দেশ বিদেশের টুকিটাকি : তুতানখামেনের পিরামিড রহস্য ভেদে বড়সড় অভিযান

ঢাবির অধিভুক্ত হলো ৭ সরকারি কলেজ

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলো রাজধানীর ৭ সরকারি কলেজ। শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আনুষ্ঠানিকভাবে কলেজগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। এর ফলে এখন থেকে অধিভুক্ত কলেজগুলোর ছাত্রছাত্রীদের ভর্তি প্রক্রিয়া, পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হবে। অধিভুক্তির বিভিন্ন দিক নিয়ে বৃহস্পতিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি দফতর সংলগ্ন লাউঞ্জে ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সাতটি সরকারি কলেজের অধ্যক্ষদের এক সভা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, অধিভুক্ত ৭টি কলেজ হল- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। এসব কলেজে অনার্স ও মাস্টার্স পর্যায়ে বর্তমানে ১ লাখ ৬৭ হাজার ২৩৬ ছাত্রছাত্রী এবং ১ হাজার ১৪৯ শিক্ষক রয়েছেন।

 

বিএনপির কেন্দ্রীয় নেতা সরওয়ার আযমের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার: বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সরওয়ার আযম খান ইন্তেকাল করেছেন। বুধবার গভীর রাতে ঢাকার মালিবাগের বাসায় মস্তিষ্কে রক্তক্ষরণ জনিত কারণে তিনি মারা যান। (ইন্না লিল্লাহি ও ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৫৩ বছর। ব্যক্তি জীবনে তিনি অবিবাহিত ছিলেন। সাবেক উপজেলা চেয়ারম্যান, বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সরওয়ার আযমের গ্রামের বাড়ি ফরিদপুরের চরভ্রাসনে। বৃহস্পতিবার বাদ আসর জানাজা শেষে তাকে চরভদ্রাসনের আবদুল মজিদ মিয়া ডাংগি গ্রামের খান বাড়িতে পারিবারিক গোরস্তানে দাফন করার কথা।

 

ঘুষের টাকাসহ দুদকের ফাঁদে ডিএসসিসি কর্মকর্তা

স্টাফ রিপোর্টার: ফাঁদ পেতে ঘুষের টাকাসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) একজন উপকর কর্মকর্তাকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে রাজধানীর কলাবাগান থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার ওই কর্মকর্তার নাম মো. তোফাজ্জল হোসেন জমাদ্দার। দুদক সূত্র জানিয়েছে, কলাবাগানের জনৈক মুস্তফা আলীর অভিযোগের পরিপ্রেক্ষিতে সব আইনি প্রক্রিয়া শেষে ডিএসসিসির ওই কর্মকর্তাকে ঘুষের ২০ হাজার টাকাসহ হাতেনাতে গ্রেফতার করা হয়। এছাড়া তল্লাশি চালিয়ে তার কাছ থেকে আরও এক লাখ দুই হাজার ৫০০ টাকা উদ্ধার করা হয়। দুদকে আসা অভিযোগে বলা হয়, হোল্ডিং ট্যাক্স বাড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে ওই কর্মকর্তা এর আগে ৩০ হাজার টাকা ঘুষ নেন। পরে আরও ২০ হাজার টাকা দাবি করেন। তখন মুস্তফা আলী দুদকে অভিযোগ করেন। এরই পরিপ্রেক্ষিতে দুদকের ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক নাসিম আনোয়ারের নেতৃত্বে এ্কটি দল গঠন করা হয়। তারই ধারাবাহিকতায় সহকারী পরিচালক আব্দুল ওয়াদুদের নেতৃত্বে দলটি কলাবাগান এলাকা থেকে অভিযুক্তকে ঘুষের টাকাসহ গ্রেফতার করে। আব্দুল ওয়াদুদ জানান, ডিএসসিসির ওই কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

 

ট্রাকচালককে কানধরে উঠবস করালেন এসআই

স্টাফ রিপোর্টার: কক্সবাজারের পেকুয়ায় মীর কাশেম নামে এক ট্রাকচালককে মাঝ রাস্তায় কানধরে উঠবস করালেন পেকুয়া থানার এসআই তৌহিদুল ইসলাম। এ ঘটনায় পুরো উপজেলায় সমালোচনার ঝড় বইছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে পেকুয়া উপজেলা সদর চৌমুহনী চৌরাস্তার মোড়ে এ ঘটনা ঘটে। ট্রাকচালক মীর কাশেম বলেন, আমি কক্সবাজার থেকে মালবোঝাই ট্রাক নিয়ে চট্টগ্রামের যাচ্ছিলাম। পেকুয়া চৌমুহনী এলাকায় আমাকে পেছন থেকে ডাক দিয়ে থামায় এক লোক। কাছে আসতে দেখলাম তিনি পুলিশের লোক। পুলিশ দেখে আমি গাড়ি থেকে নামতেই তার গায়ে গাড়ি লাগার অজুহাতে আমাকে কানধরে উঠবস নির্দেশ দেয়। এতে আমি আপত্তি করলে তিনি অস্ত্রের ভয় দেখিয়ে আমাকে শ শ মানুষের সামনে কানধরিয়ে রাস্তার মাঝখানে উঠবস  করান। এ ঘটনার আমি সুষ্ঠু বিচার দাবি করছি।

 

তামিল নাড়ুর নতুন মুখ্যমন্ত্রী এদাপাদ্দি পালানিসসোয়ামি

মাথাভাঙ্গা মনিটর: রাজনৈতিক সংকটকাল পেরিয়ে অবশেষে তামিল নাড়ু পেলো তাদের নতুন মুখ্যমন্ত্রী। দক্ষিণ ভারতের এই রাজ্যটির নতুন মুখ্যমন্ত্রী হলেন এদাপাদ্দি পালানিসসোয়ামি। রাজ্যটির প্রয়াত মুখ্যমন্ত্রী জয়লালিতার স্থানে দায়িত্ব পালন করবেন তিনি। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় শপথ নেবেন তিনি। দক্ষিণ ভারতের এই রাজ্যের জনপ্রিয় মুখ্যমন্ত্রী জয়ললিতা মারা যাওয়ার পর তার দলের পক্ষ থেকে সর্বোচ্চ ভোট পেয়ে মুখ্যমন্ত্রী হওয়ার যোগ্যতা অর্জন করেন শশিকলা। কিন্তু দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় বর্তমানে এই দায়িত্ব গ্রহণ করতে পারছেন না তিনি। চার বছর কারাবন্দী থাকার জন্য বুধবার তাকে আত্মসমর্পণ করতে হবে। তাই শশিকলা তার পরিবর্তে পালানিসসোয়ামিকে মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণের অনুমতি দিয়েছেন। আজ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেও আগামী ১৫ দিনের মধ্যে রাজ্য সভায় তার সংখ্যা গরিষ্ঠতার প্রমাণ দেখাতে হবে।

 

দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে হাতাহাতি

মাথাভাঙ্গা মনিটর: আফ্রিকার পার্লামেন্টে জাতির উদ্দেশে প্রেসিডেন্ট জ্যাকব জুমার বার্ষিক ভাষণের সময় ব্যাপক হট্টগোল ও হাতাহাতি হয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টে প্রেসিডেন্টের ভাষণ দেয়ার সময় চিৎকার করে তীব্র প্রতিবাদ জানান বিরোধী দলের আইনপ্রণেতারা। তারা জুমার পদত্যাগ দাবি করেন। তখন নিরাপত্তাকর্মীদের সাথে ওই আইনপ্রণেতাদের হাতাহাতি হয়। তাঁরা পরস্পরকে ঘুষি মারতে থাকেন। একপর্যায়ে শাদা শার্ট পরা প্রায় ৩০ জন নিরাপত্তাকর্মী জোর করে কট্টর বামপন্থি ইকোনমিক ফ্রিডম ফাইটার্স (ইএফএফ) দলের ২৫ জন আইনপ্রণেতাকে টেনেহেঁচড়ে বের করে দেন। বের করে দেয়ার আগে পার্লামেন্টের স্পিকার বালেকা এমবেটে ইএফএফের আইনপ্রণেতাদের উদ্দেশে বলতে থাকেন, আমাদের ধৈর্য ধরা উচিত। আমরা আপনাদের মত প্রকাশের সুযোগ দেয়ার চেষ্টা করছি। তবে পরিস্থিতি বিশৃঙ্খল হয়ে পড়েছে।

 

চীনে বার্ডফ্লুতে বাড়ছে মৃত্যুর হার : পোলট্রি মার্কেট বন্ধ

মাথাভাঙ্গা মনিটর: চীনে ২০১৩ সালে এইচ৭এন৯ বার্ডফ্লু’র প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটি সবচেয়ে বেশি খারাপ সময় পার করছে। রোগটি এখন ভয়াবহ মহামারীতে রূপ নিয়েছে। চীনে শুধু চলতি বছরের জানুয়ারি মাসেই ৭৯ জন এই ভাইরাসজনিত রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। এর ফলে দেশটির বেশ কয়েকটি নগরীতে পোল্ট্রি মার্কেট বন্ধ করতে বাধ্য হয়েছে ব্যবসায়ীরা। জাতীয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমিশন বুধবার জানিয়েছে, জানুয়ারি মাসের শেষ দিকে মোট ১শ লোক চলমান বার্ডফ্লু মরসুমে মারা গেছে। শীতকালেই সাধারণত রোগটির প্রকোপ দেখা দেয় এবং বসন্তকাল পর্যন্ত তা চলে। কমিশন আরো জানায়, ভাইরাসজনিত এই রোগে আক্রান্ত হয়ে গত মাসে চীনে ৭৯ জন প্রাণ হারায়। ২০১৬ সালের জানুয়ারিতে রোগটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছিলো মাত্র পাঁচ। ভাইরাসটির প্রাদুর্ভাবের কারণে অন্যান্য এলাকার মধ্যে দক্ষিণ চীনের গুয়াংঝৌ, মধ্য চীনের চ্যাংশা ও পূর্বাঞ্চলীয় প্রদেশ ঝেজিয়াংয়ের নগরীগুলোতে পোল্ট্রি ব্যবসা সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে।

 

তুতানখামেনের পিরামিড রহস্য ভেদে বড়সড় অভিযান

মাথাভাঙ্গা মনিটর: তুতেনখামেন মিশরের সব থেকে অল্পবয়সি রাজা। মাত্র ন’বছর বয়সে সিংহাসনে বসেন তিনি। কিন্তু খুবই অল্প দিন রাজত্ব করে মারাও যান। সে দেশের নিয়মানুযায়ী, তাঁর নামাঙ্কিত পিরামিড তৈরি করে যুবক ফারাওকে সেখানে সমাধিস্থ করা হয়। কথিত আছে, মিশরীয় ফারাওদের সমাধিস্ত করার সময় তাঁদের যাবতীয় পার্থিব জিনিস, ধন-রত্নও রেখে দেওয়া হতো পিরামিডের অন্দরে। পরবর্তীকালে, ইতিহাসবিদরা তুতেনখামেন সম্পর্কে আরও তথ্য জানার জন্য সেই পিরামিডের অন্দরে গিয়েছিলেন। ১৯২৩ সালে, হাওয়ার্ড কারটারের নেতৃত্বে মিশরীয় এই ফারাওয়ের ‘টুম্ব’ অক্ষত অবস্থায় আবিষ্কার করেন। কিন্তু শোনা যায় যে, সেই দলের সকলেরই অকালমৃত্যু হয়। এরপরে আরও অনেকবারই খননকার্য চালানো হয়েছিল। কিন্তু সেভাবে কোনও নতুন তথ্য পাওয়া যায়নি। চলতি মাসের শেষের দিকে আরও একবার তুতেনখামেনের পিরামিডের অন্দরে প্রবেশ করবেন এক দল বৈজ্ঞানিক। দলনেতা ফ্র্যাঙ্কো পরসেলির মতে, এই অভিযান বেশ কষ্টসাধ্য হবে এবং কাজ শেষ হতে বেশ কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। তবে, তুতেনখামেনের পিরামিডের ভিতরে ‘সিকরেট চেম্বার’ বা গুপ্তঘর আছে কি না, তার উত্তর নিয়েই তাঁরা ফিরবেন।