দেশ বিদেশের টুকিটাকি : দুই বাংলাদেশিকে আটক করে নিয়ে গেছে বিএসএফ

দুই বাংলাদেশিকে আটক করে নিয়ে গেছে বিএসএফ

স্টাফ রিপোর্টার: নওগাঁর পোরশার নিতপুর সীমান্ত থেকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) নাইমুল হক (৪০) ও জিয়াউর রহমান (২৫) নামে দুই বাংলাদেশীকে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। গতকাল শুক্রবার রাতে ভারতের অভ্যন্তরে ক্যাদারীপাড়া বিএসএফ সদস্যরা তাদের আটক করে নিয়ে যায়। দুই বাংলাদেশি হলেন- উপজেলার বিষ্ণপুর গ্রামের খোশ মোহাম্মদের ছেলে নাইমুল হক এবং ইসলামপুর গ্রামের মৃত মহুবুলের ছেলে জিয়াউর রহমান। জানা গেছে, শুক্রবার রাতে ৭/৮ জন বাংলাদেশি রাখাল ভারতের ক্যাদারীপাড়া সীমন্ত দিয়ে গরু নিয়ে আসার সময় ক্যাদারীপাড়া বিএসএফ সদস্যরা তাদের ধাওয়া করে। এতে অন্যরা পালিয়ে আসতে পারলেও নাইমুল হক ও জিয়াউর রহমানকে আটক করে নিয়ে যায় বিএসএফ। বিজিবি ১৪ সহঅধিনায়ক মেজর আশরাফুজ্জামান বলেছেন ভিন্ন কথা। তার ভাষ্য, বিএসএফের হাতে আটক ওই দুই বাংলাদেশি ভারতের দাল্লা হাইস্কুল মাঠে মাদক সেবন করছিলো। এ অবস্থায় দাল্লা পুলিশ তাদের আটক করে। আটকদের ফিরিয়ে আনতে ভারতের ক্যাদারীপাড়া ক্যাম্পে যোগাযোগ করা হচ্ছে বলে তিনি জানান।

 

ছেলেদের নিয়ে বাবার ডাকাত দল!

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জে পুলিশের যৌথ অভিযানে বাবা ও তিন ছেলেসহ ছয় ডাকাতকে গ্রেফতারের দাবি করেছে পুলিশ। এ সময় বেশ কয়েকটি ধারালো অস্ত্র উদ্ধার করা হয়। গতকাল শুক্রবার সকাল থেকে রাত ৮টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানা ও কামারখন্দ থানা পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। অভিযানে কামারখন্দ থানা পুলিশ উপজেলার বিভিন্ন স্থান থেকে তাদের আটক করে। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানা ওসি আবু দাউদ বিষয়টি নিশ্চিত করেছেন। আটককৃতরা হলেন- জেলার কামারখন্দ উপজেলার বাগবাড়ি গ্রামের মৃত তাহের আলীর ছেলে আবদুল মজিদ (৫৫) ও তার তিন ছেলে- রফিক (২৮), মমিন (২৫) ও নাসিম (২২) এবং একই গ্রামের শওকত মাস্টারের ছেলে মজনু (৩০) ও সিদ্দীক আলীর ছেলে ইসমাইল (২৪)। কামারখন্দ থানার ওসি বাবুল উদ্দিন সরদার জানান, আটককৃতরা জেলার বিভিন্ন মহাসড়কে ডাকাতি করে। তাদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। আটককৃতদের তথ্যের ভিত্তিতে সহযোগীদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আগুন

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের একটি ভবনের নিচতলায় আগুন লেগেছে। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টার দিকে এ অগ্নিকাণ্ড ঘটে বলে জানান ফায়ার সার্ভিস সদর দফতরের ডিউটি অফিসার পলাশ চন্দ্র। খবর পেয়ে ফায়ার সার্ভিস সদর দফতরের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বলে জানা গেছে।

 

ভারত থেকে আনা হলো প্রশিক্ষিত ১৮ কুকুর

স্টাফ রিপোর্টার: বিএসএফ সদস্যরা গতকাল শনিবার বিকালে বেনাপোল চেকপোস্ট দিয়ে ১৮টি প্রশিক্ষণ প্রাপ্ত বিভিন্ন প্রজাতির ভারতীয় কুকুর বিজিবির কাছে হস্তান্তর করেছে। বিজিবির ২০ সদস্যের একটি প্রতিনিধি দল ভারতের মধ্য প্রদেশের ট্যাকেরপুর বিএসএফ ট্রেনিং সেন্টারে ৬ মাসের ডগ স্কোয়ার্ড  ট্রেনিং গ্রহণ করে। বিজিবির সহকারী পরিচালক শাহাদৎ হোসেন বিএসএফের কাছ থেকে এই কুকুরগুলো গ্রহণ করেন। ভারতের প্রশিক্ষণ ক্যাম্পে বিজিবির পাশাপাশি ১৮টি কুকুরকেও আধুনিক প্রশিক্ষণে প্রশক্ষিত করা হয়। ২৬ বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন জানান, আধুনিক প্রশিক্ষণপ্রাপ্ত এসব কুকুর দিয়ে সীমান্তে মাদক ও চোরাচালান পণ্য জব্দ করার কাজে নিয়োজিত করা হবে। সীমান্তবর্তী বিভিন্ন স্থানে ও যানবাহনে বিশেষ কায়দায় লুকিয়ে রাখা মাদক ও অস্ত্র উদ্ধারে এসব কুকুর খুবই পারদর্শী। অচিরেই এসব কুকুর সীমান্তবর্তী অঞ্চলে মাদক ও অস্ত্র চোরাচালান প্রতিরোধে নিয়োজিত করা হবে।

 

সাভারে গ্যাস লাইনের আগুনে দম্পতির মৃত্যু

স্টাফ রিপোর্টার: সাভারের ভাগলপুরে গ্যাস লাইন বিস্ফোরণের ফলে আগুনে দগ্ধ হয়ে এক দম্পতির মৃত্যু হয়েছে। এতে অগ্নিদগ্ধ হয়েছেন আরো ৫ জন। শুক্রবার রাত ৩টার দিকে ভাগলপুর এলাকার তাজুল ইসলামের বাড়িতে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- রওশন ও তার স্ত্রী খায়রুন্নেসা। স্থানীয়রা জানান, শুক্রবার রাত ৩টার দিকে ওই বাড়ির একটি ঘরে গ্যাস লাইন থেকে আগুন লাগে। মুহূর্তের মধ্যে আগুন আরো কয়েকটি ঘরে ছড়িয়ে পড়ে। এতে অগ্নিদগ্ধ হয়ে ওই বাড়ির বাসিন্দা রওশন ও তার স্ত্রী খায়রুন্নেসার মৃত্যু হয়। সে সময় আরো ৫ জন অগ্নিদগ্ধ হন। অগ্নিকাণ্ডের খবর পেয়ে সাভার মডেল থানা পুলিশ মৃত দম্পতির লাশ উদ্ধার করেছে। আর দগ্ধ ৫ জনকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সাভার মডেল থানার এসআই লুৎফর রহমান জানান, খবর পেয়ে সাভার মডেল থানা পুলিশ দম্পতির লাশ উদ্ধার করেছে। আহতদের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়াও আগুন কীভাবে লেগেছে, সার্বিক বিষয়ে খতিয়ে দেখা হবে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

 

মির্জাপুরে নৌকাডুবে একই পরিবারের জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: টাঙ্গাইলের মির্জাপুরে নৌকা ডুবে মা-ছেলেসহ একই পরিবারের ৩ জনের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে মির্জাপুর উপজেলার লতিফপুর ইউনিয়নের সলিমনগর কোনাই নদীর খেয়া ঘাটে। শনিবার সকালে মির্জাপুর ফায়ার সার্ভিসের কর্মীরা তিনজনের মৃতদেহ উদ্ধার করেছেন। নিহতরা হলেন- মির্জাপুর উপজেলার তরফপুর ইউনিয়নের কদমা গ্রামের মৃত ছানোয়ার হোসেনের স্ত্রী ফুল খাতুন বেওয়া (৭৫), ছেলে মো. আনোয়ার হোসেন (৫০) ও তার স্ত্রী ফরিদা বেগম (৪২)। জানা গেছে, শুক্রবার আনোয়ারের বোন জামাই মৃত্যুবরণ করেন। খবর পেয়ে আনোয়ার হোসেন তার স্ত্রী ফরিদা বেগম ও মা ফুল খাতুনকে নিয়ে এ উপজেলার গোড়াই ইউনিয়নের রানাশাল গ্রামে বোনের বাড়ি যান। শুক্রবার রাতে বোন জামাইয়ের লাশ দাফন শেষে স্ত্রী ও মাকে নিয়ে আনোয়ার হোসেন বাড়ির উদ্দেশে রওনা করেন। রাত সাড়ে ১০টার দিকে সলিমনগর গ্রামের কোনাই নদীর ঘাটে পারাপারের জন্য অপেক্ষা করতে থাকেন।

 

সিরাজগঞ্জে ট্রাকের ধাক্কায় নিহত

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় ট্রাকের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো দুজন। শুক্রবার রাতে কামারখন্দের কড্ডা-জামতৈল আঞ্চলিক সড়কের আলোকদিয়ার মোড়ে এই দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- উপজেলার রায়দৌলতপুর ইউনিয়নের হায়দারপুর গ্রামের মুজা খলিফা আকন্দের ছেলে শেখ আহমেদ ও জামতৈল ইউনিয়নের ধোপাকান্দি গ্রামের সিকান্দার আলীর ছেলে গোলাম হোসেন। অন্যজনের পরিচয় পাওয়া যায়নি। কামারখন্দ থানার ওসি বাবুল উদ্দিন সরদার জানান, জেলার কড্ডার মোড় থেকে যাত্রীবাহী অটোরিকশাটি আলোকদিয়ার মোড়ে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা বালুবোঝাই একটি ট্রাকের ধাক্কায় দুমড়েমুচড়ে যায়। এতে অটোরিকশায় থাকা এক যাত্রী ঘটনাস্থলেই নিহত হন। বাকি তিনজন গুরুতর আহত হন। বাবুল উদ্দিন আরো জানান, আহত ব্যক্তিদের মধ্যে একজন ঢাকা নেয়ার পথে রাতেই মারা যান। পরে শনিবার সকালে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরও একজন।

 

মোদিকে ন্যাড়া করে কালি মাখালে ২৫ লাখ রুপি পুরস্কার!

মাথাভাঙ্গা মনিটর: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দাড়ি কেটে, মাথা ন্যাড়া করে কালি মাখিয়ে দিতে পারলে ২৫ লাখ রুপি পুরস্কার দেয়া হবে। শনিবার এই ঘোষণা দেন টিপু সুলতান মসজিদের ইমাম রহমান বরকতি। এ সময় তার পাশে ছিলেন বসিরহাটের তৃণমূল এমপি ইদ্রিস আলী। ঘোষণার পর ইদ্রিস আলিকে টেবিল চাপড়ে এই বক্তব্য সমর্থন করতে দেখা গেছে। এদিকে এনিয়ে একটি প্রেসবিজ্ঞপ্তিও জারি করা হয়েছে অল ইন্ডিয়া মজলিশ-ই-সুরাহ ও অল ইন্ডিয়া মাইনোরিটি ফোরামের পক্ষ থেকে। সেখানে নোটবাতিল নিয়ে প্রধানমন্ত্রীর সমালোচনা করা হয়। সাধারণ মানুষের সমস্যার জন্য মোদির বিরুদ্ধে ফতোয়া জারি করেন বরকতি।

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিঙে জড়িত যে নারী!

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের ঘটনায় সন্দেহভাজন এক নারী হ্যাকারের পরিচয় প্রকাশ করা হয়েছে। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সাহায্যকারী হিসেবে কাজ করেছেন। তার নাম আলিসা শেভচেঙ্কো। তিনি একজন রাশিয়ান দক্ষ হ্যাকার। বড় বড় কোম্পানি তাদের অনলাইন নিরাপত্তার দুর্বলতা খুঁজে বের করতে তাকে নিয়োগ দিয়ে থাকে।
হোয়াইট হাউসের দাবি, জোর নামে একটি কোম্পানির হয়ে কাজ করতেন শেভচেঙ্কো। এই প্রতিষ্ঠানটি রুশ ফেডারেশনের গোয়েন্দা সংস্থার জন্য টেকনিক্যাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেবা দিয়ে থাকে। এছাড়া রাশিয়ার ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে শেভচেঙ্কোর নাম। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে হ্যাকিংয়ের মাধ্যমে প্রভাব বিস্তারে পুতিনের নির্দেশ পেয়ে কাজ করেন তিনি। তবে এ বিষয়টি অস্বীকার করে আলিসা শেভচেঙ্কো জানান, রাশিয়া সরকারের হয়ে কাজ করার বিষয়ে তিনি কিছুই জানেন না। ইচ্ছাকৃতভাবে হোয়াইট হাউস তার কোম্পানির নাম তালিকাভুক্ত করে ঘটনার ভুল ব্যাখ্যা দিচ্ছে। তার দাবি, তাকে ও তার কোম্পানিকে টার্গেট বানিয়েছে যুক্তরাষ্ট্র। বড় অঙ্কের অর্থ, কোনো ধরনের ক্ষমতা বা এমন কোনো যোগসূত্র তার নেই, যে কারণে তাকে দোষ দেয়া হবে। শেভচেঙ্কো বলেন, যার কথা বলা হচ্ছে এ ব্যক্তি তিনি নন, অন্য কেউ।

 

তাপস পালের ১৪ দিনের জেল

মাথাভাঙ্গা মনিটর: তৃণমূল এমপি তাপস পালকে সিবিআই হেফাজত থেকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠিয়েছেন আদালত। শুক্রবার দ্বিতীয় দফার সিবিআই হেফাজতের মেয়াদ শেষে তাপস পালের জামিনের আবেদন করেছিলেন তার আইনজীবী। পরে সিবিআইয়ের আইনজীবী এর বিরোধিতা করেন। জামিন আবেদনের শুনানি শুরু থেকেই সিবিআই দাবি করে, তাপস পাল প্রভাবশালী ব্যক্তি। জামিন পেলে প্রমাণ নষ্ট করতে পারেন তিনি। এতে তদন্ত ব্যাহত হতে পারে। এদিকে সত্যি প্রভাবশালী হলে তাপস পাল আগেই প্রমাণ নষ্ট করতেন বলে দাবি করেন তাপস পালের আইনজীবী

 

সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ৪৩

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার আলেপ্পো প্রদেশে বিদ্রোহী নিয়ন্ত্রিত আজাজ শহরের একটি বাজারে গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৪৩ জন প্রাণ হারিয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে কেউ এর দায় স্বীকার করেনি। শনিবার বিবিসির খবরে এ তথ্য দেয়া হয়।
ব্রিটেন ভিত্তিক সংস্থা সিরিয়ান অবজারভেটারি ফর হিউমান রাইটস জানিয়েছে, নিহতদের মধ্যে ছয় বিদ্রোহী আছেন। আর বাকিরা বেসামরিক নাগরিক বলে ধারণা করা হচ্ছে। আজাজ শহরটি তুর্কি সীমান্তের কাছে অবস্থিত। এটি সিরিয়ার একটি গুরুত্বপূর্ণ শহর। যা সম্প্রতি ইসলামিক স্টেটের (আইএস) লক্ষ্য বস্তুতে ছিলো। যখন সিরিয়ার বেশির ভাগ জায়গায় রাশিয়া ও তুরস্ক মধ্যস্থতায় অস্ত্র বিরতি চলছে, ঠিক তখন এই বিস্ফোরণের ঘটনা ঘটলো।