প্রাইভেট পড়তে বাধ্য করার কৌশলে ঝরলো শিক্ষার্থীর প্রাণ : শিক্ষকের শাস্তির দাবিতে সহপাঠীরা রাস্তায়

 

চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার খাতা কেড়ে নেয়ার কারণেই আত্মহত্যা করে মেধাবী রিমু : তদন্ত কমিটি গঠন

স্টাফ রিপোর্টার: প্রাইভেট পড়তে বাধ্য করার জন্যই কেড়ে নেয়া হয় পরীক্ষার খাতা। আর খাতা কেড়ে নেয়ার কারণে বিষণ্ণ মনে বাড়ি ফিরে সামান্য বকনিতেই অভিমানী হয়ে ওঠে মেধাবী রিমু। ক্ষোভে আত্মহত্যা করে প্রতিবাদ জানিয়ে যায় শিক্ষকের প্রাইভেট পড়ানোর নামে অর্থ লিপ্সুতার। গতপরশু সে আত্মহত্যা করে। গতকাল দাফন সম্পন্ন হয়। সহপাঠীর রাস্তায় নেমে স্বেচ্ছাচারি শিক্ষকের বিরুদ্ধে শাস্তির দাবি জানায়। একই সাথে বিদ্যালয়ের শিক্ষকদের প্রাইভেট ও কোচিং বাণিজ্য বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে।

পরীক্ষার খাতা কেড়ে নেয়ার কারণেই ক্ষোভে আত্মহত্যা করে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মেধাবী ছাত্রী সুরাইয়া। তার এই মৃত্যুর জন্য বিদ্যালয়ের শিক্ষক হাসানুজ্জামানকে দায়ী করে গতকাল রোববার দুপুরে দুই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে সহপাঠী ছাত্রীরা। এ সময় চুয়াডাঙ্গা জেলা শহরে চরম যানজটের সৃষ্টি হয়। গোটা জেলা শহর থমকে যায়। পরে জেলা প্রশাসক ও পুলিশ সুপার এসে তদন্ত কমিটি গঠনের পর বিচারের আশ্বাস দিলে ছাত্রীরা অবরোধ তুলে নেয়। শিক্ষক হাসানুজ্জামানের কাছে প্রাইভেট না পড়ার কারণে তিনি বিভিন্নভাবে ছাত্রীদের অপমান ও শাস্তি দেন বলেও ছাত্রীদের অভিযোগ।

রোববার সকালে ৯ম শ্রেণির ধর্ম পরীক্ষা ছিলো। ছাত্রীরা পরীক্ষা দিতে এসে জানতে পারে তাদের সহপাঠী মেধাবী সুরাইয়া সুলতানা রিমু আত্মহত্যা করেছে। ক্ষুব্ধ ছাত্রীরা পরীক্ষা শেষে বেলা ১টার দিকে বিদ্যালয়ের সামনে জেলা শহরের প্রধান সড়কের দুই লেনে অবরোধ গড়ে তোলে। ৯ম শ্রেণির ছাত্রী নাতাসা, লাবণ্য, পৃথিবী, সুমনা, মারিয়াসহ বেশ কয়েকজন অভিযোগ করে বলে, শনিবার গণিত পরীক্ষার সময় শিক্ষক খাতা কেড়ে নেন রিমুর। বাসায় ফিরে রাতে সে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।

সহপাঠীরা জানায়, রিমু অত্যন্ত মেধাবী। সে পঞ্চম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি ও জেএসসিতে গোল্ডেন এ প্লাস প্রাপ্ত। কিন্তু শিক্ষক হাসানুজ্জানের কাছে প্রাইভেট না পড়ায় তিনি সামান্য কারণে গত শনিবার গণিত পরীক্ষার খাতা কেড়ে নেন। শিক্ষক আগে থেকেই হুমকি দিয়ে আসছিলেন যারা তার কাছে প্রাইভেট পড়বে না তারা কিভাবে দশম শ্রেণিতে ওঠে তাও তিনি দেখে নেবেন।

ছাত্রীরা জানায়, হাসানুজ্জামান স্যার কোনো দিনও ক্লাসে পড়ান না। শুধু অঙ্ক কষে আনতে বলেন। না পারলে বুঝিয়েও দেন না। বরং নানা রকম অপমানজনক কথা বলেন এবং কান ধরিয়ে দাঁড় করিয়ে রাখেন। উদ্দেশ্যমূলকভাবে জটিল কঠিন প্রশ্নপত্র তৈরি করেন। যাতে প্রাইভেট ছাত্রীরা ছাড়া অন্যরা উত্তর লিখতে না পারে। সহপাঠীরা অভিযোগ করেছে, রিমুর আত্মহত্যার জন্য শিক্ষক হাসানুজ্জামান দায়ী। তিনি আত্মহত্যার প্ররোচনা জুগিয়েছেন। তিনিই রিমুর হত্যাকারী। ছাত্রীরা আরও অভিযোগ করেছে, শিক্ষক প্রায়ই ক্লাসে গিয়ে ক্লাস না নিয়ে গল্প করতেন। কোনো কোনো দিন বলতেন, তোরা স্কুলে না এলেও কোনো সমস্যা নেই। আমি ঠিকই মাসের শেষে বেতন পেয়ে যাবো। রিমুর বান্ধবীরা অভিযোগ করেছে, তাদের বিদ্যালয়ের অধিকাংশ শিক্ষকই প্রাইভেট বাণিজ্য নিয়ে ব্যস্ত থাকেন। তাদের কাছে না পড়লে তারাও ফেল করে দেয়ার হুমকি দেন। এ বিষয়েও সুষ্ঠু তদন্ত করে ব্যবস্থা নেয়ার দাবি জানায় তারা।

জেলা শহরের প্রধান সড়কে ছাত্রীদের অবরোধের সময় শ শ যানবাহন আটকা পড়ে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। বেলা ২টার দিকে সেখানে যান ভারপ্রাপ্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন। কিছুক্ষণ পরে আসেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। তার কথাও আমল দেয় না ছাত্রীরা। তারা স্লোগান দিতে থাকে রিমু হত্যার বিচার চাই। অগত্যা জেলা প্রশাসন বিদ্যালয়ের অফিসকক্ষে জরুরি আলোচনায় বসে। দীর্ঘ এক ঘণ্টা আলোচনার পর সুষ্ঠু বিচারের আশ্বাস দিলে ছাত্রীরা বেলা ৩টার দিকে অবরোধ তুলে নেয়। বিদ্যালয়ের সভাপতি জেলা প্রশাসক সায়মা ইউনুস জানান, ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবদুর রাজ্জাক, সহকারী পুলিশ সুপার ছুফি উল্লাহ ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম আসগর আলীসহ ৫ সদস্য বিশিষ্ট কমিটি আগামী ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করবে।

চুয়াডাঙ্গা সবুজপাড়ার শরিফুল ইসলাম শান্তির একমাত্র সন্তান সুরাইয়া সুলতানা রিমু শনিবার সন্ধ্যায় বাড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। প্রতিবেশীরা জানায়, স্কুলে স্যার তার খাতা কড়ে নেয়ার কারণে বাড়িতে এসে কান্নাকাটি করে। সে দশম শ্রেণিতে উত্তীর্ণ হতে পারবে না জেনে আত্মহত্যা করে। গতকাল রোববার আলুকদিয়া ইউনিয়নের গ্রামের বাড়ি পীরপুর গ্রামে জোহর বাদ তার দাফন সম্পন্ন হয়।