খিলগাঁওয়ে র‌্যাবের তল্লাশি চৌকিতে জঙ্গি নিহত

 

স্টাফ রিপোর্টার: আশকোনায় হামলার ২৪ ঘণ্টা না গড়াতেই রাজধানীর খিলগাঁওয়ে র‌্যাবের তল্লাশি চৌকিতে গুলিতে নিহত হয়েছেন একজন, যিনি আত্মঘাতী জঙ্গি বলে ধারণা করা হচ্ছে। শনিবার ভোর সাড়ে ৪টার দিকে শেখের জায়গা মোড়ের কাছে তল্লাশি চৌকিতে হামলার চেষ্টাকারী নিহত হন বলে র‌্যাব-৩-এর অধিনায়ক তুহিন মোহাম্মদ মাসুদ জানিয়েছেন। হামলাকারীর দেহে বিস্ফোরক বাঁধা ছিলো বলে র‌্যাব কর্মকর্তারা জানিয়েছেন। একদিন আগে আশকোনায় হামলাকারীর দেহেও বিস্ফোরক বাঁধা ছিলো বলে তাকেও আত্মঘাতী জঙ্গি বলে সন্দেহ করছে পুলিশ।
র‌্যাব কর্মকর্তারা বলেন, ভোর ৪টা ৩৫ মিনিটে মোটর সাইকেল আরোহী ওই ব্যক্তি খিলগাঁওয়ের চেক পোস্টে ঢুকে পড়লে বাহিনীর সদস্যরা গুলি চালায়।

এই ঘটনায় দুই র‌্যাব সদস্য আহত হয়েছেন বলেও বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। নিহত যুবকের নাম-পরিচয় পাওয়া যায়নি। হামলাকারী গুরুতর আহত হয়েছে বলে প্রথমে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছিল। পরে তার মৃত্যুর খবর নিশ্চিত করেন র‌্যাব কর্মকর্তা তুহিন।
র‌্যাব-৩-এর অপারেশন কর্মকর্তা এএস এম সাখাওয়াত হোসেন বলেন, সে (হামলাকারী) হাত থেকে কিছু ছুড়ে মারার চেষ্টা করছিল, তখন তাকে চ্যালেঞ্জ করা হয়। পরে তার দেহে বাঁধা প্রচুর বিস্ফোরক পাওয়া গেছে।’ র‌্যাব কর্মকর্তা তুহিন বলেন, ‘মোটরসাইকেল আরোহীকে বাধা দেয়া হলেও সে তা না মানায় পরিস্থিতির কারণে তাকে ফায়ার করতে হয়, তখন সে মোটরসাইকেল নিয়ে পড়ে যায়।’ দুপুর সাড়ে ১২টার দিকে খিলগাঁও পুলিশ একটি পিকআপে যুবকের লাশ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজের মর্গে নিয়ে যায়। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ক্রাইম ইউনিটের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (এএসপি) আব্দুস সালাম বলেন, তারা নিহত যুবকের শরীরে ছয় থেকে সাতটি গুলির চিহ্ন দেখেছেন। লাশ থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করেছেন। বোমা নিষ্ক্রিয় করার জায়গা থেকেও নমুনা নেয়া হয়েছে। পুলিশকে সুরতহাল প্রতিবেদন তৈরিতে সিআইডি সহায়তা করছে। এটা র‌্যাবের নিয়মিত তল্লাশি চৌকি কি-না, তা জানতে চাইলে র‌্যাব-৩-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বলেন, নির্জন জায়গা হওয়ায় এখানে অসাধু লোকজন যাতায়াত করে। এ কারণে তল্লাশি চৌকি বসানো হয়। হামলাকারী কোথা থেকে আসছিলেন, জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততা আছে কিনা, তা জানা যায়নি।

সকালে সরেজমিনে দেখা যায়, র‌্যাবের তল্লাশি চৌকিটি শেখের জায়গা ও নন্দীপাড়ার সংযোগ সড়কে। আশপাশে ধানখেত ও খালি জায়গা। তেমন জনবসতি নেই। কিছুটা দূরে জনবসতি আছে। সে সময় দূর থেকে ঘটনাস্থলে নিহত ব্যক্তিকে পড়ে থাকতে দেখা গিয়েছিল। তার মাথার কাছে একটি ব্যাগ ও লাল রঙের মোটরসাইকেল পড়েছিল। পরনে শার্ট ও জিনসের প্যান্ট ছিল। চট্টগ্রামের সীতাকুণ্ডে জঙ্গি আস্তানায় অভিযানের পর শুক্রবার দুপুরে জুমার নামাজের আগে ঢাকার আশকোনায় হজ ক্যাম্পের কাছে যে জায়গায় র‌্যাবের নতুন সদর দপ্তরের নির্মাণকাজ চলছে, সেখানে র‌্যাবের ব্যারাকের সীমানায় ঢুকে পড়ার পর শরীরে বাঁধা বোমার বিস্ফোরণে নিহত হন সন্দেহভাজন এক জঙ্গি।
গত বছর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার পর র‌্যাব-পুলিশের টানা অভিযানে জঙ্গিদের প্রকাশ্য তৎপরতা স্তিমিত হয়ে পড়লেও সম্প্রতি গাজীপুরের টঙ্গীতে জঙ্গিনেতা মুফতি আব্দুল হান্নানকে ছিনিয়ে নিতে প্রিজন ভ্যানে বোমাহামলা হয়েছিলো। এরপর কুমিল্লার চান্দিনায় একটি বাসে তল্লাশির সময় পুলিশকে লক্ষ্য করে বোমা ছুড়েছিল সন্দেহভাজন দুই জঙ্গি। ওই দুজনের দেয়া তথ্যে চট্টগ্রামের মিরসরাইয়ে একটি জঙ্গি আস্তানায় গত সপ্তাহে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করে পুলিশ। তারপর দুদিন আগে সীতাকুণ্ডে দুটি জঙ্গি আস্তানায় অভিযান চালানো হয়। সেখানে চারজন নিহত হন, তাদের অন্তত দুজন আত্মঘাতী হন বলে পুলিশ জানায়। এছাড়া গ্রেপ্তার হন এক দম্পতি।

গত শুক্রবার সংঘটিত আশকোনায় ‘আত্মঘাতী হামলা’র খবর আইএসের মুখপত্র আমাক-এ এসেছে বলে খবর দিয়েছে সাইট ইন্টেলিজেন্স গ্রুপ। তবে হামলায় আইএসের সম্পৃক্ততার খবর বরাবররের মতোই নাকচ করেছে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী।