বৃহত্তর কুষ্টিয়াঞ্চলের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রথম হারদীর নিপ্পনজোহা

বৃহত্তর কুষ্টিয়াঞ্চলের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রথম হারদীর নিপ্পনজোহা

এডুকেশন কমপ্লেক্সের সব শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব ওয়াইফাই নেটওয়ার্কভূক্ত হতে চলেছে

আলমডাঙ্গা ব্যুরো: বৃহত্তর কুষ্টিয়াঞ্চলের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সর্ব প্রথম হারদীর নিপ্পনজোহা এডুকেশন কমপ্লেক্সভুক্ত ৯-১০টি শিক্ষা প্রতিষ্ঠান ওয়াইফাইভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা লাভ করতে চলেছে।

জানা গেছে, আলমডাঙ্গা উপজেলার হারদী নিপ্পনজোহা এডুকেশন কমপ্লেক্সের আওতাভূক্ত ৯-১০ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এ সকল শিক্ষাপ্রতিষ্ঠান হল- হারদী এমএস জোহা ডিগ্রি কলেজ, হারদী এমএস জোহা কৃষি কলেজ, মীর সামসুল ইসলাম পলিটেকনিক ইনস্টিটিউট, এমএস হুদা মেডিকেল টেকনোলজি, নিপ্পন জোহা টেকনিক্যাল স্কুল, নিউ হারদী টেক্সটাইল ইনস্টিটিউট, নার্গিস ইসলাম নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, এমএস জোহা বিজনেস ম্যানেজমেন্ট কলেজ ও মীর সামসুদীন মাধ্যমিক বিদ্যালয়। এ ৮-১০ শিক্ষা প্রতিষ্ঠানে প্রতি বছর এলাকার বেশ কয়েক হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষা (অনার্স-মাস্টার্স) ও কারিগরিসহ বিভিন্ন বিশেষায়িত শিক্ষায় শিক্ষিত হচ্ছে। বৃহত্তর কুষ্টিয়ায় বেসরকারি পর্যায়ে নিপ্পনজোহায় সবচে’ বড় শিক্ষা প্রতিষ্ঠান। সম্প্রতি এসকল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ওয়াইফাই ইন্টারনেট সংযোগের আওতাভুক্ত হতে চলেছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ইতোমধ্যেই নিপ্পনজোহা এডুকেশন কমপ্লেক্সে ওয়াইফাই সংযোগের টাওয়ার নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। বেশ কয়েক লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে ওয়াইফাই সংযোগ ব্যবস্থা। শক্তিশালী এ ওয়াইফাই নেটওয়ার্কের আওতাভুক্ত থাকবে হারদী ইউনিয়ন পরিষদও। এদিকে, নিপ্পন জোহা এডুকেশন কমপ্লেক্সের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ওয়াইফাই নেটওয়ার্কভুক্তিতে ভীষণ আবেগ আপ্লুত। এমএস হুদা মেডিকেল টেকনোলজির শিক্ষার্থী সবুজ মিয়া জানায়, এখন থেকে আর নেটোয়ার্কের জন্য এমবি কিনতে হবে না। যত খুশি ব্যবহার করা যাবে। গতিও অনেক বেশি থাকবে।

মীর সামসুল ইসলাম পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মনিরুজ্জামান বলেন, গত বছর উদ্ভাবনি বিষয়ক স্কিল কম্পিটিশনে যশোর অঞ্চলে তাদের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের একক প্রাধান্য ছিলো। প্রতিযোগিতায় তাদের শিক্ষার্থীরা একাধারে ১ম, ২য় ও ৩য় পুরস্কার অর্জন করে। বিভাগীয় প্রতিযোগিতায়ও তাদের প্রাধান্য ছিলো উল্লেখযোগ্য। ওয়াইফাই নেটওয়ার্ক চালুর পর তাদের শিক্ষার্থীদের সৃষ্টিশীলতা আরও বৃদ্ধি পাবে বলে তিনি বিশ্বাস করেন।

নিপ্পন জোহা এডুকেশন কমপ্লেক্সের অন্যতম প্রতিষ্ঠাতা হারদী ইউপি চেয়ারম্যান নূরুল ইসলাম বলেন, আলমডাঙ্গা এলাকার সন্তানরা যাতে ঘরে বসে উচ্চ শিক্ষাসহ যুগোপযোগী কারিগরি ও বিভিন্ন বিশেষায়িত শিক্ষা গ্রহণ করতে পারে তার ব্যবস্থা করা হয়েছে। দানবীর জোহা সাহেবের এ মহৎ স্বপ্ন ইতোমধ্যে পূরণ হয়েছে। সারাদেশে বেসরকারি পর্যায়ে নিপ্পন জোহা এডুকেশন কমপ্লেক্স একটি বিশিষ্ট নামে পরিণত হয়েছে। এই কমপ্লেক্সের অন্তর্ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে দেশের মডেল শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করতে তারা নিরলসভাবে পরিশ্রম করে চলেছেন বলে উল্লেখ করেন। তিনি বলেন, বর্তমানে ডিজিটাল বাংলাদেশে প্রযুক্তিগত দক্ষতায় এ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীরা যাতে পিছু পড়ে না থাকে, বরং এগিয়ে থাকতে পারে সেকারণেই অনেক অর্থ ব্যয় সাপেক্ষে এসকল শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াইফাই নেটওয়ার্ক সংযোজনের ব্যবস্থা করা হচ্ছে। খুব শিগগিরি তা উদ্বোধন করা হবে। বৃহত্তর কুষ্টিয়াসহ এতদাঞ্চলের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে নিপ্পন জোহা এডুকেশন কমপ্লেক্সই সর্ব প্রথম শক্তিশালী ওয়াইফাই নেটওয়ার্কভুক্ত হতে চলেছে বলে তিনি দাবি করেন।