কাল থেকে দর্শনায় ৮ দিনব্যাপী একুশে নাট্যমেলা শুরু

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা পৌরমাঠে ৮ দিনব্যাপী নাট্যমেলা শুরু হচ্ছে। একুশে ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। নাট্যমেলার উদ্বোধন করবেন রেলওয়ে বিষয়ক সংসদীয় কমিটির সদস্য জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলী আজগার টগর এমপি। এবারের স্লোগান ‘একুশের ঐক্যতানে, আজ বাঙালি বিশ্বমানে’।

গতকাল রোববার বিকেলে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আয়োজকরা একথা জানান। অনির্বাণ থিয়েটারের আয়োজনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তথ্য তুলে ধরেন অনির্বাণের সদস্য সায়েমুল হক টিপু। এ সময় নির্বাহী সদস্য সাজ্জাদ হোসেন, মাহবুবুর রহমান মুকুল ও আওয়াল হোসেন  এবং সদস্য জহির রায়হান, হাসমত কবীর, মোস্তাফিজুর রহমান আলো।

কর্মসূচির মধ্যে রয়েছে, একুশে ফেব্রুয়ারি প্রভাতফেরীর পর শিশুদের বর্ণ লিখন ও চিত্রাংকন প্রতিযোগিতা। ২২ ফেব্রুয়ারি অনির্বাণ থিয়েটারের নাটক জিষ্ণু যারা, ২৩ ফেব্রুয়ারি ঝিনাইদহের গাজী কালু চম্পাবতী, ২৪ ফেব্রুয়ারি ঢাকার মহাকাল নাট্য সম্প্রদায়ের নীলাক্ষাণ, ২৫ ফেব্রয়ারি ঢাকার শব্দ নাট্য চর্চাকেন্দ্রের বীরাঙ্গণার বয়ান, ২৬ ফেব্রুয়ারি কোলকাতার রবীন্দ্রনগর নাট্যায়ুধের চক্রব্যুহ ও ২৭ ফেব্রুয়ারি একই অনেক সংগঠনের সো ম্যাকবেথ এবং ২৮ ফেব্রুয়ারি চার গুণি ব্যক্তিকে সম্মাননা প্রদান করা হবে।

এই সংবাদ সম্মেলনে সিনিয়র সাংবাদিক অ্যাডভোকেট কামরুল আরেফিন, আনোয়ার হোসেন, তছিরুল আলম মালিক ডিউক, এমএম আলাউদ্দিন, রফিকুল ইসলাম, শাহ আলম সনি, মরিয়ম শেলী, আরিফুল ইসলাম ডালিম, জামান আখতার, নাজমুল হক স্বপন ও জিসান আহমেদসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

অনির্বাণের পক্ষে মাহবুবুর রহমান মুকুল বলেন, আমাদের যে সপ্তাহব্যাপী অনুষ্ঠান তা যেন সকল গণমাধ্যমে সুন্দরভাবে উপস্থাপিত হয় সেদিকে খেয়াল রাখবেন। দীর্ঘ ২৬ বছর ধরে চুয়াডাঙ্গায় সাংস্কৃতিক চর্চার অংশ হিসেবে প্রতিবছর অনির্বাণের আয়োজনে এই নাট্যমেলা হয়ে থাকে। নাটকের পাশাপাশি গুণিজনকে সম্মাননা দেয়া হয়ে থাকে। এবারও হচ্ছে।