অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজ কাল শুরু

 

মাথাভাঙ্গা মনিটর: টি-২০ ক্রিকেটে প্রথমবারের মতো তিন ম্যাচের সিরিজ খেলতে নামছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার মাটিতে আগামীকাল প্রথম ম্যাচে জয় দিয়েই শুরু করতে চাইছে অনভিজ্ঞ দল দুটি। মেলবোর্নে বাংলাদেশ সময় বেলা ২টা ৪০ মিনিটে শুরু হবে ম্যাচটি। টি-২০ ফরম্যাটে এখন পর্যন্ত ১০বার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। এরমধ্যে ২টি করে তিনটি ও ১টি এক ম্যাচের সিরিজ খেলেছে দু’দল। অন্য তিনবার অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছিলো টি-২০ বিশ্বকাপে। তাই এই প্রথমবারের মত তিন ম্যাচের সিরিজে মুখোমুখি হচ্ছে দল দুটি।

গেল পাঁচ মাস ধরে টি-২০ ফরম্যাটে কোন ম্যাচ খেলেনি অস্ট্রেলিয়া। সর্বশেষ ২০১৬ সালের সেপ্টেম্বরে এই শ্রীলঙ্কাকেই দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছিলো অসিরা। তাই ওই সিরিজ থেকে আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়ার রসদ খুজছে স্বাগতিকরা। পাশাপাশি বিগ ব্যাশে খেলার অভিজ্ঞতাও কাজে লাগাতে চায় তারা।এমনটাই জানালেন অস্ট্রেলিয়ার টি২০ দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

তিনি বলেন, গেল কয়েক মাস আমরা আন্তর্জাতিক অঙ্গনে টি-২০ ম্যাচ খেলিনি। তবে বিশ ব্যাশে খেলেছে সবাই। তাই টি-২০ মেজাজটা সবারই মস্তিস্কে আছে। এছাড়া এই লঙ্কার বিপক্ষেই তাদের মাটিতে সর্বশেষ টি-২০ সিরিজ খেলেছিলাম আমরা। তাই সিরিজের শুরু নিয়ে আমরা খুব বেশি উদ্বিগ্ন নই। তবে ভালোভাবে সিরিজ শুরু করতে পারলে দারুন হবে।

অস্ট্রেলিয়া না খেললেও, গেল মাসে দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ম্যাচের সিরিজ খেলেছিলো শ্রীলঙ্কা। ওই সিরিজটি লঙ্কানদের সামনে টনিক হিসেবেই কাজ করবে। কারণ দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের পর, দুর্দান্তভাবে ২-১ ব্যবধানে টি-২০ সিরিজ জিতেছিলো শ্রীলঙ্কা। এরপর ওয়ানডে সিরিজে আবারো হোয়াইটওয়াশ হয় প্রোটিয়ারা। তবে টেস্ট ও ওয়ানডের স্মৃতি ভুলে টি-২০ সিরিজ থেকে আত্মবিশ্বাস নিতে চান শ্রীলঙ্কার অধিনায়ক উপুল থারাঙ্গা, ‘দক্ষিণ আফ্রিকা সফরটি আমাদের জন্য মোটেও ভালো ছিলো না। তারপরও টি-২০ সিরিজে আমরা দারুন খেলেছি। পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত সিরিজ জিতেছি আমরা। ও সিরিজ নিয়ে আমরা নিজেদের মধ্যে এখনো অনেক কথা বলি। ওই সিরিজের মতো এখানেও ভালো খেলতে চাই। টি-২০ সিরিজ নিয়ে আমরা অনেক বেশি আশাবাদি।’

এই সিরিজ দিয়ে এক বছর পর আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা। সিরিজের আগে প্রাইম মিনিস্টার একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতিমূলক ম্যাচে খেলতে নেমেছিলেন তিনি। ৪ ওভারে ২৬ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন মালিঙ্গা। ম্যাচে ৫ উইকেটের জয়ও শ্রীলঙ্কার জন্য টনিক হিসেবে কাজ করবে। অস্ট্রেলিয়া স্কোয়াড (সম্ভাব্য): অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), প্যাট কামিন্স, বেন ডাঙ্ক, জেমস ফকনার, ট্রাভিস হেড, মইসেস হেনরিকস, মাইকেল ক্লিগনার, টিম পেইন (উইকেটরক্ষক), জেই রিচার্ডসন, বিলি স্তানলেক, অ্যাস্টন টার্নার, এন্ড্রু তেই ও এডাম জাম্পা।

শ্রীলংকা স্কোয়াড (সম্ভাব্য): উপুল থারাঙ্গা (অধিনায়ক), নিরোশান ডিকবেলা, অ্যাশলে গুনারাত্নে, দিলশান মুনাবিরা, কুশাল মেন্ডিস, মিলান্ডা সিরিবর্দেনে, সচিত্র পাথিরানা, চামিরা কাপুগেদেরা, সেকুগে প্রসন্ন, নুয়ান কুলাসেকারা, ইসুরা উদানা, দাসুন চানাকা, লক্ষ্মণ সানদাকান, লাসিথ মালিঙ্গা ও ভিকুম সঞ্জয়।