আইপিএল নিলাম সর্বোচ্চ দামে স্টোকসের ঠিকানা পুনে

 

মাথাভাঙ্গা মনিটর: দৃষ্টিতে থাকা ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকে ঝুলিতে পুরতে পারল না কলকাতা নাইট রাইডার্স।  বরং নাইট রাইডার্সের চোখের সামনে সাড়ে ১৪ কোটি রুপিতে স্টোকসকে কিনে নিয়েছে রাইজিং পুনে সুপারজায়ান্ট। স্টোকসের ভিত্তিমূল্য ছিলো ২ কোটি রুপি। গতকাল সোমবার ব্যাঙ্গালুরুতে আইপিএল খেলোয়াড়দের নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া খেলোয়াড়ের তালিকায় উঠে এসেছেন আরেক ইংলিশ বোলার তমাল মিলস। ৫০ লাখ রুপির ভিত্তিমূল্যের এই খেলোয়াড়কে ১২ কোটি রুপিতে কিনে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। প্রথমার্ধের নিলামে সর্বোচ্চ দাম হাঁকিয়ে কেনা খেলোয়াড় স্টোকস। বাদ বাকিদের বেশিরভাগই ভিত্তিমূল্য বা এক দু বার দাম হাঁকিয়েই কিনে নেয় দলগুলো।

অন্যদিকে ইংলিশদের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক ইয়ন মরগ্যানকে ভিত্তিমূল্য ২ কোটি রুপিতে কিনে নেয় কিংস ইলেভেন পাঞ্জাব। আর শ্রীলঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসকে ভিত্তিমূল্য ২ কোটি ও নিউজিল্যান্ড অলরাউন্ডার কোরি অ্যান্ডারসনকে এক কোটি রুপিতে কিনে নেয় দিল্লি ডেয়ারডেভিল। প্রথমার্ধের নিলামে বিদেশি খেলোয়াড় সংগ্রহে সবচেয়ে বেশি তৎপর ছিলো দিল্লি ডেয়ার ডেভিল। তারা দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদাকে ৫ কোটি ও অস্ট্রেলিয়ার প্যাট কামিন্সকে সাড়ে ৪ কোটি রুপিতে কিনে নেয়। কোলকাতা নাইট রাইডার্সের হাত ফসকে স্টোকস বেরিয়ে গেলেও তারা নিলামের প্রথম ২২ খেলোয়াড়কে কেনার আগ্রহ প্রকাশ করেনি। তবে যখন ট্রেন্ট বোল্টকে কেনার সময় এলো, তখন ঠিকই ৫ কোটি রুপিতে তাকে দলে ভেড়ায়। এছাড়া মুম্বাই ইন্ডিয়ান্স ওয়েস্টইন্ডিয়ান ক্রিকেটার নিকোলাস পুরানকে ভিত্তিমূল্য ৩০ লাখ এবং মিশেল জনসনকে ভিত্তিমূল্য ২ কোটি রুপিতে কিনে নিয়েছে।

ডেয়ার ডেভিলসদের ছেড়ে দেয়া পবন নেগিকে এক কোটি রুপিতে কিনে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এবার প্রায় ৩৫০ খেলোয়াড়কে নিলামের জন্য তোলা হয়েছে। আজ তারকা খেলোয়াড়দের অনেকেই অবিক্রিত থেকে যায়। দ্বিতীয় দফায় আবারও তাদের নিলামের জন্য তোলা হবে।