কেউ কেউ হঠাৎ ভুলে দিচ্ছেন চরম খেসারত

ঠিক কোন বয়সে বুদ্ধি পরিণত হয়? যে বয়সেই হোক, একজন কলেজছাত্রকে কি চলন্ত ট্রাক্টর থেকে আখ টানা মানায়? আখ টানতে গিয়ে ট্রাক্টরের নিচে পড়ে পিষ্ট হয়ে প্রাণ হারানোর পর সঙ্গত প্রশ্ন বোধ করি তার শিক্ষকদের মনেও জেগেছে। এ কারণেই শিক্ষা শুধু পুঁথিগতে আটকে থাকলে চলে না। জীবনের জন্যই সৃজনশীল হওয়ার তাগিদ এখন পদে পদে।
ঝিনাইদহ বাজারগোপালপুরের কলেজছাত্র হাসিবুল বৃহস্পতিবার বিকেলে বাড়ি থেকে বাইসাইকেলযোগে বাজারের উদ্দেশে রওনা হয়। পথিমধ্যে আখবহন করা ট্রাক্টর দেখে বাইসাইকেল রেখে ট্রাক্টর থেকে আখ টানতে গেলে হাত ফসকে পড়ে যায় ট্রাক্টরের নিচে। ঝরে তরতাজা প্রাণ। এ ঘটনাটি আভিধানিক অর্থে দুর্ঘটনা বলাই সঙ্গত। অসঙ্গত মূলত কলেজছাত্রের বাস্তবমুখি শিক্ষায়। যে শিক্ষা একজন ছাত্রকে সুপথে রাখতে, সতর্ক করতে পারে না সেই শিক্ষা নিয়ে প্রশ্ন অবশ্যই প্রাসঙ্গিক। লেখাপড়া শেখানো হয় কেন? চকচকে পোশাক পরার মতো চাকরি কিম্বা উদ্যোক্তা হিসেবে গড়ো ওঠার জন্য শুধু নয় নিশ্চয়।
দুর্ঘটনাকে নিছক দুর্ঘটনা বলে দায় এড়ানোর যুগ যেহেতু বহু আগেই গত হয়েছে, সেহেতু দুর্ঘটনা এড়ানোর মতো সতর্কতা অবলম্বন প্রয়োজন। জীবনচলার আঁকাবাঁকা পথে আচমকা হোঁচট এড়ানোর মতো প্রকৃত শিক্ষার আলোয় আলোকিত করা এবং হওয়া দরকার। হচ্ছেও সেটা। কেউ কেউ হঠাৎ ভুলে দিচ্ছেন চরম খেসারত। এটাও রুখতে হবে সর্বাত্মক প্রচেষ্টায়।