বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আজ ১০ জানুয়ারি। ৪৫ বছর আগে আজকের ওইদিনে পাকিস্তানের কারাগারমুক্ত হয়ে স্বাধীন স্বদেশের মাটিতে পা রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেইদিন তিনি রেসকোর্স ময়দানে বলেছিলেন, এই স্বাধীনতা ব্যর্থ হয়ে যাবে যদি তার বাংলার মানুষ পেট ভরে খেতে না পায়, মা-বোনেরা কাপড় না পায়।
‘স্বাধীন সার্বভৌম রাষ্ট্র’। তিনটি মাত্র শব্দ, কিন্তু তার ওজন কল্পনাতীত। বঙ্গোপসাগরের তীরবর্তী নদীমাতৃক এই বদ্বীপের মানুষের মন ঊর্বর পলিমাটির মতোই নরম-কোমল। হাজার বছর ধরে বাংলার সরলতার সুযোগ নিয়ে ভিনদেশিরা ছলে-বলে-কৌশলে এই জনপদকে পদানত করে রেখেছিলো। যুগে যুগে নানা শতকে গুপ্ত, সেন, তুর্কি, মুঘল, ইংরেজরা পরাধীন রাখার পর সর্বশেষ চেপে বসে পাকিস্তানি শাসকরা। অতঃপর বঙ্গবন্ধুর জাদুকরী নেতৃত্বে ১৯৭১ সালে পূর্ব দিগন্তে যে নতুন সূর্য উদীত হয়, তখনই শুরু হয় এইদেশের উত্তরণ ও উন্মেষের নবযাত্রা।
স্বাধীন ভূখ-কে যিনিই শাসন করুন, মনে রাখতে হবে, উন্নয়নের বীজবপন মূলত মহান স্বাধীনতার ভেতর দিয়েই। আর সেই বীজের রোপণকারী অবশ্যই বঙ্গবন্ধু। ফলে তার অর্জন চিরকালই অন্য সকল কিছুর ঊর্ধ্বে উচ্চারিত হবে। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের এই দিনে নব উদ্যোমে শপথ হোক সোনার বাংলা গড়ার।