বিশ্ব টুকিটাকি : সম্পর্কে আস্থা হারিয়ে নিজেকেই বিয়ে করলেন নারী

ফুটন্ত কার্বনে বড় বিপর্যয়ের শঙ্কায় যুক্তরাষ্ট্র

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বে ইয়েলোস্টোনে অবস্থিত ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কের মাটির নিচে চাপা পড়ে রয়েছে একটি সুপ্ত আগ্নেয়গিরি যা শেষ জেগেছিলো ৬৪০ হাজার বছর আগে। কিন্তু এই আগ্নেয়গিরি নয়, এখন বিশেষজ্ঞদের ভাবনায় ফেলে দিয়েছে এর সংস্রবে থাকা ফুটন্ত কার্বন। লন্ডনের রয়্যাল হলওয়ের বিশেষজ্ঞরা মনে করছেন, যেকোনো মুহূর্তে রোষানলে পড়তে হতে পারে যুক্তরাষ্ট্রকে। এতে পুড়ে ছাই হয়ে যাবে দেশটির একটা বড় অংশ। এখন ঘুমিয়ে থাকলেও যেকোনো দিন আকাশ কাঁপিয়ে তর্জন-গর্জন করতে পারে ওই আগ্নেয়গিরি। ইয়েলোস্টোন ন্যাশনাল পাusa-resizem_40092_1487595489র্কের নিচে অবস্থিত সুপ্ত আগ্নেয়গিরিটি দৈনিক ৪৫ হাজার মেট্রিক টন কার্বন-ডাই অক্সাইড ছাড়ে। এতে যেকোনো দিন পরমাণু বোমার বিস্ফোরণের সমান বিস্ফোরণের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

 

আর্জেন্টিনায় মাছের প্রাচুর্যে ১০ লক্ষাধিক পেঙ্গুইনের সমাগম

মাথাভাঙ্গা মনিটর: আর্জেন্টিনার পুন্টা টম্বো উপদ্বীপে যেদিকে দেখা যায় সেদিকেই পেঙ্গুইন। ছোট মাছের প্রাচুর্যের কারণে চলতি বছর এই উপদ্বীপ সফর করেছে দশ লক্ষাধিক পেঙ্গুইন। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছে, সম্প্রতি বছরগুলোতে রেকর্ডসংখ্যক ম্যাজিয়াল্লানিক পেঙ্গুইন সেখানে একত্রিত হয়েছে। এটি সংরক্ষিত এলাকা এই প্রজাতির পেঙ্গুইনের সবচেয়ে বড় কলোনি এবং হাজারো পর্যটক সেটি দেখতে সেখানে ভ্রমণ করেন। বলাবাহুল্য এবারের দৃশ্য পর্যটকদের মনে বিশেষভাবে দোলা দিয়েছে। এই উপদ্বীপের ছোট দ্বীপগুলো এই জাতের পেঙ্গুইনের বাসা বানানোর জন্য দারুণ উপযোগী, এবং উপকূলে এর খাদ্য সার্ডিন ও আনচোভি মাছ রয়েছে প্রচুর পরিমাণে। সেপ্টেম্বর ও অক্টোবরে সেখানে এসে ডিম পাড়ার পরে পুরুষ ও নারীরা পালাক্রমে পাহারা ও  খাদ্যসংগ্রহের কাজ করে থাকে। উষ্ণ জলবায়ুর এই প্রাণীগুলো দক্ষিণ আর্জেন্টিনা ও চিলিতে বড় কলোনির মধ্যে বংশবৃদ্ধি করে থাকে এবং মার্চ ও সেপ্টেম্বরে দক্ষিণে ব্রাজিল পর্যন্ত চলে যায়।

 

সম্পর্কে আস্থা হারিয়ে নিজেকেই বিয়ে করলেন নারী

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যের সাউথ ইয়র্কশায়া1487599840রের বাসিন্দা ৩৯ বছরের লিন গোলোগলি হতাশ হয়ে পড়েছিলেন সামাজিক সম্পর্কের ক্ষেত্রে। ৩৯ পেরিয়ে ৪০ তে পা দিতে দিতে স্থির করলেন, বিয়েটা এই বেলা সেরে ফেলাই ভালো। যেমন ভাবা তেমনই কাজ। পেশায় বিজনেস অ্যানালিস্ট লিন রীতিমতো কার্ড ছাপিয়ে লোক নিমন্ত্রণ করে শেষ পর্যন্ত নিজেকেই বিয়ে করে ফেললেন। কেবল বিয়েই নয়, রীতিমতো হনিমুনও করেছেন লিন, নিজেই নিজের সাথে পাড়ি দিয়েছেন রোমে। জানা যায়, কম বয়সে তিনি কয়েকটি সম্পর্কে জড়িয়ে জটিলতায় পড়েন। আর খেসারত দিতে রাজি নন বলেই লিন এই আজব সিদ্ধান্ত নেন। তবে লিনের মা ফ্লো তার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। কাছের আত্মীয়রাও বেশ উৎসাহী তার এই সংকল্পে। যুক্তরাজ্যের একটি টেলিভিশন শো দেখেই এই মতলব লিনের মাথায় আসে বলে জানিয়েছে এক প্রখ্যাত ব্রিটিশ ওয়েব সাইট। তবে সিঙ্গেল ম্যারেজের ব্যাপারে লিনকে পথিকৃৎ বলা যাবে না। এর আগে ২০১৬-এ যুক্তরাজ্যের ব্রাইটনের বাসিন্দা সোফি ট্যানার একই কাণ্ড ঘটিয়েছিলেন।