ঝিনাইদহে ব্যাপক আয়োজনে উদ্বোধন হলো তিনদিনের লোক সঙ্গীত অনুষ্ঠান

 

 

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে ব্যাপক আয়োজনে গতকাল শুক্রবার বিকেলে মুজিব চত্বর ও বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহীদমিনার প্রাঙ্গণে উদ্বোধন হলো লোক সঙ্গীত “বাউলের হাট”। এ অনুষ্ঠান লোক সঙ্গীত “বাউলের হাট” চলবে আগামীকাল পর্যন্ত। উদ্বোধন অনুষ্ঠনে প্রধান অতিথি ছিলেন খুলনা রেঞ্জের ডিআইজি এসএম মনিরুজ্জামান। উৎসবের উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব্য বাংলাদেশ গ্রাম থিয়েটার সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার, পুলিশ সুপার মিজানুর রহমান, প্রিয়ংকা কালচারাল ইনস্টিটিউটের চেয়ারম্যান সাইদুর রহমান স্বজল ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঝিনাইদহ পৌর মেয়র সাইদুল করিম মিন্টু।

ঝিনাইদহে ফকির লালন শাহ, মরমী কবি পাগলা কানাই, সিরাজ শাহ্, বাউল দুদ্দু শাহ্, গাজী-কালু-চম্পাবতী, বাঘা যতীন, বীরশেষ্ঠ হামিদুর রহমান, কেপি বসু, ইলা মিত্র, কবি গোলাম মোস্তফা প্রমুখ গুনীজন সমৃদ্ধ ইতিহাসের স্মরণীয় ব্যক্তিদের তীর্থ জন্মস্থান। ইতোমধ্যে ঝিনাইদহ জেলা একটি আদর্শ ও ঐতিহ্যবাহী জেলা হিসেবে সারাদেশে পরিচিতি অর্জন করেছে।

এ সমস্ত বাউল সাধক ও কীর্তিমান ব্যক্তিদের স্মরণে ঝিনাইদহ জেলার হাজার বছরের লোক ঐতিহ্যকে সমুন্নত রাখার লক্ষ্যে বাংলাদেশ গ্রাম থিয়েটারের সংগঠন ঝিনাইদহ থিয়েটার, ভোর হলো এবং লালন পরিষদ মিলে আয়োজন করা হয়েছে ৩ দিনব্যাপী “বাউল হাট” নামে এক লোকজ সাংস্কৃতিক উৎসব। ১৭.১৮.১৯ এই ৩ দিন বিকেল ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত অনুষ্ঠান চলবে। অনুষ্ঠানে প্রতিদিন সন্ধ্যায় মরমী কবি পাগলা কানাই’র জারিগান, কবি গান, লাঠি খেলা, বাউলদের ভাব সঙ্গীত, অষ্টক পালা, গম্ভীরা, লোক নাটক, লোক পালা, গাজীর গান ইত্যাদি প্রদর্শিত হবে।

ঝিনাইদহবাসী আশা করে, হাজার হাজার মানুষের স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণের মাধ্যমে বাঙালি সংস্কৃতির আদি ঐতিহ্যকে তুলে ধরবার প্রত্যয়ে বাঙালির অসাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনকে সুদৃড় করার ক্ষেত্রে মূল্যবোধের বিকাশ সাধন হবে এ অনুষ্ঠানের মাধ্যমে। এ উৎসব শুধু বিনোদনের নয়, জঙ্গিবাদের বিরুদ্ধে ও মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়ীকতার দর্শনে গণমানুষকে ঐক্যবদ্ধ করা।