চুয়াডাঙ্গায় মূলত তৃতীয় শ্রেণিতে মেহেরপুরে ৬ষ্ঠ শ্রেণিতেও সমান শিক্ষার্থী ভর্তির সুযোগ

 

সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা মেহেরপুরসহ দেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে গত মধ্যরাত ১২টায় ভর্তির আবেদন শুরু  হয়েছে। অনলাইনে চলবে ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত। www.gsa.teletalk.com.bd এই ওয়েবসাইট ব্যবহার করে আবেদন করতে হবে। আবেদন ফির দেড়’শ টাকা টেলিটক মোবাইলের মাধ্যমে পরিশোধ করতে হবে। আবেদনের বিস্তারিত নিয়মাবলী ও ক্যাচমেন্ট এরিয়াসহ সকল তথ্য ওয়েবসাইটে ইতোমধ্যেই প্রকাশ করা হয়েছে। অভিভাবকদের অনেকে এসব দিকে না এগিয়ে কিছু ফটোস্ট্যাট দোকানের দিকেই ঝুকতে শুরু করেছেন। অবশ্য সচেতন অভিভাবকেরা নিজেরা নিজেদের মতো করেই ফি দিয়ে প্রবেশপত্র প্রিন্ট করে নিতে পারেন।

চুয়াডাঙ্গা জেলার দুটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে এবারও তৃতীয় শ্রেণিতে দু শিফটে ২৪০ করে শিক্ষার্থী ভর্তি করবে। চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রভাতীতে ১২০ ও দিবায় ১২০। বালিকা সরকারি উচ্চবিদ্যালয়েও তৃতীয় শ্রেণিতে অভিন্ন সংখ্যক ছাত্রী ভর্তি করা হবে। ৬ষ্ঠতে চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয়ে প্রভাতীতে একটিও আসন না থাকলেও দিবা শাখায় ২৪ ছাত্রী ভর্তি সুযোগ পাচ্ছে। ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়েও প্রভাতীতে নয়, দিবায় ২৪ জন ছাত্র ভর্তি করা হবে। মেহেরপুর সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে প্রভাতীতে ৬০ ও দিবায় ৬০ জন ছাত্রী ভর্তি করা হবে। ৪র্থ শ্রেণিতে প্রভাতীতে ১০, দিবায় ১৪, ৫ম শ্রেণিতে প্রভাতীতে ১০, দিবায় ১৬, ৬ষ্ঠ শ্রেণিতে প্রাভাতীতে ৬৫ ও দিবায় ৯০, সপ্তম শ্রেণিতে প্রভাতীতে ১০, দিবায় ২০, ৮ম শ্রেণিতে প্রভাতীতে ১০, দিবায় ২০, নবম শ্রেণিতে প্রভাতীতে ১৫, দিবায় ২৫টি আসন রয়েছে। মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয় তৃতীয় শ্রেণিতে প্রভাতীতে ৬০, দিবায় ৬০, ৬ষ্ঠ শ্রেণিতে প্রভাতীতে ৫৪, দিবায় ৮০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

মন্ত্রণালয় থেকে এবারও ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা যেমন নিধারণ করে দিয়েছে তেমনই পরীক্ষার ফিও নির্ধারণ করে দিয়েছে। সে মতে আগামী ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে এই আবেদনের সুযোগ রাখা হয়েছে। তবে ইউজার আইডিপ্রাপ্ত আবেদনকারীগণ পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত তাদের ফি পরিশোধ করতে পারবেন। www.gsa.teletalk.com.bd এই ওয়েবসাইট ব্যবহার করে আবেদন করতে হবে। আবেদন ফির দেড়’শ টাকা টেলিটক মোবাইলের মাধ্যমে পরিশোধ করতে হবে। আবেদনের বিস্তারিত নিয়মাবলী ও ক্যাচমেন্ট এরিয়াসহ সকল তথ্য ওয়েবসাইটে ইতোমধ্যেই প্রকাশ করা হয়েছে। যেসব উপজেলায় বিদ্যুত ও ইন্টারনেট সেবা অপ্রতুল তারা ইচ্ছে করলে আগের পদ্ধতিতেই তাদের ভর্তি কার্যক্রম চালাতে পারবে।

চুয়াডাঙ্গার সরকারি মাধ্যমিক বিদ্যালয় দুটির ভর্তি পরীক্ষা আগামী ২৬ ডিসেম্বর সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত নেয়া হবে। ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে ভর্তিইচ্ছুদের পরীক্ষা নেয়া হবে সরকারি বালিকা বিদ্যালয়ে আর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তিইচ্ছুদের পরীক্ষা নেয়া হবে ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে। ভর্তি পরীক্ষার দিনেই যতোদ্রুত সম্ভব ফলাফল প্রকাশ করা হবে।