বিশ্ব টুকিটাকি : আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে শক্তিশালী ভূমিকম্প

সৌদি আরবে নারী কাউন্সিলের বৈঠকে নেই নারী!

মাথাভাঙ্গা মনিটর: ধর্মীয় অনুশাসনের জন্য নারীদের খুব বেশি জনসম্মুখে আসতে দেখা যায় না সৌদি আরবে। কিন্তু তাই বলে নারী কাউন্সিলের বৈঠকেও তাদের উপস্থিতি থাকবে না! এমনই অদ্ভুত ঘটনা ঘটেছে সৌদি আরবের আল কাসিম প্রদেশের নারী কাউন্সিলের উদ্বোধনী সভায়। বৈঠক শেষে প্রকাশিত ছবিতে দেখা যায় সভার মঞ্চে ১৩ জন পুরুষ বসে আছেন। নারীরা অন্য আরেকটি কক্ষ থেকে ভিডিও লিংকের মাধ্যমে সভায় অংশ নিয়েছেন। এই ছবিটি ব্যাপকভাবে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। শনিবারে অনুষ্ঠিত সভার ছবিটি গত জানুয়ারিতে পুরুষ বেষ্টিত অবস্থায় গর্ভপাত বিষয়ক নীতিতে ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের ছবির সাথে তুলনা করা হচ্ছে। নারী কাউন্সিলের উদ্যোক্তা আল কাসিম প্রদেশের গভর্নর প্রিন্স ফয়সাল বিন মিশাল বিন সৌদ বেলেন, কাসিম প্রদেশে নারীদের আমরা পুরুষের বোনের নজরে দেখি। এবং নারীদের জন্য আরো সুযোগ সৃষ্টির জন্য দায়িত্ববোধ অনুভব করি। নারী কাউন্সিলের চেয়ারম্যান হয়েছে প্রিন্স ফয়সালের স্ত্রী প্রিন্সেস আবির বিন্ত সালমান যাকে ছবিতে দেখা যায়নি।

 

বিদ্রোহীদের সাথে সংঘর্ষে মিয়ানমারের কয়েক ডজন সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: চীন সীমান্ত সংলগ্ন এলাকায় আদিবাসী বিদ্রোহী যোদ্ধাদের সাথে একের পর এক সংঘর্ষে মিয়ানমারের কয়েক ডজন সেনা নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় দৈনিকে প্রকাশিত এক প্রতিবেদনে এ খবর জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, এসব সংঘর্ষের কারণে কয়েক দশক ধরে চলা আদিবাসী বিরোধের অবসান ঘটাবেন বলে মিয়ানমারের নেত্রী অংসান সুচি যে প্রধান লক্ষ্য ঘোষণা করেছিলেন তা হুমকির মুখে পড়েছে। এদিকে সাম্প্রতিক এসব সংঘর্ষ থেকে প্রাণ বাঁচাতে মিয়ানমারের ২০ হাজারেরও বেশি মানুষ সীমান্ত পেরিয়ে চীনে আশ্রয় নেয়ার ঘটনায় বিদ্রোহী এবং মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর প্রতি যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছে বেইজিং।

 

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে শক্তিশালী ভূমিকম্প

মাথাভাঙ্গা মনিটর: ভারত মহাসাগর বেষ্টিত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে গতকাল মঙ্গলবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৫ দশমিক ৯। বঙ্গোপসাগর ও আন্দামান সাগরের সংযোগস্থলের দ্বীপপুঞ্জ দুটির জাতীয় ভূকম্পন কেন্দ্র জানায়, স্থানীয় সময় সকাল ৮টা ২১ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এটির উৎপত্তিস্থল ছিলো নিকোবর দ্বীপপুঞ্জ অঞ্চলে ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। এছাড়া উত্তর ভারতের জম্মু ও কাশ্মীর প্রদেশের কথউয়ায় সকাল পৌনে ছয়টায় ৩ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়েছে।

 

তরুণীর শ্লীলতাহানির চেষ্টা প্রযোজকের!

মাথাভাঙ্গা মনিটর: সিনেমায় অভিনয়ের সুযোগ দেয়ার কথা বলে বাসায় ডেকে এক তরুণীর শ্লীলতাহানির চেষ্টা করেছেন ভারতের কর্ণাটক রাজ্যের কন্নর সিনেমার এক প্রযোজক। বীরেশ নামের ওই প্রযোজককে পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছে তরুণীর পরিবার। তবে বীরেশ এখন জামিনে মুক্ত। গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে বলা হয়, গতকাল সোমবার বেঙ্গালুরুর হুলিমাভুতে এ ঘটনা ঘটে। শ্লীলতাহানির চেষ্টার শিকার ওই তরুণী বীরেশের অফিসে কাজ করেন। প্রতিবেদনে বলা হয়, একটি ভিডিও চিত্রে দেখা গেছে, ওই তরুণীর পরিবারের লোকজন ঘটনাস্থলে গিয়ে প্রযোজক বীরেশকে মারধর করছেন। এই ভিডিও চিত্রটি স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলে প্রচার করাও হয়েছে।