বিশ্বটুকিটাকি : দক্ষিণাঞ্চলে গাজার রকেট হামলা

ইসরাইলের দক্ষিণাঞ্চলে গাজার রকেট হামলা

মাথাভাঙ্গা মনিটর: গাজা উপত্যকা থেকে শনিবার সকালে ইসরাইলের দক্ষিণাঞ্চলে রকেট হামলা চালানো হয়েছে। ইসরাইলি সামরিক বাহিনী একথা জানায়। এদিকে ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনী জানায়, ইসরাইলি বাহিনী তাদের সীমান্তবর্তী বেইত লাহিয়ায় ফিলিস্তিনের হামাস শাসকের একটি পর্যবেক্ষণ ফাঁড়িতে ট্যাংক হামলা চালায়। পাল্টাপাল্টি হামলার কোনটিতেই কেউ হতাহত হয়নি।

 

সরকারের সাথে চুক্তি করে হোমস ছাড়ছে সিরীয় বিদ্রোহীরা

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার হোমস শহরের সর্বশেষ ঘাঁটিও ছাড়তে শুরু করেছে দেশটির বিদ্রোহী ও তাদের পরিবারের সদস্যরা। সরকারের সাথে করা এক চুক্তির অংশ হিসেবে গতকাল শনিবার থেকে তারা শহর ছেড়ে যেতে শুরু করেন। খবরে বলা হয়েছে, গতকাল শনিবার সকালে বিদ্রোহী এবং তাদের পরিবারের সদস্যদের বহনকারী দুটি বাস আল-ওয়ায়ের এলাকা ছেড়ে যায়। হোমস থেকে তারা সিরিয়ার বিদ্রোহী-নিয়ন্ত্রিত উত্তরাঞ্চলীয় এলাকাগুলোর দিকে যাচ্ছেন। হোমসের গভর্নর তালাল বারাজি জানান, শনিবার পরিবারের সদস্যদের সাথে নিয়ে ৪শ থেকে ৫শ বিদ্রোহী যোদ্ধার এলাকা ছাড়ার কথা রয়েছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের জানিয়েছে, সরকারের সাথে সমঝোতা অনুযায়ী পরবর্তী সপ্তাহগুলোতে ১২ হাজারেরও বেশি মানুষ ওই এলাকা ছেড়ে যাবে।

 

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হচ্ছেন যোগী আদিত্য নাথ

মাথাভাঙ্গা মনিটর: উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হচ্ছেন বিজেপি থেকে ৫ বার নির্বাচিত সংসদ সদস্য ও গোরক্ষনাথ মন্দিরের প্রধান পুরোহিত যোগী আদিত্য নাথ। গকতাল রোববার প্রদেশের রাজধানী লখনৌতে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। ৪৬ বছরের যোগী আদিত্যনাথ কট্টরবাদী হিসেবে পরিচিত। প্রথম থেকে কোথাও তিনি মুখ্যমন্ত্রীর দৌড়ে ছিলেন না। সূত্রের খবর, এরই পাশাপাশি উপ-মুখ্যমন্ত্রী পদে আসছেন বিজেপির রাজ্য সভাপতি কেশবপ্রসাদ মৌর্য এবং দীনেশ শর্মা। মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মনোজ সিনহা, বিজেপির রাজ্য সভাপতি কেশবপ্রসাদ মৌর্য, রাজনাথ সিংহ, স্বতন্ত্রদেব সিংহ, সতীশ মাহানা এবং সুরেশ খান্নার মতো নেতাদের নাম উঠে এলেও তাদের এড়িয়ে এক জন কট্টরবাদীকে শেষমেশ মুখ্যমন্ত্রী হিসেবে স্থির করায় দলের একাংশের মধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

 

কানাডার আকাশে দুই বিমানের সংঘর্ষ : নিহত ১

মাথাভাঙ্গা মনিটর: কানাডার মন্ট্রিয়লে গত শুক্রবার বিকালে ছোট দুটি বিমানের সংঘর্ষে একজন নিহত ও অপর তিনজন গুরুতর আহত হয়েছে। কানাডার গণমাধ্যমে একথা বলা হয়েছে। মন্ট্রিয়লের দক্ষিণ প্রান্তের ব্যস্ত একটি বিপণি বিতানের ওপর বিমান দুটির মধ্যে সংঘর্ষ ঘটে। সংঘর্ষের পর একটি বিমান একটি দোকানের ছাদে বিধ্বস্ত হয়। অপর বিমানটি মার্কেটের পার্কিং লটে বিধ্বস্ত হয়। দুটি বিমানেই চালক ছাড়া কোনো যাত্রী ছিলো না। ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড অব কানাডা ঘটনাস্থলে একটি তদন্তকারী দল পাঠিয়েছে।