বিশ্ব টুকিটাকি : ট্রাম্পের অভিযোগ বাতিল

ওবামার বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ বাতিল

মাথাভাঙ্গা মনিটর: ওবামার বিরুদ্ধে ট্রাম্পের ফোনে আড়িপাতার অভিযোগ বাতিল করে দিয়েছে যুক্তরাষ্ট্রের সিনেট ইন্টেলিজেন্স কমিটি। গত বৃহস্পতিবার কমিটির পক্ষ থেকে এক বিবৃতিতে ট্রাম্পের ওই অভিযোগ বাতিল করে দেয়া হয়। সিনেট ইন্টেলিজেন্স কমিটির রিপাবলিকান প্রধান রিচার্ড বুর এবং ডেমোক্রেটিক উপ-প্রধান মার্ক ওয়ারনার বলেছেন, আমাদের হাতে বর্তমানে যেসব তথ্য রয়েছে তার ভিত্তিতে আমরা ২০১৬ প্রেসিডেন্ট নির্বাচনের আগে বা পরে যুক্তরাষ্ট্র সরকারের দ্বারা ট্রাম্প টাউয়ারের ওপর নজরদারির কোনো চিহ্ন খুঁজে পাইনি। উল্লেখ্য, গত বছর নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের মাসখানেক আগে ওবামা প্রশাসন তার ফোনে আড়ি পেতেছিলো বলে এক টুইটে অভিযোগ করেন ট্রাম্প। যদিও এই অভিযোগের পক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি তিনি। ওই অভিযোগের পর হোয়াইট হাউসের পক্ষ থেকে বিষয়টি তদন্ত করে দেখতে কংগ্রেসের প্রতি আহ্বান জানানো হয়। যদিও এফবিআই প্রধান জেমস কোমি আগেই যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের কাছে ট্রাম্পের আড়িপাতার অভিযোগটি মিথ্যা এবং অবশ্যই সংশোধন করা দরকার বলে আর্জি জানান। এক প্রতিবেদনে জানানো হয়েছে, কংগ্রেসে রিপাবলিকানদের শীর্ষ নেতা হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার পল রায়ান বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের ফোনে আড়িপাতার কোনো চিহ্ন পাওয়া যায়নি। মোট কথা, ইন্টেলিজেন্স কমিটি রাশিয়াসহ সব বিষয় নিয়ে বিস্তারিত যে তদন্ত কার্যক্রম চালিয়ে যাচ্ছে তাতে অন্তত এখনো পর্যন্ত ট্রাম্প টাউয়ারের টেলিফোনে আড়িপাতার কোনো চিহ্ন খুঁজে পাওয়া যায়নি।

 

তাজমহলকে উড়িয়ে দেয়ার হুমকি

মাথাভাঙ্গা মনিটর: ঐতিহাসিক স্মৃতিসৌধ তাজমহলকে উড়িয়ে দেয়ার হুমকি দিয়েছে আইএস-ঘনিষ্ঠ একটি ইসলামী জঙ্গি সংগঠন আহওয়াল উম্মত। গত বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলা হয়, গত ১৪ মার্চ ওয়েব চ্যানেল টেলিগ্রাম এ আহওয়াল উম্মতের মিডিয়া সেন্টারের পোস্ট করা এক গ্রাফিকস বার্তায় তাজমহলকে উড়িয়ে দেয়ার হুমকি দেয়া হয়েছে। জঙ্গিদের কার্যক্রম নজরদারির ওয়েবসাইট সাইট ইনটেলিজেন্স গ্রুপ এ তথ্য প্রকাশ করেছে। ওই গ্রাফিকস বার্তায় দেখা গেছে, এক জঙ্গি সামরিক পোশাক পরে হাতে রকেট প্রপেলড গ্রেনেড ও অ্যাসল্ট রাইফেল নিয়ে দাঁড়িয়ে রয়েছে। গ্রাফিকসের ইনসেটে তাজমহলের একটি ছবি রয়েছে। নিচে লেখা রয়েছে, নতুন নিশানা।

 

আলেপ্পোর মসজিদে বিমান হামলায় নিহত ৪২

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার উত্তরাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি গ্রামের মসজিদে গত বৃহস্পতিবার এক বিমান হামলায় অন্তত ৪২ জন সাধারণ নাগরিক নিহত হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো খবরটি জানালেও এখন পর্যন্ত তাদের কেউ হামলাকারী বিমানের তথ্য দিতে পারেনি। হামলার সময় মসজিদটিতে মুসল্লিরা নামাজ আদায় করছিলেন। অঞ্চলটিতে প্রায়ই রাশিয়া ও সিরিয়ার যুদ্ধ জাহাজকে টহল দিতে দেখা যায়। ওই এলাকায় বিদ্রোহী ঘাঁটি লক্ষ্য করে মার্কিন বাহিনীও বিমান হামলা চালিয়ে থাকে। সিরিয়ান অবজারভেটরি জানায়, বৃহস্পতিবার আলেপ্পোর আতারিবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আল-জিনা এলাকায় ওই বিমান হামলা হয়। সে সময় ৪২ জন নিহত হওয়ার পাশাপাশি অনেকে আহত হয়।

 

সিরিয়ায় দফায় দফায় ইসরাইলি বিমান হামলা

মাথাভাঙ্গা মনিটর: যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় দফায় দফায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ইসরাইলি বিমান হামলার জবাবে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোঁড়ে সিরীয় বাহিনী। গত বৃহস্পতিবার রাতে সিরিয়ার বিভিন্ন স্থাপনায় দফায় দফায় হামলা চালায় ইসরাইলি যুদ্ধবিমান। এ সময় বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছুঁড়ে জবাব দেয় সিরীয় বাহিনী। শুক্রবার ইসরাইলি সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, সিরিয়ার বিভিন্ন স্থান লক্ষ্য করে রাতে বিমান হামলা চালানো হয়েছে। ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা অ্যারো সিরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোর একটি আকাশেই ধ্বংস করতে সক্ষম হয় বলে বিবৃতিতে দাবি করা হয়।