Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net

রঙে রঙে বসন্তের জয়গান

 

স্টাফ রিপোর্টার: নতুন ফুলের শোভা জানিয়ে দিচ্ছে প্রকৃতিতে ঋতুরাজ বসন্ত এসেছে। আর এ ঋতুর আগমনী বার্তায় গতকাল সোমবার রঙে রঙে বসন্তের জয়গানে মেতে ওঠে নারী, পুরুষ, শিশুরা।  চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে ছিলো বসন্ত বরণের বহুমুখী আয়োজন। সংস্কৃতিপ্রেমীরা সেসব আয়োজনে শামিল হয়েছেন। শহরবাসী মেতেছিলেন বসন্ত বরণ উত্সবে। বসন্ত আবহমানের এ আয়োজনে অতিথিদের ফুলের প্রীতি বন্ধনী পরিয়ে দেয় শিশুরা। এরপর কিছুক্ষণের জন্য চলে ডালায় সাজানো লাল, নীল, হলুদসহ নানা রঙের আবির মাখিয়ে দেয়ার পর্ব। একে অন্যের কপালে ও গালে নানা রঙের আবির দিয়ে উত্সবটিকে যেন আরও রাঙিয়ে দেন। সবশেষে বের করা হয় বর্ণাঢ্য বসন্ত শোভাযাত্রা। চুয়াডাঙ্গায় উদীচী চুয়াডাঙ্গা জেলা সংসদ আয়োজন বিকেল ৪টায় শোভাযাত্রা বের করে। শোভাযাত্রা শেষে শহীদ মিনার প্রাঙ্গণে সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়।  এসব অনুষ্ঠানে উদীচীর সদস্য, শিল্পী ও শুভানুধ্যায়ীগণ অংশ নেন। বক্তব্য রাখেন উদীচী চুয়াডাঙ্গা জেলা সংসদের সভাপতি অ্যাড. নওশের আলী ও সাধারণ সম্পাদক হাবিবি জহির রায়হান। সঞ্চালনায় ছিলেন কাজল মাহমুদ।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করা হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার সকাল ৯টার দিকে সঙ্গীতা সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সন্ধ্যায় উপজেলা স্টেডিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগীতা সাংস্কৃতিক সংগঠনের সভাপতি ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের প্রিন্সিপাল কামাল উদ্দীন, চুয়াডাঙ্গা জেলা পরিষদের সদস্য যুবলীগ নেতা শফিউল কবির ইউসুফ, সঙ্গীতা সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক আসমত আলী বিশ্বাস প্রমুখ। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীতার শিল্পীবৃন্দ গানে গানে ঋতুরাজ বসন্তকে বরণ করেন। পরে গান পরিবেশন করেন ক্ষুদে গানরাজ মম। এছাড়া দম ফাটানো হাসির কৌতুক নিয়ে হাজির হন কৌতুকশিল্পী শ্যাম্পুটুকু এবং যাদু পরিবেশন করেন যাদুশিল্পী প্রিন্স ইমরান। অনুষ্ঠান পরিচালনা করেন সমবায় পরিদর্শক হারুন অর রশিদ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, গতকাল রোববার ছিলো পয়লা ফাল্গুন, ঋতুরাজ বসন্তের প্রথম দিন। প্রকৃতিতে লেগেছে বসন্তের ছোঁয়া। কবি সুভাষ মুখোপাধ্যায়ের ভাষায়-ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত। আর এ বসন্তকে বরণ করে নিতে দেশজুড়ে ছিলো নানা অনুষ্ঠানের আয়োজন। ঝিনাইদহেও এর প্রভাব বাদ পড়েনি বসন্তকে বরণ করতে গতকাল সোমবার সকাল থকে বিভিন্ন স্কুল-কলজে ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বসন্তবরণ উৎসব উদযাপন করা হয়। এ উপলক্ষে আয়োজন করা হয় শোভাযাত্রা, পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ১০টায় শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে সরকারি নূরুননাহার মহিলা কলেজ ও এইড ফাউন্ডেশন। শোভাযাত্রাটি শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে মহিলা কলেজ ক্যাম্পসে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানরে আয়োজন করা হয়। এসব কর্মসূচিতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকেরা অংশ নেন। পুষ্পমাল্য অর্পণ শেষে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

 


আরো দেখুন

নগ্ন হয়ে পবিত্র পাহাড়চূড়ায় ছবি তুলে বিপাকে প্লেবয় মডেল

মাথাভাঙ্গা মনিটর: নিউজিল্যান্ডের স্থানীয় আদিবাসী মাউরি জনগোষ্ঠীর কাছে পবিত্র স্থান মাউন্ট তারানাকির চূড়ায় নগ্ন হয়ে …

Loading Facebook Comments ...