চুয়াডাঙ্গায় অরিন্দমের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠানসূচি ঘোষণা

উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর

স্টাফ রিপোর্টার: ছন্দ তুলুক সংস্কৃতি চর্চা-বিনাশ হবেই সাম্প্রদায়িকতা স্লোগানকে ধারণ করে চুয়াডাঙ্গায় অরিন্দম সাংস্কৃতিক উৎসব-২০১৬ শুরু হচ্ছে। আগামী ২৫ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী উৎসবে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে উৎসব কমিটির আহ্বায়ক এ তথ্য জানান। সপ্তাহব্যাপী অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে- আলোচনাসভা, পুরস্কার বিতরণ, নাটক, দেশাত্মবোধক গান, হারানো দিনের গান, লালনগীতির অনুষ্ঠান, রবীন্দ্রসঙ্গীত অনুষ্ঠান, লোকসঙ্গীত অনুষ্ঠান ও নৃত্যানুষ্ঠান। চুয়াডাঙ্গার অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ উৎসবের আয়োজন করা হয়েছে। অরিন্দম সাংস্কৃতিক উৎসব কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম মালিক সপ্তাহব্যাপী উৎসবের অনুষ্ঠানসূচি পাঠ করেন। এ সময় অরিন্দমের সভাপতি মো. আলাউদ্দীন, সহসভাপতি ইয়াকুব আলী জোয়ার্দ্দার, সমাজকল্যাণ সম্পাদক হারুন-অর-রশিদ, নির্বাহী সদস্য আলাউদ্দীন উমর ও আব্দুল মান্নান এবং নাট্য সম্পাদক সেলিমুল হাবিব উপস্থিত ছিলেন।

এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আয়োজকরা। উৎসবে ভারত ও বাংলাদেশের বিভিন্ন নাট্যগোষ্ঠির নাটক এবং গান-নাচ বিনামূল্যে দর্শকরা দেখতে পাবেন। উদ্বোধনী দিনে বিকেল সাড়ে তিনটায় এবং অন্য দিন সন্ধ্যা ৬টায় প্রতিদিন শ্রীমন্ত টাউন হলে উৎসবের আয়োজন করা হয়েছে। স্থানীয় ও ঢাকার শুভাকাঙ্ক্ষীরা অরিন্দমের উৎসবে সহযোগিতা করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। তবে ক্ষোভ প্রকাশ করে বলেন, স্থানীয় পানবিড়ি ব্যবসায়ী থেকে শিল্পপতি বনে যাওয়া একব্যক্তি সরকারি ১২ বিঘা খাসজমি দখল করে পুকুর ও ফুলবাগান তৈরি করেছে। এ বিষয়ে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের অভিযোগ জানানো হয়েছে। অবিলম্বে এসব মুখোশধারীদের হাত থেকে জমি দখলমুক্ত করতে প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছেন বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

উদ্বোধনী দিনে জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দান ছেলুন এমপি, আলী আজগার টগর এমপি, মমতাজ বেগম এমপি, জেলা প্রশাসক সায়মা ইউনুস, পুলিশ সুপার রশীদুল হাসান, জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান মনজু ও পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী উপস্থিত থাকবেন।

এছাড়া উৎসবের অন্যান্য দিনে খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ হামিদুর রহমান, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ নওরোজ মোহাম্মদ সাঈদ, বাংলা একাডেমীর উপপরিচালক ড. তপন বাগচী, সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাঈফ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামিম হাসান ও আজাদুল ইসলাম আজাদ উপস্থিত থাকবেন বলে আয়োজকরা জানিয়েছেন। উৎসবে প্রতিদিন সর্বসাধারণকে উপস্থিত হওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

প্রসঙ্গত, চুয়াডাঙ্গা অরিন্দমের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত ১ অক্টোবর প্রাইমারি থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ধরনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ওই প্রতিযোগিতায় ৯০ জন বিজয়ীর মাঝে উদ্বোধনী দিনে পুরস্কার বিতরণ করা হবে।