবাড়ি নামক স্থানে এ দুর্ঘটনাটি ঘটে। নিহতরা হলেন, নাচোল উপজেলার ঘড়িবোনা গ্রামের মৃত এন্তাজ আলীর ছেলে দোকান মালিক অহাব আলী (৪৫), দোকানে বসে থাকা আনুখাদিঘী গ্রামের তোফাজ্জলের ছেলে গাজলুর রহমান (৪৫) ও গোড়পুকুর গ্রামের ইয়াসিন আলীর ছেলে তাবারক আলী (৫০)।

 

স্বামীর পুরুষাঙ্গ বিচ্ছিন্ন করে পালালো স্ত্রী

স্টাফ রিপোর্টার: পারিবারিক কলহের জের ধরে স্বামীর পুরষাঙ্গ কেটে পালিয়েছে তার স্ত্রী।  এতে গুরুতর আহত স্বামী বিধান দাসকে সিলেট ওসমানী হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। গতকাল বৃহস্পতিবার ভোরে সিলেটের দক্ষিণ সুরমার জৈনপুর এলাকায় চাঞ্চল্যকর এ ঘটনা ঘটে। জানা যায়, বিধান দাস তার স্ত্রীকে নিয়ে জৈনপুর এলাকায় একটি বাসায় ভাড়া থাকতেন। তাদের মধ্যে প্রায় পারিবারিক ঝগড়াঝাটি লেগেই থাকতো। এর জের ধরে বৃহস্পতিবার ভোরে বিধানের স্ত্রী স্বামীর পুরষাঙ্গ কেটে পালিয়ে যায়। এ সময় তাদের ৪/৫ বছরের মেয়ের চিৎকার শুনে আশপাশের লোকজন ছুটে আসেন। তারা দেখতে পান বিধানের পুরুষাঙ্গ শরীর থেকে বিচ্ছিন্ন এবং প্রচুর রক্তক্ষরণ হচ্ছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাকে উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান।

 

সৌদিতে ৩৯ নারীকে আইন ব্যবসায়ের অনুমতি

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবে ৩৯ জন নারীকে আইনপেশা চর্চার অনুমতি দিয়েছে দেশটির বিচার মন্ত্রণালয়। এর ফলে দেশটি নারী আইনজীবীর সংখ্যা দাঁড়ালো ১০২ এ। বিচার মন্ত্রণালয় সূত্রের বরাতে সৌদি গেজেট জানিয়েছে, দেশটিতে সরকারি অনুমতি প্রাপ্ত আইনজীবী রয়েছে তিন হাজার ৮৪৪ জন। সৌদির আইন চর্চা বিষয়ক অধিদফতরের পরিদফতরের হিসাব অনুযায়ী এবার ৫১২ জনকে আইনপেশা চর্চার অনুমতি দেয়া হয়েছে। এবারই সবচেয়ে বেশি সংখ্যক ব্যক্তিকে অনুমতি দেয়া হলো। গত বছর ২২৫ জনকে অনুমতি দেয়া হয়েছিলো। সৌদিতে কাউকে আইন ব্যবসায়ের অনুমতি দেয়ার আগে বিচারক মন্ত্রণালয় থেকে প্রশিক্ষণ নিতে হয়। এবার পাঁচ হাজার ১৬৪ জন প্রশিক্ষণ নিয়েছেন। এর মধ্যে চার হাজার চারশ জন পুরুষ এবং ৭৬৪ জন নারী।

 

রেকর্ড গড়া সেই বড় দুর্গা প্রতিমা এখন গুদামে!

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বের সব থেকে বড় দুর্গা প্রতিমা। উচ্চতায় ৮৮ ফুট। ঠিক এক বছর আগে এই সময়ে শুধু ভারত নয়, সারা বিশ্বে আলোচনার শীর্ষে ছিলো পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতার দেশপ্রিয় পার্কের বড় দুর্গা প্রতিমা। সবচেয়ে বড় দুর্গা প্রতিমা নাম উঠেছিলো লিমকা বুক অব রেকর্ডসে। কিন্তু এবার কোথায় সেই বড় দুর্গা। জানা গেছে, দেবী বা মায়ের সম্মান কিংবা বিশ্ব রেকর্ড গড়া শিল্পের মর্যাদাতেও নয়, একরকম আস্তাকুঁড়েই অযত্নে পড়ে রয়েছে সেই প্রতিমা। কোলকাতার ডানকুনিতে একটি গুদামে রাখা হয়েছে প্রতিমাটিকে। কিন্তু এতো বড় প্রতিমার সংরক্ষণ সম্ভব নয়। তাই টুকরো টুকরো করে রাখা হয়েছে বড় দুর্গাকে। গত বছর পূজার অনেক আগে কোলকাতার দেশপ্রিয় পার্কের বড় দুর্গা নিয়ে তৈরি হয়েছিলো মহা আকর্ষণ। পূজা শুরু হওয়ার আগেই বিশৃঙ্খলায় মুখ ঢেকে যায় প্রতিমার। তৃতীয়া-চতুর্থীতে ভিড়, আর পঞ্চমীতে জনসুনামি। গত বছরের ওই দিন বিকেলে থমকে যায় গোটা কোলকাতা শহর। কাতারে কাতারে মানুষ বড় দুর্গা দর্শনে যান। ভিড় নিয়ন্ত্রণে ব্যর্থ হয় পুলিশ। প্রবল বিশৃঙ্খলার শেষে বন্ধ হয়ে যায় দেবী-দর্শন। এরপর কোলকাতার একটি পার্কে বড় দুর্গা রেখে দেয়ার ঘোষণা আসে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে। কোলকাতার পর্যটনে নতুন তারকা হবেন সবচেয়ে বড় দুর্গা। কিন্তু তা আর হয়নি।

 

উচ্চশিক্ষার জন্য নিজের কুমারীত্ব নিলামে তুললেন তরুণী!

মাথাভাঙ্গা মনিটর: উচ্চশিক্ষার ইচ্ছে ছিলো মেয়ের। কিন্তু অর্থের বড় অভাব। আর তাই বিদেশে গিয়ে লেখাপড়া করার ইচ্ছে থেকেই আজব কাণ্ড ঘটালেন রাশিয়ার এক তরুণী। ফলাও করে নিজের কুমারীত্ব নিলাম করলেন তিনি। তার এই কাণ্ড দেখেই চোখ কপালে উঠেছে মানুষের। গোটা বিশ্বেই লেখাপড়া নিয়ে মানুষের সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে। তার জন্য বহু স্বেচ্ছাসেবি সংগঠন এগিয়ে আসছে ছাত্র-ছাত্রীদের সাহায্যে৷ কিন্তু তা সত্ত্বেও থেকে যায় অর্থাভাব। বিদেশে লেখাপড়ার খরচ চালাতে বহু নারী বেছে নেন দেহব্যবসার পথ। আবার অনেকেই বয়স্ক ব্যক্তিদের সাথে সম্পর্কে জড়িয়ে পরেন। কিন্তু রাশিয়ার এরিয়ানা এই পন্থাগুলি অবলম্বন করেননি। তিনি অনলাইনে নিজের কুমারীত্ব নিলামের প্রক্রিয়া শুরু করেন। আর এরপরেই যেন এক ঝটকায় বদলে গেলো তার ভাগ্য। তার কুমারীত্বের দাম ১৩০,০০০ পাউন্ড থেকে নিলামে শুরু হলো। সোজা পথে যে টাকার জোগাড় করতে চাননি এরিয়ানা, এমনটা নয়। কিন্তু তাতে বিশেষ সুবিধা হয়নি। আর তাই সহজে অনেকটা টাকা উপার্জন করতেই এই পথ বেছে নিয়েছেন তরুণী। এই টাকা দিয়ে ডাক্তারি পড়তে চান তিনি।

 

প্যারিসে হচ্ছে ন্যুডিস্ট পার্ক

মাথাভাঙ্গা মনিটর: প্যারিস। নগ্নতা যেখানে মুক্তির প্রতীক। শহরজুড়ে ন্যুডিস্ট হলিডে সেন্টারের সংখ্যা ১৫৫। পোশাকের বাধ্যবাধকতা থেকে মুক্তি পেতে যেখানে ছুটি কাটাতে আসেন বিশ্বের লাখ লাখ মানুষ। কিন্তু প্রকাশ্যে নগ্ন হওয়া প্যারিসেও দণ্ডনীয় অপরাধ। ধরা পড়লেই জরিমানা প্রায় ১০ লাখ ইউরো। না দিতে পারলে এক বছরের কারাবাস। তাই এতোদিন প্রকৃতির মাঝে নগ্নতার আস্বাদ থেকে বঞ্চিতই থেকে যেতেন সবাই। কিন্তু আর নয়, কারণ খুব শিগগিরই চালু হচ্ছে প্যারিসের প্রথম ন্যুডিস্ট পার্ক। যেখানে খোলা আকাশের নিচে পোশাক ছাড়াই থাকতে পারবেন নগ্নতার পূজারীরা। গত সোমবার এই বিষয়ে প্যারিসের সিটি কাউন্সিলে একটি প্রশাসনিক বৈঠক হয়। সেখানেই ঠিক হয়, শহরের দক্ষিণ-পূর্ব অঞ্চলের লেক ডমেনিলে তৈরি হবে এই পার্ক। নগ্নতার উদ্দেশে শহরে আসা বিপুল পর্যটকদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে প্যারিস সিটি প্রশাসন। নগরীর ডেপুটি মেয়র ব্রুনো জুলিয়ার্ডও এই প্রস্তাবে সম্মতি দিয়েছেন বলে জানা গেছে।