চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ধর্মঘটে অটল শ্রমিকরা

স্টাফ রিপোর্টার: আঞ্চলিক নেতাদের সাথে এক বৈঠকের পর খুলনার জেলা প্রশাসক পরিবহন ধর্মঘট প্রত্যাহারের কথা জানালেও শ্রমিকরা বলছেন, তাদের কর্মসূচি বহাল রয়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওসমান আলী সোমবার রাতে বলেন,“ধর্মঘট প্রত্যাহারের প্রশ্নই ওঠে না। এদিকে খুলনা বিভাগের ১০ জেলায় আজ তৃতীয় দিন হলেও চুয়াডাঙ্গায় টানা অষ্টম দিনের মতো চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট। এমতাবস্থায় স্ববিরতা নেমে এসে চুয়াডাঙ্গার মানুষের জনজীবন। রাস্তাঘাট একেবারেই ফাকা। চলাচল কমে গেছে সাধারণ মানুষের। চুয়াডাঙ্গার বাসটার্মিনাল ও দৌলাদিয়াড় বাসস্ট্যান্ড থেকে গতকাল রোববারও কোনো যানবহন ছেড়ে যায়নি। শহরের মধ্যে কিছু ব্যাটারি চালিত ও থ্রিহুইলার ছাড়া কোনো প্রকার যানবাহন চোখে পড়ছে না। সব মিলিয়ে প্রায় জনশূন্য হয়ে পড়েছে চুয়াডাঙ্গা শহর। সড়ক দুর্ঘটনায় চলচ্চিকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ নিহতের ঘটনায় মামলার রায় গত ২২ ফেব্রুয়ারি মানিকগঞ্জের একটি আদালত। এ রায়ে চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের চালক জামির হোসেনের যাবজ্জীবন হওয়ায় এদিন বিকেলে থেকে চুয়াডাঙ্গার পরিবহন শ্রমিকরা এ ধর্মঘটের ডাক দেয়। এ ঘটনায় গত শনিবার বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির ডাকে রোববার সকাল ৬টা থেকে খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে। গতকাল খুলনা বিভাগের ১০ জেরায় ধর্মঘটের দ্বিতীয় দিনে পরিবহন শ্রমিক নেতাদের সাথে সোমবার দুপুরে খুলনা সার্কিট হাউজে বৈঠকে বসেন খুলনার জেলা প্রশাসক নাজমুল আহসান।

বৈঠক শেষে তিনি সাংবাদিদের বলেছিলেন, আইনি এই বিষয়ে প্রশাসন সাধ্যমতো সহযোগিতার আশ্বাস দিলে শ্রমিক নেতারা ‘ধর্মঘট প্রত্যাহারে সম্মত হন’। তবে এরপর বিভিন্ন জেলার পরিবহন শ্রমিক নেতারা ধর্মঘট বহাল থাকার কথা জানান। সন্ধ্যায় চুয়াডাঙ্গা জেলা বাস ট্রাক সড়ক পরিবহনের শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রিপন মণ্ডল বলেন, খুলনা থেকে ধর্মঘট প্রত্যাহার করা হলেও আমরা করিনি। আমাদের বাস চলবে না। শ্রমিক ফেডারেশনের খুলনা আঞ্চলিক কমিটির সভাপতি আজিজুল আলম মিন্টু রাতে বলেন, আমরা ধর্মঘটের ডাক দিয়েছি, জেলা প্রশাসক কীভাবে তা প্রত্যাহার করেন? রাতে ঢাকায় আমাদের বৈঠক হয়েছে। সে বৈঠকের সিদ্ধান্ত অনুসারে ধর্মঘট এখনও চলছে। এরপর যোগাযোগ করা হলে ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওসমান তাদের কর্মসূচি বহাল থাকার কথা জানান। এদিকে বৈঠকের সিদ্ধান্তের পর শ্রমিক নেতাদের ধর্মঘট প্রত্যাহার না করাকে বিশ্বাসঘাতকতা বলেছেন খুলনার জেলা প্রশাসক নাজমুল। তিনি রাতে বলেন, বৈঠক ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত হলো, প্রকাশ্যে ঘোষণাও দিলো। এখন বলা হচ্ছে ধর্মঘট প্রত্যাহার হয়নি। তা তো বিশ্বাসঘাতকতা। আদালতের রায়ের প্রতিক্রিয়ায় পরিবহন শ্রমিকদের এই ধর্মঘট ডাকার সমালোচনা করেছেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি সোমবার সাংবাদিকদের বলেছেন, যে রায় নিয়ে আপনারা ধর্মঘট পালন করছেন, সে রায় তো জনগণ দেয় নি। তাহলে কেন জনগণকে কষ্ট দিচ্ছেন? রায় পছন্দ না হলে উচ্চ আদালতে গিয়ে আপিল করুণ। অন্যদিকে কর্মসূচির সমর্থনে নৌমন্ত্রী ও শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান বলেছেন, শ্রমিকরা তাদের দাবি আদায়ে ধর্মঘট ডাকতেই পারে।

দর্শনা অফিস জানিয়েছে, দর্শনা মোটর শ্রমিক-ইউনিয়নের সভাপতি মোতালেব হোসেন ও সাধারণ সম্পাদক মজিবুল ইসলাম বকুল, শ্রমিক নেতা নাজিম উদ্দিন ও বাবুর নেতৃত্বে পরিবহন শ্রমিকরা দর্শনা বাসস্ট্যান্ড থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেছে। পরে বাসস্ট্যান্ড চত্তরে করেছে বিক্ষোভ সমাবেশ। সমাবেশে শ্রমিক নেতৃবৃন্দ বক্তব্যকালে জমির উদ্দিনকে অবিলম্বে মুক্তির দাবি তোলা হয়। অন্যথায় আন্দোলন কর্মসূচি আরো বৃহত্তর আকার ধারণ হবে বলেও বলা হয়েছে। সহ বিভিন্ন পয়েন্টে পিকেটিং করেছে। তবে ধর্মঘট চলাকালীন কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরিবহন ধর্মঘটের কারণে দর্শনা বন্দর স্টেশন থেকে মালবাহী ট্রাক ছেড়ে যেতে দেখা যাচ্ছে না। সবধরণের পরিবহন চলাচল রয়েছে বন্ধ।