দেশ বিদেশের টুকিটাকি : বিমান পরিচালনায় বাধা দিলে মৃত্যুদণ্ড

বিমান পরিচালনায় বাধা দিলে মৃত্যুদণ্ড

স্টাফ রিপোর্টার: বিমান পরিচালনায় বাধা দিলে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে বেসামরিক বিমান চলাচল আইন, ২০১৭ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। গত বছরের ২৯ ফেব্রুয়ারি এ আইনের খসড়াটি মন্ত্রিসভার নীতিগত অনুমোদন পেয়েছিলো। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, নতুন আইনে অপরাধের দণ্ড বাড়িয়ে বিমান পরিচালনায় বাধা দিলে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড এবং সর্বোচ্চ ৫ কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। তিনি জানান, বিমানের নেভিগেশনে হস্তক্ষেপে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫ কোটি টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে। এছাড়া এই আইনের আওতায় এয়ার নেভিগেশন অর্ডার ভাঙলে ৫ বছরের কারাদণ্ড ও ১ কোটি টাকা জরিমানা দিতে হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

 

সব উপজেলায় বিআরটিসি বাস চালুর ঘোষণা : সড়ক পরিবহন সেতুমন্ত্রী

স্টাফ রিপোর্টার: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,দেশের ৩১টি জেলার ৭৮টি উপজেলায় বিআরটিসির বাস সার্ভিস রয়েছে। নতুন বাস সংগ্রহের পর চাহিদা অনুযায়ী বাকি উপজেলাগুলোতেও বিআরটিসি বাস চালু করা হবে। সোমবার জাতীয় সংসদে মাহফুজুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, বিআরটিসির বাস বহরে মোট এক হাজার ৫৩৮টি বাস রয়েছে। এরমধ্যে ৯৯৪টি বাস চলমান উপযোগী।
আরেক সদস্যের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, সারাদেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ২৮,৯৫,৬৬৫ টি। এরমধ্যে মোটরসাইকেলের সংখ্যা ১৭, ২৬,৯৯৪টি। এসময় তিনি আরো জানান, ১০ বছরের অধিক সময় ধরে ফিটনেসবিহীন যানবাহনের রেজিস্ট্রেশন স্থগিত আছে। দেশে বড় বড় সেতু নির্মাণে পরিকল্পনার কথা জানিয়ে মন্ত্রী বলেন, পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে পদ্মা নদীর উপর দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ করার সরকারের পরিকল্পনা রয়েছে।

 

রেললাইনে বাঁশ ব্যবহার বিপজ্জনক নয় : সংসদে রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার: রেললাইনে বাঁশ ব্যবহার বিপজ্জনক নয় বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক। সোমবার জাতীয় সংসদে একেএম মাঈদুল ইসলাম এমপির এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। মন্ত্রী বলেন, ব্রিজের অবকাঠামোতে কখনই বাঁশ ব্যবহার করা হয় না। ট্রেন চলাচলের ফলে কোনো কোনো স্লিপার আঁকাবাঁকা হয়ে যাওয়া রোধে স্থানীয়ভাবে রেল কর্মচারীরা হয়তো বাঁশ ব্যবহার করে থাকতে পারেন, যা কোনোভাবেই বিপজ্জনক নয়। ব্যবহৃত ওই বাঁশ কোনো ধরনের ভার বহন করে না। ফিরোজা বেগম চিনু এমপির এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রেলের যাত্রীসেবার মানোন্নয়ন ও আধুনিকীকরণের উদ্দেশে ২০১০ সাল থেকে ২০৩০ সাল পর্যন্ত ২০ বছর মেয়াদি মহাপরিকল্পনা সরকার অনুমোদন দিয়েছে। এর আওতায় রেলওয়ে নেটওয়ার্ক সম্প্রসারণ, গুরুত্বপূর্ণ রেলওয়ে করিডোর ডাবল লাইনে উন্নীতকরণ, পুরাতন ইঞ্জিন ও যাত্রীবাহী কোচের পরিবর্তে নতুন যাত্রীবাহী কোচ সংগ্রহ ইত্যাদিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

 

পল্টনে এমপির অফিসে একজন গুলিবিদ্ধ

স্টাফ রিপোর্টার: রাজধানীর পল্টনে নারায়ণগঞ্জের সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীরের অফিসে গুলির ঘটনা ঘটেছে। এ ঘটনায় মোশাররফ হোসেন নামে গুলিবিদ্ধ এক ব্যক্তিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুলিবিদ্ধ মোশাররফ হোসেন সংসদ সদস্যের ব্যক্তিগত কোনো কর্মকর্তা কি-না তা নিশ্চিত হওয়া যায় নি। গতকাল সোমবার সন্ধ্যায় বিজয় নগরের ৩৭/২, পল্টন টাওয়ারে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল পরিদর্শন করে পল্টন থানার ওসি জানিয়েছেন, তারা কীভাবে এই গুলির ঘটনা ঘটিয়েছে তা তদন্ত করা হচ্ছে।

 

লাহোরে গাড়িবোমা বিস্ফোরণ : ডিআইজিসহ নিহত ১৬

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের লাহোরে পাঞ্জাব প্রাদেশিক পরিষদ ভবনের বাইরে গাড়িবোমা বিস্ফোরণে ট্রাফিক পুলিশের প্রধানসহ অন্তত ১৬ জন নিহত হয়েছেন। গতকাল সোমবার ওই এলাকায় একটি বিক্ষোভ সমাবেশের সময় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। খবরে বলা হয়, ভয়াবহ ওই বিস্ফোরণে লাহোর ট্রাফিক পুলিশের প্রধান ডিআইজি আহমেদ মুবিন নিহত হয়েছেন। লাহোরের সিসিপিও আমিন বেইন্স এ বিষয়টি নিশ্চিত করেন। আর উদ্ধারকারীদের সূত্রে জানা গেছে, জ্যেষ্ঠ পুলিশ সুপার জাহিদ গনদাল নিহত হয়েছে। সব মিলিয়ে নিহতের সংখ্যা অন্তত ১৬। খবরে বলা হয়, পাঞ্জাব প্রাদেশিক পরিষদ ভবনের বাইরে মল রোডে এই বিস্ফোরণ ঘটে। সেখানে রসায়নবিদ ও ওষুধ তৈরির সাথে জড়িতরা বিক্ষোভের আয়োজন করেছিলেন। বিক্ষোভ চলার সময়ে পাশেই একটি গাড়ি বিস্ফোরণ ঘটে। ওই বিক্ষোভ সমাবেশে যোগ দেয়া মানুষের সংখ্যা বেশি ছিলো বলে বিস্ফোরণে অনেকেই আহত হয়েছেন। তাদের স্থানীয় মায়ো হাসপাতাল ও গঙ্গা রাম হাসপাতালে নেয়া হয়েছে।

 

৩শ তিমির মৃতদেহ নিয়ে বিপাকে নিউজিল্যান্ড

মাথাভাঙ্গা মনিটর: নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ড এলাকায় সমুদ্র সৈকতে মৃত ৩ শতাধিক তিমি নিয়ে বিপাকে পড়েছে কর্তৃপক্ষ। নিউজিল্যান্ডের সমুদ্র উপকুলে শ শ তিমির মৃত্যুর পর মরদেহগুলোতে গ্যাস জমতে শুরু করেছে। এর ফলে ধীরে ধীরে বেলুনের মতো ফুলে ফেটে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। প্রতিটির ওজন এক থেকে তিন হাজার কেজি। এখন সেগুলো কবর দেয়ার চেষ্টা করছে কর্তৃপক্ষ। সোমবার থেকে প্রাণী সংরক্ষকরা তিমিগুলোর পেট ফুটো করে জমা হওয়া গ্যাস বের করে দেয়ার চেষ্টা করছে। যদিও সৈকতটিকে জনগণের প্রবেশ বন্ধ রাখা হয়েছে। তবে মরদেহগুলো ফেটে গেলে সেটি কারোর জন্যই সুখকর দৃশ্য হবে না। নতুন করে তিমি যাতে সৈকতে আসতে না পারে সেজন্য কাজ করছেন এলাকার স্বেচ্ছাসেবকেরা। মরদেহগুলো খনন যন্ত্র দিয়ে তুলে নিয়ে বালুচরে কবর দেয়ার চেষ্টা চলছে।

 

এইচআইভি আক্রান্ত ২২ শিশুর দায়িত্ব নিলো ভারতীয় দম্পতি

মাথাভাঙ্গা মনিটর: রাজিব থমাস অসাধারণ সাহসী এক ভারতীয় বাবা। যিনি পরিত্যক্ত ২২ জন এইচআইভি আক্রান্ত শিশুকে লালন পালনের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন। নিজের দুই সন্তান থাকতেও তিনি মৃত্যুমুখে পতিত এসব শিশুকে মুম্বাইতে নিজের বাড়িতে এনে তুলেছেন। এদের পরিপূর্ণ চিকিৎসা ও পড়াশোনার দায়ভারও নিয়েছেন তিনি। তার স্ত্রী মিনি রেজি নিজে প্রতিদিন তিনবেলা এসব অসহায় বাচ্চাদের জন্য রান্না করেন। তবে এ নিয়ে প্রতিবেশীদের অনেক যন্ত্রণাদায়ক উপহাসেরও শিকার হন এই দম্পতি। কিন্তু কোনো কিছুতেই পেছনে তাকাতে রাজি নন তারা। তবে এই ধরনের সাহসী সিদ্ধান্তের পেছনে একটি গল্প আছে বলে জানান রাজিব। তিনি বলেন, একদিন মুম্বাইয়ের এক হাসপাতালের সামনের রাস্তায় হাড় জিরজিরে এক বাচ্চা মেয়েকে পড়ে থাকতে দেখেন তিনি। মেয়েটির কাছে গেলে সে নুডলস খাবে বলে জানায়। সাথে সাথেই বাসায় ছোটেন রাজিব। খাবার নিয়ে ফিরে এলেও মেয়েটির দেখা পাননি। খোঁজ নিয়ে জানতে পারেন অল্পক্ষণ আগেই মারা গেছে সে। এইচআইভি পজেটিভ থাকায় কিছুদিন আগেও মারা গিয়েছে তার বাবা মা।

 

ইয়েমেন উপকূলে সংঘর্ষে নিহত ২০

মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনের পশ্চিম উপকূলে গতরাতে ছড়িয়ে পড়া ব্যাপক সংঘর্ষে বিদ্রোহী ও সরকারি সৈন্যসহ ২০ জন নিহত হয়েছে। সোমবার হাসপাতাল ও সরকারি সূত্র একথা জানায়। সরকারি বাহিনী ওই এলাকার নিয়ন্ত্রণ নেয়ার একদিন পর উপকূলীয় মিদি ও মোখা শহরে নতুন করে এ সংঘর্ষ ছড়িয়ে পড়ে। নাম প্রকাশ না করার শর্তে সামরিক সূত্র জানায়, সেখানে সংঘর্ষে আজ সকাল পর্যন্ত ১৪ হুতি বিদ্রোহী এবং প্রেসিডেন্ট আবেদ্রাবো মনসুর হাদির অনুগত ছয় সৈন্য নিহত হয়েছে।