দেশ বিদেশের টুকিটাকি : মসজিদে নববীতে হামলার পরিকল্পনাকারী নিহত

এমপি লিটন হত্যায় স্বেচ্ছাসেবক লীগ নেতাসহ ৭ জন রিমান্ডে : জামায়াতে ইসলামী নেতা গ্রেফতার
স্টাফ রিপোর্টার: গাইবান্ধার সুন্দরগঞ্জে আওয়ামী লীগের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আহসান হাবীব মাসুদসহ সাতজনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। অপরদিকে একই হত্যা মামলায় জড়িত সন্দেহে সুন্দরগঞ্জ উপজেলার পূর্ব অঞ্চলের জামায়াতের আমির সাইফুল ইসলামকে (৪৫) পুলিশ গ্রেফতার করেছে। গতকাল রোববার বিকেল ৩টার দিকে উপজেলার শ্রীপুর ইউনিয়নের চেংমারী (শখের বাজার) এলাকা থেকে তাকে  গ্রেফতার করা হয়। এদিকে রোববার সকালে গাইবান্ধার অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মইনুল হাসান ইউসুফ তাদের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডে নেয়া অন্যরা হলেন- সুন্দরগঞ্জ উপজেলার সোনারায় ইউনিয়নের রামভদ্র কদমতলা গ্রামের মৃত ইসমাইল হোসেনের ছেলে জামায়াতের অর্থ যোগানদাতা হাজী মো. ফরিদ মিয়া (৭৫), রামভদ্র খানাবাড়ী গ্রামের আবদুল করিমের ছেলে জামায়াত কর্মী হজরত আলী (৪৪), পূর্ব শিবরাম গ্রামের সাবু খন্দকারের ছেলে নবিনুর খন্দকার (৪৫), রামজীবন ইউনিয়নের নিজপাড়া গ্রামের রফিকুল ইসলামের ছেলে জামায়াত কর্মী সামিউল ইসলাম(২৯), শান্তিরাম ইউনিয়নের খামারপাঁচগাছী গ্রামের একরামুল হকের ছেলে হাদিসুর রহমান (৩০) এবং বামনডাঙ্গা ইউনিয়নের উত্তর হাতিবান্দা গ্রামের রুস্তম আলীর ছেলে জিয়াউর রহমান (৩২)।

রাজশাহীতে স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যা!
স্টাফ রিপোর্টার: স্ত্রী সুমিকে হত্যার একদিন পরে রাজশাহীতে এবার স্বামী মিঠুন ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছে বলে জানা গেছে। রোববার বেলা ১২টার দিকে চারঘাটের হলিদাগাছি এলাকার রেলক্রসিংয়ে তিনি আত্মঘাতী হন। চারঘাট থানার ওসি নিবারণ চন্দ্র বর্মণ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, নিহত মিঠুন কাটাখালী শাহাপুর এলাকার মজিদের ছেলে। পরে তার লাশ উদ্ধার করে কাটাখালীর নিজ বাড়িতে নিয়ে আসা হয়েছে। স্থানীদের ধারণা, রেললাইনে দাঁড়িয়ে আত্মঘাতি হন মিঠুন। এদিকে সুমির খালু মুকুল বলেন, আমাদের পক্ষ থেকে একটি হত্যা মামলা করা হয়েছিলো। এই মামলায় চারজনকে আসামি করা হয়। এর মধ্যে প্রধান আসামি করা হয় মিঠুনকে। তার ছোট ভাই ও বাবা-মা রয়েছে আসামির তালিকায়। এর আগে শনিবার কাটাখালি শাহাপুর এলাকায় সুমি খাতুন (২৪) নামে এক গৃহবধূকে শ্বাসরোধ করে হত্যার অভিযোগ উঠেছে। এ হত্যাকা-ের ঘটনায় ওই গৃহবধূর শ্বশুর আবদুল মজিদকে আটক করেছে পুলিশ।

ভা-ারিয়ায় দুই প্রতিবন্ধীকে দোকানঘর হস্তান্তর
স্টাফ রিপোর্টার: ভা-ারিয়া উপজেলার চরখালী ফেরিঘাট এলাকায় রোববার বিকেলে পিরোজপুর জেলা প্রশাসনের আত্মকর্মসংস্থান কর্মসূচির আওতায় মো. আল আমিন ও মো. জাকির নামের দুই (পা) প্রতিবন্ধীকে ভিক্ষাবৃত্তি ছেড়ে ব্যবসা করে সাবলম্বী করার লক্ষ্যে পৃথকভাবে দুটি দোকানঘর হস্তান্তর ও দোকানের মালামাল দেয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা ও বিশেষ অতিথি পিরোজপুর জেলা প্রশাসক সেখ মো. খায়রুল আলম। এ সময় উপস্থিত ছিলেন ভা-ারিয়ার ইউএনও মো. রুহুল কুদ্দুস, মঠবাড়িয়ার ইউএনও এসএম ফরিদ উদ্দিন, জাতীয়পার্টি জেপি নেতা ও সামাজিক উদ্যোক্তা মো. মেজবাউদ্দিন আরিফ জোমাদ্দার, ইউপি সদস্য মো. মনিরুল ইসলাম এবং স্থানীয় প্রবীণ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রথমবার বিজ্ঞাপনে একসাথে দিলারা-জাহিদ-চঞ্চল-ফারহানা
স্টাফ রিপোার্টার: প্রথমবারের মতো একসাথে একই বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করছেন দিলারা জামান, জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী ও ফারহানা মিলি। একটি ইলেকট্রনিক পণ্যের বিজ্ঞাপনে তারা চারজন মডেল হিসেবে কাজ করছেন। গতকাল ৮ জানুয়ারি থেকে রাজধানীর তেজগাঁওয়ের কোক ফ্যাক্টরিতে বিজ্ঞাপনটির শুটিং শুরু হয়েছে। দুটি পরিবারের গল্প নিয়ে বিজ্ঞাপনটি নির্মিত হচ্ছে। এতে দিলারা জামান ও জাহিদ হাসান মা-ছেলের চরিত্রে এবং চঞ্চল চৌধুরী ও ফারহানা মিলি স্বামী-স্ত্রীর ভূমিকায় মডেল হিসেবে কাজ করছেন।

মসজিদে নববীতে হামলার পরিকল্পনাকারী নিহত
মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবে নিরাপত্তা বাহিনীর অভিযানে মসজিদে নববীতে বোমা হামলা ও অন্যান্য হামলার সাথে জড়িত দুই ব্যক্তি নিহত হয়েছে। শনিবার রাজধানী রিয়াদে চালানো অভিযানে ওই দুজন নিহত হয় বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন বলেছেন, উত্তর রিয়াদের আল ইয়াসমিন এলাকায় অভিযান চলাকালে ওই দুই সন্দেহভাজন গ্রেফতার এড়াতে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলি করে। পরে নিরাপত্তা বাহিনীর সাথে গোলাগুলিতে ওই দুজন নিহত হয়। এ সময় নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তাও আহত হন। ওই দুজনকে তায়ে আল সেয়ারি ও তালাল বিন সামরান আল সায়েদি বলে শনাক্ত করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মনসুর আল তুর্কি। ২০১৫-র অগাস্টে আসির প্রদেশে নিরাপত্তা বাহিনীর সদস্যদের ব্যবহৃত একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। ওই হামলায় ১৫ জন নিহত হন।

জেরুজালেমে ট্রাক হামলায় নিহত ৪
মাথাভাঙ্গা মনিটর: জেরুজালেমে জনপ্রিয় একটি বিহার স্থানে পথচারীদের ওপর ট্রাক হামলায় ৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৫ জন। ফিলিস্তিনি চালক ইচ্ছাকৃতভাবে মানুষের ওপর ট্রাক চালিয়ে দিয়েছেন বলে দাবি করেছে ইসরায়েলি পুলিশ। নিহতদের মধ্যে তিন জন নারী ও একজন পুরুষ। ইসরায়েল বেতারে জেরুজালেম পুলিশের একজন মুখপাত্র বলেন, এটি একটি সন্ত্রাসী হামলা, এটি ভিড়ের মধ্যে দ্রুতগতিতে গাড়ি চালিয়ে দিয়ে হামলা। বেতারের খবরে লরি চালক গুলিবিদ্ধ হওয়া এবং সড়কে মানবদেহ পড়ে থাকার কথা বলা হয়েছে। মাত্র কয়েক সপ্তা আগে জার্মানির বার্লিনে একই ধরনের হামলায় ১২ জন নিহত হয়। তার আগে ফ্রান্সের নিস শহরে এ ধরনের আরও একটি হামলায় ৮৪ জন নিহত হয়।

কারবালায় হোটেলে আগুন : ৫ ইরানি পূণ্যার্থীর মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: ইরাকের কারবালায় শনিবার একটি হোটেলে ভয়াবহ এক অগ্নিকা-ে পাঁচ ইরানি পূণ্যার্থী মারা গেছে। ইরাকের রাষ্ট্রীয় বার্তা সংস্থা  রোববার একথা জানিয়েছে। খোরাসান রাজাভির হজ অ্যান্ড পিলগ্রিমেজ অর্গানাইজেশনের প্রধান জাভেদ শাদ বলেন, কারবালা নগরীর কাসর আল-মোল্লা হোটেলে এই অগ্নিকা-ে পাঁচ পূণ্যার্থী প্রাণ হারিয়েছেন। এদের বাড়ি ইরানের খোরাসান রাজাভি প্রদেশে। তিনি আরো বলেন, হোটেলটির নিরাপত্তা ব্যবস্থায় ঘাটতি ছিলো। তিনি আরো জানান, এই ঘটনায় অপর দুই ইরানী পূণ্যার্থী আহত হয়েছেন।

বাগদাদে বাজারে আইএস’র গাড়িবোমা হামলায় নিহত ১৩
মাথাভাঙ্গা মনিটর: ইরাকের রাজধানী বাগদাদের পূর্বাংশের এক সব্জি বাজারে একটি আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। রোববারের এ ঘটনায় আরো ৫০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ ও হাসপাতাল সূত্রগুলো। সবজি বাজারটি বাগাদাদের জামিলা এলাকায় অবস্থিত। এলাকাটি শিয়া অধ্যুষিত। হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) । তাদের এক আত্মঘাতী সদস্য বিস্ফোরণটি ঘটিয়েছে বলে ইন্টারনেটে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে গোষ্ঠীটি।