চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে ছুটির দিনেও পাঠদান

পরীক্ষাসহ নানা কারণে পাঠদান ব্যাহত হওয়ায় ক্ষতি পোষাতে বিশেষ উদ্যোগ

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে ছুটির দিনেও পাঠদানের অন্যন উদাহারণ সৃষ্টি হয়েছে। গতকাল শুক্রবার কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের কলেজে উপস্থিতি চমকে দেয় সকলকে।

নানা কারণে কলেজে পাঠদান ব্যহত হওয়ার কারণে গত ৭ ফেব্রুয়ারি থেকে সিদ্ধান্ত নেয়া হয়, পরীক্ষা বা অন্য কোনো কারণে পাঠদান ব্যহত হলে ছুটির দিনেও পাঠদান করা হবে। সিদ্ধান্ত মোতাবেক গতকাল শুক্রবার দুপুর একটা ৩০ মিনিটে পাঠদান শুরু করেন বাংলা বিভাগের প্রধান ড. মো আব্দুর রশিদ। তিনি বলেছেন, এ-সময় ক্লাসে শিক্ষাথীরা বেঞ্চে জায়গা না পেয়ে শিক্ষকের লেকচার দেয়া ডায়াসের পাশের মঞ্চেও বসে ক্লাস করে।

একাদশ শ্রেণির মানবিক বিভাগের ছাত্রী পরোশ জানায়, ‘সাপ্তাহিক ও শিক্ষাপঞ্জির ছুটিতে এমনিতেই বছরে তিনমাস কলেজ বন্ধ থাকে। এরপর, কলেজের পরীক্ষা, বোর্ডের পরীক্ষার পাশাপাশি বিভিন্ন সময়ে সরকারি দফতরের নিয়োগ পরীক্ষাও এই কলেজে অনুষ্ঠিত হয়। এতে বছরের ৬ মাসই কলেজে পাঠদান করানো বন্ধ থাকে। কলেজ বন্ধ থাকলে বাড়িতেও পড়তে মন চাই না। শিক্ষকদের এই উদ্যোগে পড়াশোনার ধারাবাহিকতা  তৈরি হবে।’

কলেজের ফটকে কথা হয় অভিভাবক আজাদ রহমানের সাথে। তিনি বলেন, ‘ছুটির দিনে মেয়ে কলেজে আসতে চাওয়ায় সন্দেহ হয়েছিলো। কিন্ত, কলেজে এসে পাঠদানের কৌশল দেখে মন ভালো হয়ে গেছে। এ ধরনের উদ্যোগ অন্যান্য প্রতিষ্ঠানেও নেয়া দরকার।

অধ্যক্ষ নওরোজ মোহাম্মদ সাঈদ জানান, কলেজটিতে বর্তমানে প্রায় ২ হাজার ছাত্রী পড়াশোনা করে। সকল ছাত্রীর কলেজে নিয়মিত উপস্থিতি ও পড়াশোনার ধারাবাহিকতা সৃষ্টি করতে ‘নিবিড় পর্যবেক্ষণ কর্মসূচি- নিপক’ হাতে নেয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় এবার ছুটির দিনেও পাঠদানের উদ্যোগ নেয়া হয়েছে। সকল শিক্ষক বিষয়টি আন্তরিকভাবে নিয়েছেন। এতে ছাত্রী ও অভিভাবকদের ইতিবাচক সাড়া পাওয়া গেছে।