দেশ বিদেশের টুকিটাকি : পালালো বরযাত্রী : খাবার গেলো এতিমখানায়

পালালো বরযাত্রী : খাবার গেলো এতিমখানায়

স্টাফ রিপোর্টার: নাটোর সদর উপজেলার দত্তপাড়া এলাকায় গতকাল শুক্রবার দুপুরে ষষ্ঠ শ্রেণির এক মাদরাসা ছাত্রীর বিয়ের সব প্রস্তুতি নেয়া হয়। খবর পেয়ে সেখানে উপস্থিত হন ভ্রাম্যমাণ আদালত। তখনই বরযাত্রীরা ঢুকছিলেন কনের বাড়িতে। তবে আদালতের উপস্থিতি টের পেয়ে তৎক্ষণাৎ পালিয়ে যান তারা। পরে আদালতের পরামর্শে বরযাত্রীদের জন্য রান্না করা খাবার পাঠানো হয় স্থানীয় এতিমখানায়। সদর উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয় সূত্রে জানা গেছে, এলাকাবাসীর মাধ্যমে খবর পেয়ে পুলিশ নিয়ে সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম ফারজানা খানম বেলা দুইটায় দত্তপাড়া এলাকার ওই বিয়েবাড়িতে উপস্থিত হন। আদালত ষষ্ঠ শ্রেণির ওই ছাত্রীর বিয়ের আয়োজন বন্ধ করে দেন এবং ছাত্রীর অভিভাবক ও স্থানীয় ইউপি সদস্যের কাছ থেকে অঙ্গীকারনামা নেন। ঠিক ওই সময়ই বরযাত্রীরা কনের বাড়িতে ঢুকছিলেন। আদালতের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যান তারা।

সিলেটে মাটিচাপায় ৩ শ্রমিকের মৃত্যু

স্টাফ রিপোর্টার: সিলেটের গোয়াইনঘাট উপজেলার বিছানাকান্দিতে পাথর উত্তোলনের সময় মাটিচাপায় তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার ভোরে বিছানাকান্দির পাথর কোয়ারি অঞ্চলের বাদেপাশা খেয়াঘাটের সামনে একটি গর্ত থেকে অবৈধভাবে পাথর উত্তোলনের সময় মাটি চাপায় ওই তিন শ্রমিক মারা যান।

মারা যাওয়া তিন শ্রমিকের লাশ সরিয়ে ফেলা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তাদের লাশ এখনো উদ্ধার করতে পারেনি পুলিশ। এবিষয়ে পুলিশ জানিয়েছে, স্থানীয় গর্ত মালিকরা প্রশাসনের অনুমতি না নিয়ে রাতের আঁধারে এভাবে শ্রমিক দিয়ে পাথর তুলে থাকে। যার কারণে, অপরাধ ঢাকতে লাশ সরিয়ে ফেলা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গোয়াইনঘাট থানার ওসি দেলোয়ার হোসেন এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি রাতের আধারে সিলেটের কোম্পানীগঞ্জে শাহ আরেফিন টিলা সংলগ্ন মতিয়াটিলা কেটে অবৈধভাবে পাথর উত্তোলনের সময় মাটি চাপায় ৫ শ্রমিকের মৃত্যু হয়েছিলো।

যশোরে প্রতীমা ভাংচুর, আটক ২

স্টাফ রিপোর্টার: যশোরের চৌগাছার হাজরাখানা হরিতলা মন্দিরের কমিটি নিয়ে দু পক্ষের বিরোধের জেরে প্রতীমা ভাংচুরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দুজকে আটক করেছে পুলিশ। গত বৃহস্পতিবার মধ্যরাতের পর এ ঘটনা ঘটে। গতকাল শুক্রবার দুপুরে যশোরের জেলা প্রশাসকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আটক দুজন হলেন- মন্দির কমিটির সাবেক সভাপতি ঝড়ু হালদার ও মেঘনাদ হালদার। মন্দির কমিটির সেক্রেটারি সঞ্জিত কুমার পাল জানান, সেখানে ৮০টি সনাতন ধর্মাবলম্বী পরিবার রয়েছে। মন্দিরের নতুন কমিটি গঠনকে কেন্দ্র করে এরা দুইভাগে বিভক্ত।

বর্তমান কমিটির নেতৃত্বে সপ্তাহের বৃহস্পতিবার এবং সাবেক কমিটির নেতৃত্বে রোববার পূজা-অর্চনা করা হয়। গত বৃহস্পতিবার রাতে বর্তমান কমিটির লোকজন পূজা-অর্চনা করে বাড়ি চলে গেলে কে বা কারা হরিঠাকুরের প্রতিমার মাথা কেটে নিয়ে যায় এবং অন্য একটি প্রতিমা পাশে উল্টে ফেলে রেখে যায়। তিনি জানান, কমিটির দ্বন্দ্বে এর আগেও লক্ষণ হালদার নামে এক ব্যক্তির বাড়িতে পেট্রোল বোমা হামলার ঘটনা ঘটায় ঝড়ু হালদার পক্ষরা।

বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

স্টাফ রিপোর্টার: কুড়িগ্রামের রৌমারী উপজেলার সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে একজন বাংলাদেশি নিহত হয়েছেন। আহত হয়েছেন একজন। গতকাল শুক্রবার ভোররাতে উপজেলার দাঁতভাঙ্গা ইউনিয়নের কাউয়ার চর গ্রামের ধর্মপুর সীমান্তে এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম টুলু (৬০)। বাড়ি কাউয়ার চর গ্রামে। আহত ব্যক্তির নাম সিফাদ আলী (৩৫) বাড়ি একই ইউনিয়নের ছাট কড়াইবাড়ী গ্রামে।

দাঁতভাঙ্গা ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মিজানুর রহমানের ভাষ্য, ভারত থেকে অবৈধভাবে গরু নিয়ে ধর্মপুর সীমান্ত দিয়ে বাংলাদেশে আসছিলো একটি দল। এ সময় বিএসএফ গুলি ছোড়ে। এতে একজন নিহত ও একজন আহত হন।

তথ্যের সত্যতা নিশ্চিত করে জামালপুর ৩৫ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আতিকুর রহমান বলেন, ঘটনার প্রতিবাদ জানানো হয়েছে। বিএসএফকে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়েছে।

 

শতাধিক তিমির মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: নিউজিল্যান্ডের সমুদ্র উপকূলে চার শতাধিক তিমির মৃত্যু হয়েছে। ওই উপকূলে আটকে পড়া শতাধিক তিমি বাঁচানোর জন্য শেষ চেষ্টা করছেন স্বেচ্ছাসেবীরা। কেন এমন ঘটনা ঘটছে, তার কোনো কূলকিনারা এখনো করতে পারেননি বিশেষজ্ঞরা। গত বুধবার বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, গত বৃহস্পতিবার রাতে নিউজিল্যান্ডের সমুদ্র উপকূলে ফেয়ারওয়েল স্পিটে তিমি আটকে থাকার খবর পায় দেশটির কর্তৃপক্ষ। এরপর গতকাল শুক্রবার সকালে সেখানে উদ্ধার অভিযান শুরু করা হয়। তবে রাতে অভিযান শুরু হলেও চার শতাধিক তিমি নিউজিল্যান্ডের উপকূলে আটকে পড়ে মারা গেছে। এখনো আটকে পড়া শতাধিক তিমি বাঁচাতে শ শ স্থানীয় লোক ও স্বেচ্ছাসেবী কাজ করছেন। তিমিগুলোকে সঠিক পথ দেখিয়ে আবারও পানিতে ফেরত পাঠাতে চেষ্টা করছেন তারা। কিন্তু এত বড় বড় প্রাণী সঠিক পথে ফেরত পাঠাতে গিয়ে হিমশিম খাচ্ছেন স্বেচ্ছাসেবকেরা।

ব্রাজিলে সপ্তাহব্যাপী বিক্ষোভে নিহত ১০০

মাথাভাঙ্গা মনিটর: টানা সপ্তাহব্যাপী চলা সহিংসতা বন্ধে ব্রাজিলের দক্ষিণ-পূর্ব রাজ্যের নিরাপত্তা জোরদারে আরো সাঁজোয়া যান ও সামরিক বিমান মোতায়েন করার কথা জানিয়েছে দেশটির সেনাবাহিনী। দেশটির এসপেরিতো সান্তোতে সহিংস ও অপরাধের মাত্রা খুব তীব্র আকার ধারণ করেছে। এ পর্যন্ত সেখানে প্রায় ১শ মানুষ প্রাণ হারিয়েছে, গত জানুয়ারিতে ৪ খুনের মাধ্যমে যার সূত্রপাত ঘটেছিল। রাষ্ট্র গভর্নর সিজার কোলনাগো গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে জানান, সহিংসতাপ্রবণ অঞ্চলে সপ্তাহের শুরুতে পাঠানো ১২০০ সেনা যথেষ্ট নয়। সেখানে গতকাল শুক্রবার থেকে পুলিশও বেতন ও কর্মপরিবেশ নিয়ে বিক্ষোভে শামিল হয়েছে।

অন্য একটি টুইট বার্তায় ব্রাজিলের সেনাপ্রধান জেনারেল ভিলাস বোয়াস জানান, মিশন সম্পন্ন করতে প্রয়োজনে সেখানে অতিরিক্ত সেনা ও প্যারাট্রুপারস এর সঙ্গে সাঁজোয়া যান এবং যুদ্ধ বিমান মোতায়েন করা হবে।

ইরানে ট্রাম্প বিরোধী বিশাল বিক্ষোভ

মাথাভাঙ্গা মনিটর: ইরানকে ‘নজরদারিতে রাখা’র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুঁশিয়ারির প্রতিবাদে তেহরানে লাখো মানুষ বিক্ষোভ-সমাবেশ করেছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় টিভি। ইরানে ১৯৭৯ সালের ইসলামিক বিপ্লবের (যে বিপ্লবে যুক্তরাষ্ট্র-সমর্থিত শাহ এর পতন হয়) বর্ষপূর্তিতে শ শ সামরিক ও পুলিশ কর্মকর্তাসহ আরও অনেক মানুষ রাজধানী তেহরানের আজাদি স্কয়ার অভিমুখে মিছিল করে।

তাদের হাতে ছিল ‘আমেরিকা নিপাত যাক’ লেখা ব্যানার এবং প্রেসিডেন্ট ট্রাম্পের কুশপুত্তলিকা। মিছিলের সঙ্গে সঙ্গে সামরিক পুলিশের একটি ব্যান্ড দল ইরানের ঐতিহ্যবাহী বিপ্লবী গানও বাজায়। ইরান আমেরিকার ‘হুমকিকে’ ভয় পায়না- তা দেখিয়ে দিতে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি মঙ্গলবার ইরানিদেরকে বিক্ষোভে নামার ডাক দেন। ইরানের রাষ্ট্রীয় টিভি ফুটেজে দেখা গেছে, বিক্ষুব্ধ ইরানিরা ট্রাম্পের ছবি পায়ে মাড়িয়ে তেহরানের রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছে।

আমেরিকা এবং ট্রাম্প কচুটাও করতে পারবে না। আমরা আমাদের নেতা খামেনির জন্য জীবন উৎসর্গ করতে প্রস্তুত, বলতে শোনা যায় এক তরুণ ইরানিকে।