প্রধানমন্ত্রীর চুয়াডাঙ্গা সফর সফল করার আগাম তোড়জোড়

 

আসছে ছাত্রলীগ-যুবলীগের নতুন কমিটি : আলোচনায় দু পক্ষের পৃথক প্রস্তাবনা

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৯ এপ্রিল চুয়াডাঙ্গায় আসতে পারেন। প্রাথমিকভাবে এই দিনটিকে সামনে রেখে স্থানীয়ভাবে প্রস্তুতি শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর চুয়াডাঙ্গায় আসার আগেই বাংলাদেশ আওয়ামী লীগের ছাত্রসংগঠন ছাত্রলীগ ও অঙ্গসংগঠন যুবলীগের কমিটি গঠন করা হতে পারে। ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কয়েকটি পদ কেন্দ্রীয়ভাবে নির্বাচিত করে দিলেও যুবলীগের প্রস্তাবনার ভিত্তিতে কেন্দ্রীয়ভাবে আহ্বায়ক কমিটি গঠন করে পূর্ণাঙ্গ কমিটি গঠনের লক্ষ্যে দিনক্ষণ নির্ধারণ করে দেয়া হচ্ছে বলে চুয়াডাঙ্গায় জোর গুঞ্জন রয়েছে।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ভারতে চিকিৎসা নিয়ে দেশে ফিরে ঢাকার সরকারি বাসভবে বিশ্রামে রয়েছেন। তিনি এখন অনেকটাই সুস্থ। এক দেড় সপ্তার মধ্যেই তিন চুয়াডাঙ্গায় ফিরতে পারেন। সূত্র এরকমই তথ্য দিয়ে বলেছে, আওয়ামী লীগ সভানেত্রী বঙ্গবন্ধ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৯ এপ্রিল চুয়াডাঙ্গা সফর করবেন। এদিন তিনি চুয়াডাঙ্গার উন্নয়নমূলক প্রতিষ্ঠানগুলোর উদ্বোধন করার পাশাপাশি জনসভায় বক্তব্য দেবেন। উন্নয়নমূলক স্থাপনার মধ্যে অন্যতম চুয়াডাঙ্গা স্টেডিয়াম, যুব উন্নয়ন কেন্দ্র, সরকারি গ্রন্থাগারসহ প্রায় ১০টি প্রতিষ্ঠান। প্রধানমন্ত্রীর চুয়াডাঙ্গা সফর সফল করার লক্ষ্যে ইতোমধ্যেই নানামুখি তোড়জোড় শুরু হয়েছে। ব্যনার পোস্টার ফেস্টুন তৈরিতেও কেউ কেউ হাত দিয়েছেন বলে খবর রয়েছে। অপরদিকে দীর্ঘ এক দেড় বছর ধরে চুয়াডাঙ্গা জেলা যুবলীগ ও জেলা ছাত্রলীগের কমিটি সকল প্রকারের কার্যক্রম স্থগিত। কারো কারো ভাষায় কমিটি বাতিল করা হয়েছে। ফলে নতুন কমিটি গঠনের তোড়জোড় চলছে। প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় আসার আগেই ছাত্রলীগ ও যুবলীগের কমিটি ঘোষণা করা হতে পারে। কে হচ্ছেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সভাপতি সাধারণ সম্পাদক? কে পাচ্ছেন যুবলীগের দায়িত্ব? এসব নিয়ে নানামুখি আলোচনা অব্যাহত রয়েছে।

চুয়াডাঙ্গা জেলা যুবলীগের এক যুগের আহ্বায়ক কমিটি বিলুপ্ত করে বছর দেড়েক আগে ওবায়দুর রহমান চৌধুরী জিপুকে আহ্বায়ক ও জিল্লুর রহমান জিল্লুকে যুগ্ম আহ্বায়ক করে একটি আহ্বায়ক কমিটি গঠন করে নির্ধারিত দিনের মধ্যে সম্মেলন সম্পন্ন করার নির্দেশনা দেয় কেন্দ্র। ডিঙ্গেদহে যুবলীগের একজন খুন হওয়ার পর কেন্দ্রীয়ভাবে চুয়াডাঙ্গা যুবলীগের কার্যক্রম স্থগিত বা কমিটি বাতিল করা হয়। এরপর দীর্ঘ দেড় দু বছর পার হলেও নতুন কমিটি আসেনি। শোনা যাচ্ছে জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল কাদের ও যুবলীগ নেতা নঈম হাসান জোয়ার্দ্দারকে শীর্ষ পদে রেখে আহ্বায়ক কমিটি প্রকাশের যেমন প্রস্তবনা রয়েছে, তেমনই চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু ও চিৎলা ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমানকে শীর্ষ পদে রেখে জেলা যুবলীগের আহ্বায়ক কমিটি প্রকাশের প্রস্তাবনাও রয়েছে। এসব কেন্দ্রের নাকি বিবেচনাধীন। অপরদিকে ২০১০ সালে জেলায় জাঁকজমপূর্ণ সম্মেলনে গঠিত জেলা ছাত্রলীগের পূর্ণ কমিটির কার্যক্রম স্থগিত করা হয় বছরখানেক আগে। চুয়াডাঙ্গা মাস্টারপাড়ায় খুনের পর কেন্দ্রীয় আদেশে তা বাতিল হয়। এরপর নতুন কমিটি গঠন হয়নি। শোনা যাচ্ছে জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিককে সভাপতি ও পৌর ছাত্রলীগের সভাপতি জাবিদুল হাসান জাবিদকে সাধারণ সম্পাদক করে জেলা কমিটি গঠনের প্রস্তাবের মতোই কলেজ ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক জাকির হোসাইন জ্যাকি ও সাবেক সাংগঠনিক সম্পাদক মো. জানিফকে সাধারণ সম্পাদক করে জেলা কমিটি ঘোষণার প্রস্তবনা কেন্দ্রের বিচেনাধীন। পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নঈম পারভেজ সজলের নামও রয়েছে আলোচনায়। এছাড়াও অন্যদিক থেকে কেউ কি কেন্দ্রের দৃষ্টি কেড়ে উঠে আসতে পারেন জেলা ছাত্রলীগের শীর্ষপদে? প্রশ্নটি দুর্বল হলেও তা যেমন রয়েছে স্থানীয় রাজনৈতিক পর্যবেক্ষক মহলের আলোচনায়, তেমনই রয়েছে পক্ষে-বিপক্ষে যুক্তিসহ তদবির নিয়েও আলোচনা। তবে কেন্দ্র থেকে ঘোষণার আগে কেউই নিশ্চিত নয়, নেতৃত্ব পাচ্ছেন কে বা কারা।