জাতির মর্যাদা বৃদ্ধির জন্য ভিক্ষুকমুক্ত করতে হবে

গাংনীর রাইপুর ইউপি ভিক্ষুকমুক্ত ঘোষণা অনুষ্ঠানে এমপি মকবুল

 

গাংনী প্রতিনিধি: জাতিকে বিশ্ব মর্যাদার আসনে বসাতে ভিক্ষুকমুক্ত বাংলাদেশ গড়া সময়ের দাবি বলে জানালেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। গতকাল বুধবার দুপুরে গাংনীর রাইপুর ইউনিয়নকে ভিক্ষুকমুক্ত ঘোষণা দিয়ে তিনি এলাকার সব মানুষকে ভিক্ষুকদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

রাইপুর ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, এক সময় যারা বাংলাদেশকে ‘তলা বিহীন ঝুড়ি’ নামে বদনাম করতেন আজ তারাই বাংলাদেশের চলমান উন্নয়ন নিয়ে উচ্ছ্বসিত প্রশংসায় পঞ্চমুখ।

একজন মানুষও আর ভিক্ষা করবে না মর্মে প্রতিজ্ঞা করতে সকলের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সততা, নিষ্ঠা, পরিশ্রম ও সাহসিকতার কারণেই পদ্মা সেতুর মতো একটি সর্ববৃহৎ প্রকল্প দেশের অর্থে সম্পাদন হচ্ছে। এছাড়াও গত ৮ বছরে দেশে যে উন্নয়ন চলছে তা শেখ হাসিনার দূরদর্শি নেতৃত্বের কারণেই সম্ভব হচ্ছে। সরকার দেশকে একটি সম্মানের আসনে বসাতে চেষ্টা করে যাচ্ছে। একারণে ভিক্ষুকমুক্ত দেশ গড়তে হবে। অনুষ্ঠানে রাইপুর ইউপি চেয়ারম্যান গোলাম সাকলায়েন ছেপুর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খায়রুল হাসান, গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাছিমা খাতুন ও ওসি তদন্ত কাফরুজ্জামান।

এডিসি খায়রুল হাসান বলেন, এখন তেমন গরিব মানুষ খুঁজে পাওয়া যায় না। সকলেই প্রায় স্বচ্ছল। তাই আমাদের দ্বায়বদ্ধতা থেকেই ভিক্ষুকদের পুনর্বসানে এগিয়ে আসতে হবে। অন্যের মুখে অন্ন তুলে দেয়ার মধ্যে সুখ নিহিত রয়েছে।

শিক্ষকদের তহবিল গঠনের বিষয়ে সাধুবাদ জানিয়ে উপজেলা নির্বাহী অফিসার বলেন, অন্যের ওপর দায় চাপানো অভ্যাস বদলে ফেলে প্রত্যেককেই দায়িত্ব নিতে হবে। তাহলেই ভিক্ষুকমুক্ত হবে। উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক শফি কামাল পলাশের সঞ্চালনায় অতিথি ছিলেন আ.লীগ নেতা শহিদুল ইসলাম শাহ, রাইপুর ইউপি আ.লীগ সভাপতি সামসুজ্জামান মঙ্গল, জেলা শিক্ষক সমিতি সভাপতি সৈয়দ জাকির হোসেন, রাইপুর মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মিজানুর রহমান, উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক আমজাদ হোসেন, পৌর যুবলীগের সাধারণ সম্পাদক রাহিবুল ইসলাম, উপজেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক ফারহানা ইয়াসমিন ও ইউপি সদস্য আব্দুল জব্বার।

রাইপুর ইউনিয়নের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে ভিক্ষুকদের পুনর্বাসনে তহবিল গঠনের ঘোষণা দিয়ে চমক সৃষ্টি করেন সৈয়দ জাকির হোসেন। এ বিষয়ে একটি আহ্বায়ক কমিটিও গঠন করা হয়েছে। কমিটি তহবিল গঠন করে ভিক্ষুকদের আয়ের ক্ষেত্র তৈরি করবে বলে সিদ্ধান্ত হয়। উদ্যোগকে সাধুবাদ জানান অতিথিবৃন্দ।  অনুষ্ঠানে রাইপুর ইউনিয়নের ২০ জন ভিক্ষুককে ভিজিডি কার্ড ও ৫ জনকে ছাগল প্রদান করা হয়।