দেশ বিদেশের টুকিটাকি : সালমানের ‌টিউবলাইটে‌ শাহরুখ

বিচারপতি রুহুল আমিনের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার: সাবেক প্রধান বিচারপতি এমএম রুহুল আমিন ইন্তেকাল (ইন্নালিল্লাহে……রাজেউন) করেছেন। গতকাল মঙ্গলবার ভোরে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৫ বছর। হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ বলেন, সিঙ্গাপুর থেকে তার লাশ দ্রুত আনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। আশা করি বুধবার রাতে তার লাশ দেশে আনা হবে। বৃহস্পতিবার সকালে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হবে। বিচারপতি রুহুল আমিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। এক শোকবার্তায় তিনি মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। বিচারপতি এমএম রুহুল আমিন ২০০৮ সালের ১ জুন থেকে ২০০৯ সালের ২২ ডিসেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

 

সিরাজগঞ্জে ব্য়লার বিস্ফোরণে তিন শ্রমিকের মৃত্যু

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জে বয়লার বিস্ফোরণে দগ্ধ তিন শ্রমিক ঢাকা মেডিকেলে মারা গেছেন। মঙ্গলবার বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। নিহতরা হলেন- সদর উপজেলার শিয়ালকোল গ্রামের মৃত আব্বাস আলীর ছেলে ছবের আলী (৫০), তার স্ত্রী জাহানারা খাতুন (৪৫) ও মৃত সাইদের স্ত্রী সাকেরা বেওয়া (৪৮)। শিয়ালকোল ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান সেখ জানান, ওই চাতালে কাজ করছিলেন ৪-৫ জন শ্রমিক। এ সময় হঠাৎ বিকট শব্দে বয়লার বিস্ফোরণ হয়। এতে ওই তিন শ্রমিক দগ্ধ ও আরও দুই শ্রমিক আহত হন। দগ্ধদের সিরাজগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসকরা রাতেই তাদের ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে স্থানান্তর করেন। সেখানে পাঁচ দিন চিকিৎসাধীন থাকাবস্থায় মঙ্গলবার তারা মারা যান।
চাতাল মালিক শামীম তালুকদার জানান, নিহত তিন শ্রমিকের মরদেহ ঢাকা থেকে সিরাজগঞ্জে আনা হচ্ছে।
সিরাজগঞ্জ সদর থানার ওসি হেলাল উদ্দিন জানান, ঘটনাটি আমরা শুনেছি। তবে কেউ অভিযোগ করলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

 

জলমহাল দখল নিয়ে গোলাগুলি : নিহত

স্টাফ রিপোর্টার: সুনামগঞ্জের দিরাইয় উপজেলার জারলিয়া জলমহালকে দখলকে কেন্দ্র করে দু পক্ষের গোলাগুলিতে তিন যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন ছয়জন। মঙ্গলবার সকালে জারলিয়া নদী জলমহালে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- তাজুল ইসলাম (৩৫), উজ্জ্বল (২৫) ও সাহারুল (২৬)। নিহত তাজুল উপজেলার হাতিয়া গ্রামের সান উল্লাহর ছেলে ও উজ্জ্বল একই গ্রামের আমান উল্লাহর ছেলে এবং সাহারুল ইসাক মিয়ার ছেলে। পুলিশ ও স্থানীয়রা জানান, দিরাই উপজেলার জারলিয়া জলমহালটি সরকার থেকে লিজ নেন একই উপজেলার দক্ষিণ নাগেরগাঁও মৎস্যজীবী সমবায় সমিতির পক্ষে সমিতির সাধারণ সম্পাদক ধনঞ্জয় দাস এবং তার পার্টনার মাসুক মিয়া। সকালে উপজেলার হাতিয়া গ্রামের একরার হোসেন দলবল নিয়ে জলমহালে আগ্নেয়াস্ত্র দিয়ে হামলা চালান। পরে উভয়পক্ষের মধ্যে গুলাগুলি হয়। এতে গুলিবিদ্ধ হয়ে তাজুল ইসলাম, সোনাফর মিয়া, আল আমিন, উজ্জ্বল ও সাহারুলসহ ৮ জন আহত হন। গুলিবিদ্ধ তাজুল, সোনাফর মিয়া ও আল আমিনকে দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাজুলকে মৃত ঘোষণা করেন। অপরদিকে ঘটনাস্থল থেকে উজ্জ্বল ও সাহারুলকে সিলেট এমএজি ওসামানি মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাদের মৃত্যু হয়।

 

ইবিতে বিশেষ কোটায় ভর্তি সাক্ষাৎকার ২২২৩ জানুয়ারি

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের বিশেষ কোটায় ভর্তি সাক্ষাৎকার আগামী ২২ এবং ২৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে। বিশেষ কোটা ভর্তি কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে। বিশেষ কোটা ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সেলিনা নাসরিন জানান, বিশেষ কেটায় মুক্তিযোদ্ধার সন্তান, নাতি-নাতনি কোটার ভর্তি সাক্ষাৎকার আাগামী ২২ জানুয়ারি রোববার অনুষ্ঠিত হবে। হরিজন দলিত, প্রতিবন্ধি এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটার ভর্তি সাক্ষাৎকার ২৩ জানুয়ারি সোমবার অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকার প্রতিদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের ২২৪ নং কক্ষে অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারের সময় কোটা সংশ্লিষ্ট এবং প্রয়োজনীয় কাগজপত্র সাথে আনতে হবে। বিশেষ কোটা ভর্তি সংক্রান্ত প্রযোজনীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd এ পাওয়া যাবে।

 

মার্কিন নভোচারী জিন সারনেনএর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‌নাসা জানিয়েছে, চাঁদের বুকে ঘুরে বেড়ানো মার্কিন নভোচারী জিন সারনেন ৮২ বছর বয়সে মারা গেছেন। বিবিসির খবরে জানানো হয়েছে, সারনেন-এর পরিবার জানিয়েছে শারীরিক অসুস্থতার কারণে তিনি মারা গেছেন। এর বেশি কিছু পরিবারের পক্ষ থেকে  জানানো হয়নি। খবরে আরো জানানো হয়েছে, যে তিনজন ব্যক্তি চাঁদে দু’বার গিয়েছেন সারনেন তাদের মধ্যে একজন। চাঁদে যাওয়া নভোচারীদের মধ্যে তিনি ছিলেন সর্বশেষ ব্যক্তি। ১৯৭২ সালে চন্দ্র পৃষ্ঠে সারনেন পা রেখেছিলেন। এরপর আর কেউ চাঁদে যাননি। সে সময় তিনি অ্যাপোলো ১৭ মিশনের কমান্ডার ছিলেন। এ পর্যন্ত ১২ জন নভোচারী চাঁদে গিয়েছিলেন এবং তাদের মধ্যে এখনো ছয়জন জীবিত আছে। অ্যাপোলো ১৭ মিশনের নেতৃত্বে দেয়ার আগে তিনি দু’বার মহাকাশে গিয়েছিলেন – একবার ১৯৬৬ সালে এবং আরেকবার ১৯৬৯ সালে। ১৯৭৬ সালে তিনি নভোচারী হিসেবে অবসর গ্রহণ করেন এবং এরপর টেলিভিশনের সাথে সম্পৃক্ত হন। ১৯৩৪ সালের ১৪ মার্চ শিকাগোতে তার জন্ম।
সারনেন-এর পরিবার জানিয়েছে তার অন্ত্যেষ্টিক্রিয়ার বিষয়ে বিস্তারিত কয়েকদিনের মধ্যেই জানানো হবে।

 

সেলফি তুলতে গিয়ে দুই কিশোরের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: রেললাইনের ওপর সেলফি তুলতে গিয়ে ভারতের রাজধানী দিল্লির দুই কিশোরের মৃত্যু হয়েছে। শনিবার দুপুরে পূর্ব দিল্লির আনন্দ বিহারে টিউশন থেকে ফিরছিলেন যশ কুমার এবং শুভম। দূর থেকে ট্রেন আসছে আর রেল লাইনের ওপর দাঁড়িয়ে সেলফি তুলবেন এমনটাই চিন্তা ছিলো তাদের। সেলফি তুলতে গিয়ে দুজনে এতোটাই মগ্ন ছিলেন যে, কখন ট্রেন চলে এসেছে তারা সেটি বুঝতেই পারেননি। আর যখন খেয়াল করলেন তখন লাইন থেকে সরে যাওয়ার মতো সময়টুকুও তারা পাননি। ট্রেনের ধাক্কায় দুজনেই লাইনের ওপর ছিটকে পড়েন এবং সঙ্গে সাথেই তাদের মৃত্যু হয়। স্থানীয় পুলিশ জানিয়েছে, ঘটনাস্থলে যশ এবং শুভমের সাথে আরও পাঁচ বন্ধু ছিলো। সেখানে সবাই মিলে সেলফি তোলেন। কয়েকটি ছবি তুলেই বাকিরা রেল লাইন থেকে সড়ে যায়। কিন্তু যশ আর শুভম ঠিক করেন আনন্দ বিহার রেল স্টেশনে গিয়ে সেলফি তুলবেন। এমন ইচ্ছার বশেই তাদরে মৃত্যু হয়।

 

মিসরে সন্ত্রাসী হামলায় পুলিশসহ নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: মিসরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নিউ ভ্যালি গভর্নরেটের আল নাকবের একটি চেকপোস্টে একদল সন্ত্রাসীর হামলায় ৮ পুলিশ ও ২ হামলাকারী নিহত হয়েছে। এ সময় আরো ৩ জন আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার রাতে ওই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। খবর টাইমস অব ইন্ডিয়ার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, সোমবার রাতে একদল সন্ত্রাসী চেকপোস্টে হামলা চালালে নিরাপত্তা বাহিনী এবং সন্ত্রাসীদের মধ্যে গোলাগুলির ঘটনায় ৮ পুলিশ ও দুই সন্ত্রাসী নিহত হয়। বিবৃতিতে আরো জানানো হয়েছে, হামলার পরপরই হামলাকারীরা পালিয়ে যেতে সক্ষম হয়েছে। কি কারণে ওই হামলা চালানো হয়েছে তা জানা যায়নি। তাদের ধরতে ইতোমধ্যেই অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী। তবে এখনো পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।

 

সালমানেরটিউবলাইটেশাহরুখ

মাথাভাঙ্গা মনিটর: সালমান-শাহরুখ। বলিউডের যুযুধান দুই খান। মাঝে কিছুদিন একে অপরের ছায়াও মাড়াতেন না। একজন ডানে গেলে অন্যজন যেতেন বাঁয়ে। এবার তাদের দেখা যাবে এক সাথে টিউবলাইট ছবিতে। গত সোমবার সালমান খান ফিল্মসের (‌এসকেএফ)‌ সিওও অমর বাটলা তার ব্যক্তিগত টুইটারে কিং খানের স্পেশ্যাল অ্যাপিয়ারেন্সের কথা জানান। শাহরুখ খানের কুছ কুছ হোতা হ্যায় ও হাম তুমহারে হ্যায় সোনম চলচ্চিত্রে সালমানকে স্পেশ্যাল অ্যাপিয়ারেন্সে দেখা গিয়েছিলো। পাশাপাশি সালমান খানের হর দিল যো পেয়ার করেগা ছবিতে শাহরুখের স্পেশ্যাল অ্যাপিয়ারেন্সে ছবিকে আরও আকর্ষণীয় করে তোলে। এসকেএফের সিওও অমর বাটলা টুইটারে লিখেছেন, টিউবলাইটের শুটিং সেটে এক সাথে দুই সুপারস্টার সালমান ও শাহরুখ রয়েছেন। এতে ছবির গুরুত্ব আরও বেড়ে গেলো দর্শকদের কাছে। কবির খান পরিচালনায় টিউবলাইটের শুটিং হয়েছে লে, লাদাখ ও মানালিতে। টিউবলাইট মুক্তি পাবে এ বছর ঈদের সময়।‌‌