বোমা মেরে খুন ॥ দ্রুত ধরা পড়ুক প্রকৃত দুর্বৃত্ত

কোনো কিছু ধরতে অন্ধকারে হাতড়ানোর চেয়ে আলোর ব্যবস্থা করায় যেমন বুদ্ধিমানের কাজ, তেমনই প্রকৃত দুষ্কৃতী ধরতে পর্যাপ্ত তথ্য-উপাত্ত সংগ্রহ করে পা বাড়ানোই দক্ষ তদন্তকর্তার বুদ্ধিমত্তা। চুয়াডাঙ্গা আলমডাঙ্গার চিৎলা ইউনিয়নের কুলপালা পশ্চিমপাড়ায় প্রতিরোধের মুখে বোমা মেরে একজনকে হত্যা করা দুর্বৃত্তচক্রের সদস্য ধরতে পুলিশের দক্ষতা আশা করে এলাকাবাসী। ঘটনার প্রেক্ষিতে যাকে তাকে ধরে ঊর্ধ্বতন কর্মকর্তার প্রশ্নের জবাব প্রস্তুতের পথে হাঁটার চেয়ে প্রকৃত দুষ্কৃতী ধরতে কর্তব্যপরায়নণতা-ই কাম্য। যদিও তেমনটি আশা করা দিন দিন দূরহ হয়ে যাচ্ছে।
প্রকৃত দোষী পার পেলে যেমন অপরাধ প্রবণতা বৃদ্ধি পায়, তেমনই নির্দোষ কেউ হয়রানির শিকার হলে আইন, আইন প্রয়োগকারী সংস্থাসমূহের ওপর আস্থাহীনতা ছড়ায়। ফলে সমাজ যাদের ওপর অপরাধী ধরে আইনে সোপর্দ করার গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পণ করেছে তাদের আর যাই হোক তদন্তে যাচ্ছেতাই করা চলে না। অবশ্য কুলপালার হত্যাকা-ের পর যে ক’জনকে পুলিশ গ্রেফতার করেছে তাদের মধ্যে যে প্রকৃত দোষী কেউ নেই তা যেমন বলা কঠিন, তেমনই সকলেই যে দোষী নয় তাও স্বয়ং তদন্তকর্তাও নিশ্চয় নিশ্চিত নন। যদিও ঘটনার পর পুলিশ অনেকেরই ধরতে পারেন। আইনই সে ক্ষমতা পুলিশকে দিয়েছে বলেই কি নির্দোষকে ধরা উচিত? প্রশ্নটি মানবিক। মনে রাখা দরকার, আইনেরই নির্দেশনা- দশজন অপরাধী পার পেলেও একজন নির্দোষও যেন শাস্তি না পান সেটা নিশ্চিত করা জরুরি। একটি ঘটনা ঘটার পর যখন একের পর এক গ্রেফতারের খবর পাওয়া যায় তখনও আশ্বস্ত হওয়ার কিছু থাকে না, মূলত বিশ্বাস-বিশ্বাসের দোলাচালে সৃষ্ট আস্থাহীনতার কারণে। কেননা, গ্রেফতার করলেও অধিকাংশ ক্ষেত্রেই গ্রেফতারকৃতদের নিকট থেকে স্বীকারোক্তি আদায় দূরের কথা, তাদের ওই ঘটনার সংশ্লিষ্টতার প্রমাণও মেলে ধরতে দেখা যায় না।
কুলপালায় বোমা মেরে যারা হত্যা করেছে তাদের একজনও যাতে ছাড় না পায় তা নিশ্চিত করতে হবে। অবিলম্বে প্রকৃত দোষী ধরে আইনে সোপর্দ করতে না পারলে এলাকায় সৃষ্ট আতঙ্ক যাবে না। অপরাধমূলক কর্মকা-ের পরে নয়, অপরাধীকে ধরতে হবে অপরাধমূলক কাজে পা বাড়ানোর সাথে সাথে। নিরস্ত্র মানুষের ওপর অস্ত্রধারী বোমাবাজচক্র হামলে পড়বে, একের পর এক অপরাধমূলক কর্মকা- করে পার পাবে তা কোনোভাবেই মেনে নেয়া যায় না। এজন্য দরকার পর্যাপ্ত সোর্স বা গোপন সংবাদদাতার পাশাপাশি পুলিশি তৎপরতা। পুলিশি টহলও জোরদার করা দরকার।