ক্রিকেট-ধর্মশালা টেস্টে স্মিথের সেঞ্চুরি সত্ত্বেও প্রথম দিনেই অলআউট অস্ট্রেলিয়া

মাথাভাঙ্গা মনিটর: অধিনায়ক স্টিভেন স্মিথের সেঞ্চুরি সত্ত্বেও ভারতের বিপক্ষে ধর্মশালা টেস্টের প্রথম দিনই অলআউট হয়ে গেছে সফরকারী অস্ট্রেলিয়া। স্মিথের ১১১ রানের সুবাদে ৩০০ রান তুলে প্রথম ইনিংসে গুটিয়ে যায় অসিরা। জবাবে দিন শেষে ১ ওভার ব্যাট করার সুযো পেয়ে কোন রান বা কোন উইকেট হারায়নি টিম ইন্ডিয়া। দিনের শুরুতে ফিটনেস পরীক্ষায় উর্ত্তীণ হতে পারেননি ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তাই কোহলিকে হারানোর ধাক্কাকে সাথে নিয়ে ২২ গজে টস করতে নামেন এ ম্যাচে ভারতের ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পাওয়া আজিঙ্কা রাহানে। টস লড়াইয়ে রাহানে হেরে গেলে, প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথ। কোহলিকে হারানোর পর টস-এ হারলেও দিনের শুরুটা ভালোই করেছে স্বাগতিকরা। বল হাতে ভারতকে দারুণ এক সূচনাই এনে দেন পেসার উমেশ যাদব। দিনের দশম ও নিজের চতুর্থ ডেলিভারিতে অস্ট্রেলিয়ার ওপেনার ১ রান করা ম্যাট রেনশ’র উইকেট ভেঙে ফেলেন উমেশ।

দলীয় ১০ রানে রেনশকে হারানোর পর আরেক ওপেনার ডেভিড ওয়ার্নারের সাথে জুটি বাধেন স্মিথ। শুরুর ধাক্কাটা সামলানোর জন্য মারমুখি মেজাজে ব্যাট চালান ওয়ার্নার ও স্মিথ। তাই ৫৯তম বলে দলের স্কোর অর্ধশতকে নিয়ে যান তারা। এরপর কিছুটা রক্ষণাত্মক হয়ে পড়েন ওয়ার্নার ও স্মিথ। তবে রান তোলায় বেশি পারদর্শী ছিলেন স্মিথ। ৬৭ বলে হাফ-সেঞ্চুরি তুলে নেন তিনি। পরে ৭২তম বলে হাফ-সেঞ্চুরি দেখা পেয়েছেন ওয়ার্নারও। তবে হাফ-সেঞ্চুরির পর খুব বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি ওয়ার্নার। ভারতের ২৮৮তম টেস্ট খেলোয়াড় হিসেবে এ ম্যাচে অভিষেক ঘটে চায়নাম্যান বোলার কুলদীপ যাদবের শিকার হন ওয়ার্নার। ৮টি চার ও ১টি ছক্কায় ৮৭ বলে ৫৬ রান করে থামেন ওয়ার্নার। স্মিথের সাথে দ্বিতীয় উইকেট জুটিতে ১৩৪ রান যোগ করেন ওয়ার্নার।

দলীয় ১৪৪ রানে ওয়ার্নারের বিদায়ে উইকেটে যাবার সুযোগ পান গেল টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬৬ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে হার থেকে রক্ষা করা শন মার্শ। তবে এবার আর বড় ইনিংস খেলতে পারেননি মার্শ। ৪ রান করে উমেশের দ্বিতীয় শিকার হন মার্শ। মার্শের মতো মিডল-অর্ডারে রান করতে ব্যর্থ হয়েছেন অন্য দুই ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্ব ও গ্লেন ম্যাক্সওয়েল। দু’জনই ৮ রান করে কুলদীপের শিকার হয়েছেন।

১৭৮ রানে ৫ উইকেটে হারানোর পর ঘুড়ে দাঁড়ানোর পথ খুঁজছিলো অস্ট্রেলিয়া। তবে অসিদের আশা ভরসার প্রতীক হিসেবে উইকেটে টিকে ছিলেন অধিনায়ক স্মিথ। টেস্ট ক্যারিয়ারের ২০তম ও চলমান সিরিজে তৃতীয় সেঞ্চুরি তুলে নিজের আত্মবিশ্বাসটা আরও বাড়িয়ে নেন স্মিথ।

কিন্তু তিন অঙ্কে পা দেয়ার কিছুক্ষণ পর, স্মিথকে থামিয়ে দেন ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। ১৪টি চারে ১৭৩ বলে ১১১ রানে থামেন তিনি। ফলে দ্রুতই নিজেদের ইনিংস গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে অস্ট্রেলিয়া।

কিন্তু সেটি হতে দেননি অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ম্যাথু ওয়েড। টেল-এন্ডারদের নিয়ে পরবর্তীতে দলকে ৯০ রান এনে দেন তিনি। যার মধ্যে নিজে করেছেন ৫৭ রান। তার বিদায়ের ২ রান পরই অর্থাৎ ৩শ’ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। টেল-এন্ডারদের মধ্যে কামিন্স ২১, নাথান লিঁও ১৩ রান করেন। ভারতের কুলদীপ ৪টি ও উমেশ ২টি উইকেট নেন।