Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net

বিশ্বটুকিটাকি : যুক্তরাষ্ট্রের ১২ শহরের অভিবাসী বহিষ্কারে বিশেষ পরিকল্পনা

হোয়াইট হাউসে নিরাপত্তা জোরদার

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন সিক্রেট সার্ভিস শনিবার রাতে হোয়াইট হাউসে নিরাপত্তা জোরদার করেছে। হোয়াইট হাউসের একটি চেকপয়েন্টে হুমকি দেয়ার কারণে এক ব্যক্তিকে গ্রেফতারের পর এ পদক্ষেপ নেয়া হয়েছে। লোকটি তার গাড়িতে একটি বোমা রয়েছে বলে হুমকি দেয়। এর পরপরই তাকে গ্রেফতার এবং গাড়িটি আটক করা হয়। ঠিক ওই মুহূর্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডায় ছিলেন। সিক্রেট সার্ভিসের একজন মুখপাত্র বলেন, ২০১৭ সালের ১৮ মার্চ আনুমানিক রাত ১১টা ৫ মিনিটে ফিপটিনথ স্ট্রিট ও ই স্ট্রিট এনডব্লিউ এ অবস্থিত সিক্রেট সার্ভিসের একটি চেকপয়েন্টের দিকে এ ব্যক্তি একটি গাড়ি চালিয়ে আসে। তিনি আরো বলেন, লোকটির সাথে কথা বলার পর মার্কিন সিক্রেট সার্ভিসের ইউনিফর্ম বিভাগের কর্মকর্তারা লোকটিকে আটক করে এবং গাড়িটিকে সন্দেহজনক হিসেবে চিহ্নিত করে। সিক্রেট সার্ভিস আরো জানায়, এই ঘটনার মাত্র কয়েক ঘণ্টা আগে এক ব্যক্তি মোটরসাইকেলে চড়ে লাফ দিয়ে হোয়াইট হাউসের বাইরের বেড়া ডিঙানোর চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। তাকেও গ্রেফতার করা হয়েছে।

 

বিশ্বের শক্তিশালী দেশের তালিকা প্রকাশ

মাথাভাঙ্গা মনিটর: সম্প্রতি বিশ্বের শক্তিশালী দেশের তালিকা প্রকাশ করেছে ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্ট। এ তালিকায় বিশ্বের ৮০টি দেশ স্থান পেয়েছে। বরাবরের মতো এ তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছে যুক্তরাষ্ট্র। নাগরিকত্ব, জীবনযাত্রার মান, সংস্কৃতি, অর্থনীতি, প্রতিরক্ষা ও সামরিক ব্যবস্থার ওপর ভিত্তি করে এ তালিকা প্রকাশ করা হয়েছে। ৪৯৪ বিলিয়ন পাউন্ডের প্রতিরক্ষা বাজেট, সেনাবাহিনী, আন্তর্জাতিক জোট, অর্থনীতি এবং রাজনৈতিক প্রভাব ও নেতৃত্বের কারণে যুক্তরাষ্ট্র দশে নয়ের বেশি স্কোর অর্জন করে শীর্ষে জায়গা করে নিয়েছে। যুক্তরাষ্ট্র ৯ দশমিক ৬ নম্বর পেলেও সেনাবাহিনীতে দশে দশই পেয়েছে রাশিয়া। তবে যুক্তরাষ্ট্রকে টেক্কা দিতে না পারলেও শক্তিশালী দেশের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দেশটি। শক্তিশালী দেশের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে চীন। এ তালিকায় চীনের পরই রয়েছে ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, জাপান, ইসরাইল, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, কানাডা, তুরস্ক, ইরান, সুইজারল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, ইতালি, সুইডেন, পাকিস্তান, নেদারল্যান্ডস, স্পেন, কাতার, সিঙ্গাপুর, নরওয়ে, ইউক্রেন, ডেনমার্ক, মিসর, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, জর্ডানসহ আরও বেশ কয়েকটি দেশ।

 

রক কিংবদন্তি চাক বেরি আর নেই

মাথাভাঙ্গা মনিটর: রক অ্যান্ড রোল গানের কিংবদন্তি চাক বেরি আর নেই। গত শনিবার যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের সেন্ট চার্লস কান্ট্রির নিজ বাড়িতে মারা যান তিনি। মৃত্যুকালে মার্কিন এই সঙ্গীতশিল্পীর বয়স হয়েছিলো ৯০ বছর। ফেসবুকে দেয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের পুলিশ জানিয়েছে, দ্য সেন্ট চার্লস কান্ট্রি পুলিশ ডিপার্টমেন্ট নিশ্চিত করেছে, চার্লস এডওয়ার্ড অ্যান্ডারসন বেরি (সিনিয়র) যিনি সঙ্গীত জগতে চাক বেরি নামে পরিচিত, আমাদের ছেড়ে চলে গেছেন। এতে আরও বলা হয়েছে, খবর পেয়ে বাড়িতে জরুরি ভিত্তিতে মেডিকেল টিম পাঠানো হয়। মধ্যাহ্নের সময়ই তারা গিয়ে চাককে নিথর পান। এরপর অনেক চেষ্টা করেও তার সাড়া পাওয়া যায়নি। পরে স্থানীয় সময় দুপুর ১টা ২৬ মিনিটে বেরিকে মৃত ঘোষণা করা হয়।

 

আফগানিস্তানে সেনাবাহিনীর সাথে সংঘর্ষে ১৫ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় তিনটি প্রদেশে ২৪ ঘণ্টায় সৈন্যদের সাথে একাধিক সংঘর্ষে অন্তত ১৫ তালেবান জঙ্গি নিহত ও ১২ জন আহত হয়েছে। গতকাল রোববার সেনাবাহিনীর এক সূত্র একথা জানায়। ওই অঞ্চলের সেনাবাহিনীর কোর ২০৯ শাহিনের প্রেস অফিসার নাস্তরাউল্লাহ্ জামশিদি বলেন, গত শনিবার কুন্দুজ প্রদেশের দাশত-ই-আর্চি জেলায় সৈন্যদের সাথে সংঘর্ষে এক জঙ্গি নিহত ও অপর দুইজন আহত হয়েছে। ফারইয়াব প্রদেশের পাশতোন কোত জেলায় সৈন্যদের সাথে সংঘর্ষে অপর সাত জঙ্গি নিহত হয়েছে। তবে এসব হতাহত সম্পর্কে তালেবানের পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি।

 

যুক্তরাষ্ট্রের ১২ শহরের অভিবাসী বহিষ্কারে বিশেষ পরিকল্পনা

মাথাভাঙ্গা মনিটর: অবৈধ অভিবাসীদের তাড়ানোর কাজে গতি বাড়াতে দেশজুড়ে থাকা বিচারপতিদের একত্রিত করে ১২ শহরে পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। বিভিন্ন অপরাধে অভিযুক্ত অবৈধ অভিবাসীদের বিতাড়িত করার দায়িত্ব তাদেরকে সাময়িকভাবে দেয়া হবে। প্রশাসনিক দুই কর্মকর্তার বক্তব্যকে উদ্ধৃত করে একটি সংবাদমাধ্যম খবরটি জানিয়েছে। তবে ঠিক কতোজন বিচারপতিকে এ কাজে নিয়োজিত করা হবে এবং তাদের কখন ওই ১২ শহরে পাঠানো হবে তা এখনও ঠিক করা হয়নি। যে ১২টি শহরে বিচারপতিদের নিয়োজিত করার কথা ভাবা হচ্ছে সেগুলো হলো- নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, মিয়ামি, নিউ অরলিন্স, সানফ্রান্সিসকো, বাল্টিমোর, ব্লুমিংটন, মিনেসোটা, এল পাসো, টেক্সাস, হারলিনজেন, টেক্সাস, ইমপেরিয়াল, ক্যালিফোর্নিয়া, ওমাহা, নেব্রাস্কা এবং আরিজোনার ফোয়েনিক্স।


আরো দেখুন

ছয়ঘরিয়ায় খালের ওপর ব্রিজ নির্মাণকাজে অনিয়ম দুর্নীতি

চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কাছে প্রতিকার চেয়ে গ্রামবাসীর লিখিত অভিযোগ ডিঙ্গেদহ প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদরের ছয়ঘরিয়া কচুখালী …

Loading Facebook Comments ...