দেশ বিদেশের টুকিটাকি : একসঙ্গে ১০৪টি উপগ্রহ পাঠিয়ে রেকর্ড ভারতের

বিশ্বব্যাংককে জবাব দিতে হবে : কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাঙালি চোরের জাতি নয়, বীরের জাতি। সন্দেহের বশবর্তী হয়ে বিশ্বব্যাংক বাংলাদেশের বিরুদ্ধে কেন অপবাদ দিলো, তাদের জবাব দিতে হবে। তাদের জবাবের ওপর নির্ভর করবে বাংলাদেশ ভবিষ্যতে বিশ্বব্যাংক থেকে টাকা নেবে কি নেবে না। গতকাল বুধবার আওয়ামী লীগ আয়োজিত ট্যানারি শিল্প স্থানান্তর : পরিবেশ সংরক্ষণ ও জাতীয় উন্নয়ন শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর শাহবাগে জাতীয় গণগ্রন্থাগারের শওকত হোসেন মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সম্প্রতি সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়া প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ভারতে প্রতি ঘণ্টায় ১৭ জন মারা যায়। আর বাংলাদেশে তো কয়েক দিন আগে প্রতি ২৪ ঘণ্টায় ১০-১২ জন মানুষ মারা গেছে। গতকাল পাঁচজন মারা গেছে; তা–ও পত্রিকায় আলাদা শিরোনাম হয়েছে। বিশ্বে অনেকে দেশে প্রায়ই সড়ক দুর্ঘটনায় এক-দেড়শ মানুষ মারা যায়। কই সংবাদপত্রগুলোতে তো এগুলো আসে না। আর বাংলাদেশে পাঁচজন মারা গেলেই তা আলাদা করে সংবাদের শিরোনাম হয়।

খালেদাকে জেলে পাঠালে নির্বাচন হবে না : ফখরুল

স্টাফ রিপোর্টার: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে জেলে পাঠানো হলে দেশে কোনো নির্বাচন হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, খালেদা জিয়াকে সাজা দিয়ে নির্বাচন দেওয়া হলে দেশের মানুষ সে নির্বাচনে অংশ নেবে না। গতকাল বুধবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক আলোচনা সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন। বিএনপির নেতৃত্বাধীন জোটের শরিক দল ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) সহায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে ওই আলোচনাসভার আয়োজন করে। মির্জা ফখরুল বলেন, বিএনপি নির্বাচন করতে চায়। কিন্তু সে নির্বাচন হতে হবে সবার অংশগ্রহণে এবং সবার কাছে গ্রহণযোগ্য। একটি নিরপেক্ষ সরকারের অধীনে এই নির্বাচন হতে হবে। তিনি বলেন, বিএনপি জাতীয় নির্বাচনে যাবে কি-না, তা নির্ভর করবে ওই সময় কোনো ধরনের সরকার ক্ষমতায় থাকবে এবং নির্বাচন কমিশনের ভূমিকা কেমন থাকবে এসবের ওপর।

 

বাংলাদেশি বৃদ্ধের হাতপা ভেঙে দিলো বিএসএফ

স্টাফ রিপোর্টার: লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে রাইফেলের বাট দিয়ে পিটেয়ে ষাটোর্ধ্ব বাংলাদেশি বৃদ্ধের হাত-পা ভেঙে দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ। মঙ্গলবার রাতে গুরতর আহত অবস্থায় তাকে উদ্ধার করেন উপজেলার আঙ্গরপোতা বিজিবি ক্যাম্পের সদস্যরা। ওই বৃদ্ধের নাম মুরারী মোহন গুপ্ত। তিনি ময়মনসিংহের নান্দাইল উপজেলার সাভার গ্রামের দেবেন্দ্র নাথের ছেলে। বিজিবি ও সীমান্ত সূত্রে জানা গেছে, মুরারী মোহন গুপ্ত ভারতের কুচবিহারে বিয়ে করেছেন। তিনি প্রায় সময় পাসপোর্ট ভিসার মাধ্যমে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর হয়ে ভারতে যাতায়াত করতেন। তবে গত বছর ১৮ ডিসেম্বর তার স্ত্রী পাসপোর্টের মাধ্যমে বুড়িমারী হয়ে ভারতে যান। আর মুরারী মোহন গুপ্তের ভিসার মেয়াদ শেষ হওয়ায় তিনি অবৈধভাবে দালালের মাধ্যমে বুড়িমারীর ওপারে থাকা চেংরাবান্দ সীমান্ত পাড়ি দেন।

 

সিলিন্ডার বিস্ফোরণে বউশাশুড়ি পুড়ে অঙ্গার

স্টাফ রিপোর্টার: চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে বউ-শাশুড়ির মৃত্যু হয়েছে। এসময় ঘর পুড়ে ছাই হয়ে গেছে। গতকাল বুধবার ভোর ৪টার দিকে উপজেলার বেতাগী ইউনিয়নের পশ্চিম বড়ুয়া পাড়ায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- স্থানীয় বিদ্যালয়ের শিক্ষক কল্যাণ মিত্র বড়ুয়ার মা উষা রানী বড়ুয়া (৯০) ও ছোটভাই অজয় বড়ুয়ার স্ত্রী শান্তা বড়ুয়া (৩৫)। জানা গেছে, মঙ্গলবার উষা রানী প্রতিদিনের মতো মাটির পাত্রে আগুন জ্বেলে কিছুক্ষণ তাপ নিয়ে বারান্দায় নিজ বিছানায় শুয়ে পড়েন। শান্তা ভিতরের একটি কক্ষে শুয়েছিলেন। এসময় বাড়িতে কোনো পুরুষ সদস্য ছিলেন না। রাত আনুমানিক ২টার দিকে পাত্রটির আগুনের শিখা পাশে রাখা গ্যাসের চুলা স্পর্শ করে। পরে সিলিন্ডার বিস্ফোরিত হয়ে মুহূর্তেই সারা ঘরে আগুন ছড়িয়ে পড়ে। এ সময় উষা রানী ও শান্তার চিৎকারে প্রতিবেশীরা এগিয়ে এলেও আগুন নেভানো সম্ভব হয়নি। ফলে বৃদ্ধা ও তার পুত্রবধূ আগুনে ঝলসে যায়। এর পর সকালে আগুন নেভানোর পর তাদের দেহাবশেষ উদ্ধার করা হয়।

 

সৎ ভাইয়ের খুনের পেছনে কিম জং উন!

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই কাদের ষড়যন্ত্রের শিকার হয়ে খুন হয়েছেন সেই রহস্যের তদন্ত শুরু করেছে মালয়েশিয়া কর্তৃপক্ষ। কিম জং নাম সোমবার কুয়ালালামপুরের বিমানবন্দরে বিষক্রিয়ার শিকার হন বলে দাবি করা হচ্ছে। মালয়েশিয়ার কর্মকর্তারা বলছেন, এ ঘটনার জন্য তারা সন্দেহভাজনদের খুঁজছেন। এ ঘটনায় কুয়ালালামপুর বিমানবন্দরে ভিয়েতনামী পাসপোর্টধারী এক মহিলাকে আটক করা হয়েছে। মালয়েশিয়ার কর্তৃপক্ষ এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করছে না। মৃতদেহের ময়না তদন্তের কাজ চলছে। তার মৃত্যুর পেছনে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের হাত রয়েছে বলে ধারণা করা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হোয়াং কিও আহন বলেছেন, যদি প্রমাণ হয় যে এই ঘটনার পেছনে আসলে উত্তর কোরিয়াই আছে, তাতে দেশটির শাসকগোষ্ঠী যে কতোটা নিষ্ঠুর এবং অমানবিক সেটাই প্রকাশ পাবে। মালয়েশিয়া অবশ্য এখনো সরকারিভাবে কিম জং ন্যামের মৃত্যুর কথাই নিশ্চিত করেনি। কারণ তিনি কিম চল, ছদ্মনামে ভ্রমণ করছিলেন। তবে দক্ষিণ কোরিয়ার সরকার বলছে, তারা নিশ্চিত মৃত ব্যক্তি কিম জং নাম (৪৫)। দক্ষিণ কোরিয়ার গুপ্তচর সংস্থা বলছে, কিম জং নামকে বিষ প্রয়োগেই হত্যা করা হয়েছে বলে তাদের ধারণা।

 

দুবাইতে আসছে উড়ন্ত ট্যাক্সি!

মাথাভাঙ্গা মনিটর: বিচিত্র ও ব্যয়বহুল জিনিস আর কার্যকলাপের জন্য সুপরিচিত দুবাইতে এবার আসছে উড়ন্ত ট্যাক্সি। আকাশপথে একজন যাত্রীর উপযোগী এ ড্রোনজাতীয় যানকে বলা হচ্ছে হোভার ট্যাক্সি। যান্ত্রিকভাবে আগে থেকে ঠিক করা নির্ধারিত গন্তব্যে আরোহীকে পৌঁছে দেবে চীনের তৈরি স্বয়ংক্রিয় এই যান। একেকবারে ৩০ মিনিট পর্যন্ত চলতে পারবে হোভার ট্যাক্সি। আর গতি হবে ঘণ্টায় ১০০ কিলোমিটার। সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে এটিকে পরীক্ষামূলকভাবে চালানোও হয়েছে। দুবাইয়ের পরিবহন কর্তৃপক্ষ গত সোমবার জানিয়েছে, আগামী জুলাই মাসের মধ্যে এটি পুরোদস্তুর নামানোর পরিকল্পনা রয়েছে তাদের। পারস্য উপসাগরীয় অঞ্চলের অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্র দুবাই ২০৩০ সালের মধ্যে এর যানবাহনের এক-চতুর্থাংশকেই স্বয়ংক্রিয় করার কথা ভাবছে। এর অংশ হিসেবে চালু করা হচ্ছে হোভার ট্যাক্সি। চীনের ড্রোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইহাং খুদে আকাশযানটি তৈরি করেছে। তারা এক বিবৃতিতে বলেছে, এই ট্যাক্সি ৩০০ মিটার উঁচু দিয়ে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে উড়ে আরোহীকে নির্ধারিত গন্তব্যে পৌঁছে দিতে সক্ষম। এর গতিবিধি নিয়ন্ত্রণ করা হবে মাটিতে থাকা নিয়ন্ত্রণকেন্দ্র থেকে। এই ট্যাক্সির আটটি পাখা ও অতি উন্নতমানের সেন্সর রয়েছে। আর একে নতুন করে চার্জ করতে লাগবে দুই ঘণ্টা।

একসঙ্গে ১০৪টি উপগ্রহ পাঠিয়ে রেকর্ড ভারতের

মাথাভাঙ্গা মনিটর: ভারত একটি একক মিশনে একসাথে ১০৪টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে রেকর্ড গড়েছে। এর আগে ২০১৪ সালে রাশিয়া একসাথে ৩৭টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে। খবরে জানানো হয়, পূর্ব ভারতের শ্রীহারিকোতা মহাকাশ কেন্দ্রে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। পর্যবেক্ষকদের মতে, এর মধ্যদিয়ে বোঝা যাচ্ছে যে মহাকাশবিষয়ক বিলিয়ন বিলিয়ন ডলারের বাজারে অন্যতম প্রধান শক্তিশালী দেশ হিসেবে ভারত আবির্ভূত হতে যাচ্ছে। গতকাল বুধবার সকাল ৯টা ২৮ মিনিটে ১০৪টি স্যাটেলাইট বহনকারী রকেট ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল’ (পিএসএলভি)-সি৩৭ শ্রীহারিকোতার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়।
তিনটি ছাড়া বাকি স্যাটেলাইটগুলো অন্যান্য দেশের। বেশির ভাগই যুক্তরাষ্ট্রের। বাকিগুলো ইসরায়েল, কাজাখস্তান, সংযুক্ত আরব আমিরাত, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের। মানচিত্র অঙ্কনবিদ্যা-সংক্রান্ত ভারতীয় স্যাটেলাইটটি অত্যন্ত উচ্চ মানসম্পন্ন ছবি তুলতে সক্ষম হবে বলা হচ্ছে। প্রধান আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও চীনকে পর্যবেক্ষণে এটা ব্যবহার করা হবে বলে মনে করা হচ্ছে।

 

ডোমিনিকান রিপাবলিকে সরাসরি অনুষ্ঠানে গুলিতে সাংবাদিক নিহত

মাথাভাঙ্গা মনিটর: ডোমিনিকান রিপাবলিকে একটি রেডিওতে সরাসরি অনুষ্ঠান চলাকালে বন্দুক হামলায় দুই সাংবাদিক নিহত হয়েছেন। পরে এ ঘটনায় তিনজনকে গ্রেফতার করা হয়। এ দুই সাংবাদিকদের একজন তার ফেসবুক লাইভ অনুষ্ঠান চিত্রায়িত করার সময় গুলিবিদ্ধ হন। পুলিশ জানায়, রাজধানী সান্তো দমিঙ্গোর পূর্বের সান পেদ্রো ডি ম্যাকোরিসে মঙ্গলবার ঘটনা ঘটে। হামলায় নিহত দুই সাংবাদিকের একজন হলেন প্রেজেন্টার লুইস ম্যানুয়েল মেদিনা এবং অপরজন রেডিও প্রযোজক লিও মার্টিনেজ। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, হামলায় এক নারী আহত হয়। বর্তমানে তার চিকিৎসা চলছে। অ্যাটর্নি জেনারেল জিয়ান রদ্রিগুয়েজ স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, এ ব্যাপারে তদন্ত শুরু করা হয়েছে।