দেশ বিদেশের টুকিটাকি : পশ্চিমবঙ্গে পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ২

তারেক সাঈদের বিরুদ্ধে গুমের বহু অভিযোগ

স্টাফ রিপোর্টার: শুধু নারায়ণগঞ্জের সাত খুন নয়, র‍্যাব-১১’র সাবেক অধিনায়ক তারেক সাঈদ মোহাম্মদের বিরুদ্ধে গুম-খুন-অপহরণের কমপক্ষে এক ডজন অভিযোগ পাওয়া গেছে। শীতলক্ষ্যা নদী থেকে যেমন পেট চেরা সাতটি লাশ উদ্ধার করা হয়, তেমনি মেঘনা নদী থেকেও অপহৃত এক ব্যবসায়ীর লাশ উদ্ধার করা হয়। তদন্তে তারেক সাঈদের অধীন র‍্যাব-১১-এর সাথে এ ঘটনার সম্পৃক্ততার অভিযোগ ওঠে। আবার কোনো কোনো মামলায় সরাসরি তাকে আসামি করা হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলো চায়, তারেককে জিজ্ঞাসাবাদ করে এসব ঘটনার রহস্য উন্মোচিত হোক।
র‍্যাব-১১-এর আওতায় থাকা নারায়ণগঞ্জ, কুমিল্লা, মুন্সিগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, নরসিংদী ও ঢাকা জেলার নবাবগঞ্জ ও দোহার এলাকায় বাহিনীর সদস্যরা বিভিন্ন অপরাধে জড়িয়েছেন বলে অভিযোগ উঠেছে। সব ঘটনায় মামলা হয়নি। কোনো কোনো ক্ষেত্রে মামলা হলেও তদন্তে চূড়ান্ত প্রতিবেদন দিয়ে বলা হয়েছে, কোনো প্রমাণ পাওয়া যায়নি।
নারায়ণগঞ্জে সাত খুনের মামলার রায়ে তারেক সাঈদ মোহাম্মদের মৃত্যুদণ্ড হওয়ায় ওই সব ঘটনার শিকার পরিবারগুলো এখন আশা করছে, তাদের মামলাগুলো সচল হবে। মন্ত্রীর জামাতা হিসেবে তিনি বিশেষ কোনো সুবিধা পাবেন না।

 

তিন দিন পর বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

স্টাফ রিপোর্টার: চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার অহেদপুর সীমান্তের ওপারে ভারতীয় সীমানা থেকে গত সোমবার সকালে উদ্ধার হওয়া ইসমাইল (১৯) নামের এক বাংলাদেশির লাশ ফেরত দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। গতকাল বুধবার বিকেলে পতাকা বৈঠকের মাধ্যমে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে লাশটি ফেরত দেয়া হয়। বিজিবি লাশটি শিবগঞ্জ থানা-পুলিশের কাছে হস্তান্তর করেছে। ইসমাইল চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের ঘুঘুপাড়া গ্রামের হাবিবুর রহমানের ছেলে। গত সোমবার সকাল ১০টার দিকে অহেদপুর সীমান্তের ১৩/২-এস সীমান্ত পিলারের বিপরীতে ভারতের ৬০০ গজ ভেতরে ইসমাইলের লাশ পড়ে থাকতে দেখা যায়। পরে বিএসএফের চাঁদনীচক সীমান্ত ফাঁড়ির সদস্যরা লাশটি উদ্ধার করে সে দেশের পুলিশের কাছে হস্তান্তর করে। পরে ওই দিন দুপুরে পতাকা বৈঠকের মাধ্যমে বিএসএফ বিষয়টি বিজিবিকে জানায়। বৈঠকে বিএসএফ দাবি করে, রোববার রাতে ওই সীমান্তে বিএসএফ কোনো অভিযান চালায়নি। তাই বিএসএফের গুলিতে বা নির্যাতনে কেউ মারাও যায়নি। তবে ইসমাইলের চাচাতো ভাই সোহেল বলেন, ইসমাইল কয়েকজনের সাথে রোববার রাতে গরু আনার জন্য ভারতে যান এবং বিএসএফের হাতে ধরা পড়েন। পালিয়ে আসা ইসমাইলের সঙ্গীদের কাছ থেকে তাঁরা এ খবর পান। সোমবার সকালে ইসমাইলের লাশ পাওয়া যায়।

গাজীপুরে গৃহবধূ হত্যায় স্বামী-স্ত্রীর যাবজ্জীবন

স্টাফ রিপোর্টার: গাজীপুরে ১৮ বছর আগে এক গৃহবধূ হত্যা মামলায় এক দম্পতিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহী ভুঁইয়া আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।  দণ্ডপ্রাপ্তরা হলেন- কাপাসিয়া উপজেলার ভিটিরটেক এলাকার আফসার উদ্দিন ও তার স্ত্রী রওশনারা। যাবজ্জীবনের পাশাপাশি আদালত প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা, না দিলে আরও ছয় মাসের কারাদণ্ড দিয়েছের অতিরিক্ত পিপি মো. মকবুল হোসেন কাজল জানান। তাছাড়া মামলা চলাকালে দুই আসামির মৃত্যু হলে তাদের অব্যহতি দেয়া হয়েছে। মামলার নথির বরাত দিয়ে তিনি বলেন, জমির আইল কাটা নিয়ে বিবাদের জেরে ১৯৯৮ সালের ২৩ জানুয়ারি সফিউদ্দিন ও তার স্ত্রী রহিমা খাতুনের সঙ্গে ছোট ভাই আফসার উদ্দিন ও তার স্ত্রী রওশনারা এবং মাইনুদ্দিন ও তার স্ত্রী জরিনা খাতুনের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে মাইনুদ্দিন ও তার স্ত্রী রওশনারা ভাই সফিউদ্দিনকে দা দিয়ে দিয়ে ও ভাবি রহিমাকে কোদাল দিয়ে আঘাত করলে তারা গুরুতর আহত হন।

মুন্সিগঞ্জে কম্প্রেসার বিস্ফোরণে পথচারী নিহত

স্টাফ রিপোর্টার: মুন্সিগঞ্জের সিরাজদিখানে একটি ওয়ার্কশপে কম্প্রেসার বিস্ফোরণে এক পথচারী নিহত হয়েছেন। আহত হয়েছেন এক অটোরিকশা চালক। গতকাল বুধবার দুপুরে সিরাজদিখান বাজার রোডের মফিজ ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপে এ দুর্ঘটনা ঘটে বলে জানান সিরাজদিখান থানার ওসি ইয়ারদৌস হাসান। নিহত ফজলুল করিমের (৫৫) বাড়ি উপজেলার ইছাপুরা ইউনিয়নের টেংগুরিয়াপাড়া গ্রামে। আহত অটোরিকশা চালক মো. শাহীন শেখকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ওসি জানান, উপজেলার ‘মফিজ ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপে শাহিন শেখ অটোরিকশার চাকায় হাওয়া দিতে গেলে কম্প্রেসার মেশিনের ট্যাংকি বিস্ফোরিত হয়।

জবাই করা ৭০০ পাখিসহ চার শিকারি গ্রেফতার

স্টাফ রিপোর্টার: খুলনার তেরখাদা উপজেলায় বিভিন্ন প্রজাতির জবাই করা ৭০০ পাখিসহ চার শিকারিকে গ্রেফতারের পর কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার তেরখাদা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হোসেন ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের তিন মাস করে কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন। কারাদণ্ডপ্রাপ্ত হলেন- উপজেলার কাছিকাটা গ্রামের সাহেব আলীর দুই ছেলে সাইফুল ইসলাম (২৯) ও মুশফিক ইসলাম (২২), একই গ্রামের রাজা মোল্লার ছেলে আলাউদ্দিন মোল্লা (৩২) এবং ইখড়ি গ্রামের শাহাজাহানের ছেলে লাচ্চু (২৬)। উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, শিকারিরা খুলনা শহরের বিভিন্ন হোটেলে বিক্রির জন্য পাখিগুলো জবাই করে রেখেছিল। গোপন খবরে মঙ্গলবার রাতে কাটেঙ্গা এলাকায় অভিযান চালিয়ে বিভিন্ন প্রজাতির ৭০০ জবাই করা পাখিসহ তাদের আটক করা হয়।

 

বাগদাদে গাড়িবোমা বিস্ফোরণে নিহত

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের রাজধানী বাগদাদের দক্ষিণাংশে একটি গাড়িবোমা বিস্ফোরণে অন্তত সাতজন নিহত হয়েছেন। গতকাল বুধবারের এ হামলায় আরো ২০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ ও হাসপাতাল সূত্রগুলো।

সূত্রগুলো জানিয়েছে, শিয়া অধ্যুষিত এলাকা আবু দশিরে গাড়িবোমাটির বিস্ফোরণ ঘটানো হয়েছে। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) প্রায়ই ইরাকের রাজধানীসহ বিভিন্ন শহরে এ ধরনের প্রাণঘাতী হামলা চালিয়ে থাকে। ইরাকে জঙ্গিগোষ্ঠীটির শেষ শক্তিকেন্দ্র মসুলে ইরাকি বাহিনীর ব্যাপক অভিযানে চাপের মুখে আছে আইএস।

 

ট্রাম্পের অভিষেক অনুষ্ঠান বয়কটকারীর সংখ্যা বাড়ছে

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠান বয়কটকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ২০ জানুয়ারি, শুক্রবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের ক্যাপিটলে দেশটির ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন ট্রাম্প। বিবিসি জানিয়েছে, ৫০ জনেরও বেশি ডেমোক্রেট প্রতিনিধি ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না বলে জানিয়েছেন। অধিকার আন্দোলন কর্মী ও কংগ্রেসম্যান জন লুইসের সাথে নবনির্বাচিত প্রেসিডেন্টের বিবাদের জের ধরে প্রতিনিধি পরিষদের এসব ডেমোক্রেট সদস্য অনুষ্ঠানটি বর্জন করছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপের কারণে ট্রাম্পের জয়ের বৈধতা নেই, শুক্রবার লুইসের করা এ মন্তব্যে বিতর্ক শুরু হয়। জর্জিয়া থেকে নির্বাচিত আইনপ্রণেতা লুইসকে পাল্টা আক্রমণ করে ট্রাম্প ট্যুইট করেন, খালি কথা, কথা, কথা- কোনো কাজ বা ফল নেই। ট্রাম্পের এই মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। অনেকে বলেন, কাজের কোনো মূর্ত প্রতীক থেকে থাকলে তা হবেন ৭৬ বছর বয়সী লুইস।

ভুল করে শরণার্থী শিবিরে বিমান হামলা : নিহত ৫২

মাথাভাঙ্গা মনিটর: জঙ্গি গোষ্ঠী বোকো হারামের অবস্থান মনে করে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে একটি শরণার্থী শিবিরে চালানো বিমান হামলায় অন্তত ৫২ জন বেসামরিক নিহত এবং ১২০ আহত হয়েছেন। গত মঙ্গলবার সকালে নাইজেরীয় বিমানবাহিনী হামলাটি চালিয়েছে বলে জানিয়েছেন স্বেচ্ছাসেবী চিকিৎসা সংস্থা মিতস সঁ ফঁতিয়ার (এমএসএফ) এক মুখপাত্র। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যের রানে এই হামলা হয় বলে জানিয়েছে এমএসএফ। নাইজেরীয় সামরিক বাহিনীর আঞ্চলিক সেনা কমান্ডার মেজর জেনারেল লাকি ইরাবর ঘটনাস্থল কালা বালগে এলাকা বলে জানিয়েছেন। এলাকাটি রানের অন্তর্ভুক্ত।

 

পশ্চিমবঙ্গে পুলিশজনতা সংঘর্ষে নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা জেলার ভাঙড়ে একটি বিদ্যুত প্রকল্প বন্ধের দাবিতে আন্দোলনরত মানুষকে লক্ষ্য করে গত মঙ্গলবার পুলিশের গুলিতে দুইজন নিহত হয়েছেন। তারা হলেন- মাফিজুল আলি খান এবং আলমগীর মোল্লা। ওই ঘটনায় আহত অন্য কয়েকজন বিক্ষোভকারী হাসপাতালে ভর্তি রয়েছেন। ভাঙড়ে রণক্ষেত্রের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই প্রত্যক্ষভাবে দায়ী করেছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্য কান্ত মিশ্র এবং বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্য কান্ত মিশ্র বলেছেন, ভাঙরের উদ্বেগজনক পরিস্থিতির জন্য দায়ী মুখ্যমন্ত্রীই।

 

ইতালিতে এক ঘণ্টায় তিনটি শক্তিশালী ভূমিকম্প

মাথাভাঙ্গা মনিটর: ইতালিতে এক ঘণ্টা তিনটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে যা দেশটির রাজধানী রোম পর্যন্ত অনুভূত হয়েছে। গতকাল বুধবার স্থানীয় সময় সকাল ১০টা ৩০ মিনিটে প্রথম ভূমিকম্পটি হয় রোম থেকে ৬২ মাইল উত্তরে অবস্থিত আমাত্রিস এলাকায়, যার মাত্রা ছিলো ৫ দশমিক ৪। এর ৫০ মিনিট পরে দ্বিতীয় ভূমিকম্পটি হয় ৫ দশমিক ৭ মাত্রার, ১০ মিনিট পরে ৫ দশমিক ৩ মাত্রার আরও একটি ভূমিকম্প অনুভূত হয় বলে জানিয়েছে ইউরোপিয়ান-ভূমধ্যসাগরী সিসমোলজিক্যাল সেন্টার। দ্বিতীয় ভূমিকম্পের পরে রোমের মেট্রো স্টেশন খালি করে ফেলা হয়েছে এবং রেলসেবা ও বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। গত আগস্টে আমাত্রিস এলাকায় শক্তিশালী ভূমিকম্পে ৩০০ জন নিহত হয়।