৫ ডিসেম্বর মহেশপুর মুক্ত দিবস

 

মহেশপুর প্রতিনিধি: আজ ৫ ডিসেম্বর মহেশপুর মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকহানাদার বাহিনীকে হটিয়ে মহেশপুরকে মুক্ত করেছিলেন বীর মুক্তিযোদ্ধরা। এর আগে দত্তনগর পাকস্তানি বাহিনীর সাথে মুক্তিযোদ্ধাদের ব্যাপক যুদ্ধ হয়। যুদ্ধে পাকহানাদার বাহিনী পিছু হটেন।

মহেশপুর উপজেলা কমান্ডার আব্দুল মালেক গাজী জানান, মহেশপুরকে হানাদার মুক্ত করতে মহেশপুর দত্তনগর, ঘুগরি, যাদবপুর নাটিমা, জাগুসায় ও পৌর এলাকায় তুমূল যুদ্ধ হয়। তাখন পাক হানাদার বাহিনীরা পিছু হটতে হটতে কোটচাঁদপুর হয়ে ঝিনাইদহের দিকে চলে যায়। পরে মুক্তিযোদ্ধারা বিজয় উল্লাস করে স্বাধীনতা পতাকা উত্তোলন করে। এর আগে ৪ ডিসেম্বর জীবননগর থেকে বিতাড়িত হয়ে খালিশপুর ক্যাম্পে মিলিত হয়। মহেশপুর হানাদার বাহিনী পিছু হটে যাওয়ার সময় ভালাইপুর ব্রিজটি বোমা মেরে উড়িয়ে দেয়। ৫ ডিসেম্বর সকালে বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দীনের নেতৃত্বে কয়েকশ মুক্তিযোদ্ধা মহেশপুরে প্রবেশ করে। ওইদিন তারা বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে শান্তি বাহিনী ও রাজাকার বাহিনীর সদস্যদেরকে আটক করে। এ সময় শান্তি বাহিনীর সভাপতি আব্দুল হক ওরফে হক সাহেবসহ ১০/১২ জনকে আটক করে।

বর্তমান মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মালেক গাজী ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবু তালেব জানান, তারা ৫ ডিসেম্বর মহেশপুরকে হানাদারমুক্ত করেন। বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দীন জানান, ওইদিন শান্তি বাহিনী ও রাজাকার বাহিনীদের আটক করে জলিলপুরে একটি ঘরে রাখা হয়। পরে তৎকালীন মুক্তিযোদ্ধা ফয়জুর রহমান চৌধুরীর কাছে হস্তান্তর করা হয়।