রিভিউ খারিজ, যেকোনো মুহূর্তে মুফতি হান্নানসহ ৩ জঙ্গির ফাঁসি

 

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ তিন জঙ্গির মৃত্যুদণ্ডাদেশ কার্যকর হচ্ছে যেকোনো দিন। আপিল বিভাগের ফাঁসির রায় পুনঃবিবেচনা চেয়ে তাদের করা রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে আদালত। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ রবিবার এ আদেশ দেয়।

মুফতি হান্নান ছাড়াও অন্য দুই জঙ্গি শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল এবং দেলোয়ার হোসেন ওরফে রিপন।

এই রিভিউ খারিজের মধ্য দিয়ে তাদের সকল আইনগত প্রক্রিয়া সম্পন্ন হলো। আইন বিশেষজ্ঞরা জানান, এই তিন জঙ্গি কারাবিধি অনুযায়ী রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা করতে পারবেন। সেটি করতে হবে সাত দিনের মধ্যে।

২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালাল (রহ.) এর মাজারে বাংলাদেশে নিযুক্ত সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। এতে আনোয়ার চৌধুরী আহত হন এবং পুলিশের দুই কর্মকর্তাসহ নিহত হন তিনজন।

২০০৮ সালের ২৩ ডিসেম্বর বিচারিক আদালত মুফতি হান্নান, হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশের (হুজি-বি) সদস্য শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল এবং দেলোয়ার হোসেন ওরফে রিপনকে ফাঁসি দণ্ড দেয়। এছাড়া মহিবুল্লাহ মফিজ ও মুফতি মঈন উদ্দিনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ প্রদান করে। পরে হাইকোর্ট ও আপিল বিভাগ এ রায় বহাল রাখে।