ভোক্তার আস্থাশীল ডিজিটাল বাংলাদেশ গড়ি

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনাসভা

 

স্টাফ রিপোর্টার: ‘ভোক্তার আস্থাশীল ডিজিটাল বাংলাদেশ গড়ি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও ক্যাবের আয়োজনে আলোচনা সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়। ভোক্তা অধিকার আইন সম্পর্কে সকলের জানা প্রয়োজন। এ আইন বাস্তবায়নে জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করে আসছে। একজন ভোক্তা ৩০ দিনের মধ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করতে পারবেন। ওই অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট দফতর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। সম্প্রতি দুই টাকা ও পাঁচ টাকার কয়েন নিয়ে গুজব ছড়ানো হয়েছে। সকলে সচেতন করতে ইতোমধ্যে জেলা তথ্য অফিস গুজব বন্ধে প্রচার-প্রচারণা করেছে। ব্যাংকগুলোকেও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া এ বিষয়ে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানানো হয়।

চুয়াডাঙ্গা গতকাল বুধবার বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত আলোচনসভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেব প্রসাদ পাল। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার ভারপ্রাপ্ত মোহাম্মদ বেলায়েত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আনজুমান আরা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জসিম উদ্দিন। সহকারী কমিশনার ফকরুল ইসলামের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান, চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র একরামুল হক মুক্তা, জেলা ওষুধ তত্ত্বাবধায়ক সুকর্ণ আহমেদসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ দোকান মালিক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক ইবরুল হাসান জোয়ার্দ্দার।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে সেমিনার ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ৯টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহানের সভাপতিত্বে প্রশিক্ষণ প্রদান করেন প্রধান অতিথি বাংলাদেশ তথ্য কমিশনের সচিব রফিকুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান, উপজেলা কৃষি কর্মকর্তা একেএম হাসিবুল হাসান। সমাজসেবা অফিসার আবু তালেবের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার আকবর আলী, উপজেলা প.প. কর্মকর্তা আব্দুস সাত্তার, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত, মৎস্য অফিসার মঈনুল ইসলাম, খাদ্য কর্মকর্তা দেলোয়ার হোসেন প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, এ উপলক্ষে উপজেলা পরিষদের উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, সীমান্ত ইউপি চেয়ারম্যান মঈন উদ্দিন ময়েন, থানা অফিসার ইনচার্জ এনামুল হক ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক এমআর বাবু। আলোচনাসভায় বক্তরা জাতীয় ভোক্তা দিবস বাস্তবায়নসহ ক্রেতাদের স্বার্থ সংরক্ষণের দাবি জানান।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসন ও কনজুমারস অ্যাসোশিয়েসন অব বাংলাদেশ (ক্যাব) এর যৌথভাবে উদ্যোগে গতকাল বুধবার সকালে র‌্যালি ও আলোচনাসভা আয়োজন করা হয়। জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে সদর উপজেলা পরিষদ পর্যন্ত এসে শেষ হয়।পরে ক্যাব সভাপতি রফিকুল আলম দিনটির প্রতিপাদ্যের উপর বক্তব্য তুলে ধরেন। সরকারী কর্মকর্তা সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এই র‌্যালিতে অংশ গ্রহণ করে।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালনে মেহেরপুর গাংনীতে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বিকেলে উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহম্মেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম, বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম ও গাংনী প্রেসক্লাব সভাপতি রমজান আলী।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, এ উপলক্ষে ঝিনাইদহে র‌্যালি ও মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। সকালে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পোস্টঅফিস মোড়ে গিয়ে শেষ হয়।

ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখের নেতৃত্বে র‌্যালীতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান অংশ নেন। পরে পোস্টঅফিস মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ কর্মসূচিতে ক্যাবের সদস্যসহ মানবাধিকার কর্মীরা বক্তব্য রাখেন, ক্যাবের সভাপতি আমিনুর রহমান টুকু, সাধারণ সম্পাদক শরিফা খাতুন, অধ্যক্ষ সুব্রত মল্লিক, আমিনুল ইসলাম বকুল, হায়দার আলী, অংকুর নাট্য একাডেমীর সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন জুলিয়াস ও ফারজানা টুম্পা।