অসিদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শ্রীলঙ্কার

 

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়া বিপক্ষে চলমান ৩-ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ জিতে অসিদের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো শ্রীলঙ্কা। ডান-হাতি ব্যাটসম্যান আসেলা গুনারতেœর ব্যাটিং নৈপুণ্যে ম্যাচে অস্ট্রেলিয়াকে ২ উইকেটে হারায় সফরকারী দল। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল লংকানরা।  গুনারতœ ৪৬ বলে অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলে।

অস্ট্রেলিয়ার নতুন ভেন্যু ভেক্টারিয়ার জিলং-এ টস হেরে প্রথমে ব্যাটিং-এ নামে অস্ট্রেলিয়া। ওপরের সারির চার ব্যাটসম্যান মাইকেল ক্লিঞ্জার ৪৩, অধিনায়ক অ্যারন ফিঞ্চ ১২, বেন ডাঙ্ক ৩২ ও মইসেস হেনরিকস ৩৭ বলে অপরাজিত ৫৬ রান করেন। এরপর স্বাগতিক আর কোনো ব্যাটসম্যানই দু অঙ্কের কোটা স্পর্শ করতে পারেননি। ফলে ইনিংসের শেষ বলে অলআউট হবার আগে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ১৭৩ রান। শ্রীলঙ্কার নুয়ান কুলাসেকেরা ৩১ রানে ৪ উইকেট নেন।  জবাবে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। ৪০ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বসে তারা। কিন্তু পাঁচ নম্বরে ব্যাট হাতে এক প্রান্ত আগলে দলের রানের চাকা একাই সচল রাখেন গুণারতেœ। ফলে শেষ ওভারে শ্রীলঙ্কার সামনে জয়ের জন্য সমীকরণ ১৪ রানে নামিয়ে আনেন তিনি। তখন হাতে উইকেট ছিলো ৩টি।

ম্যাচের শেষ ওভারের প্রথম বলেই ফিরে যান কুলাসেকেরা। এরপর দ্বিতীয় বলে বাউন্ডারি ও তৃতীয় বলে ওভার বাউন্ডারি মেরে জয়ের সমীকরণ ৩ বলে ৪-এ নামিয়ে আনেন তিনি। চতুর্থ বলে গুনারতেœ ও পঞ্চম বলে লাসিথ মালিঙ্গা ১ রান করে নিলে শেষ বলে ২ রান প্রয়োজন পড়ে লঙ্কানদের।  এন্ড্রু তেই’র করা শেষ ওভারে শেষ বলটি কাভার দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে শ্রীলঙ্কাকে স্মরণীয় জয় ও সিরিজ এনে দেন গুনারতেœ। ৬টি চার ও ৫টি ছক্কায় ৪৬ বলে ৮৪ রানে অপরাজিত থাকেন আগের ম্যাচে ৫২ রান করা গুনারতেœ।