বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে আলোচনাসভায় বক্তারা

অটিস্টিক শিশুর প্রতি স্বাভাবিক আচরণের পাশপাশি যতœশীল হতে হবে
স্টাফ রিপোর্টার: স্বকীয়তা ও আত্মপ্রত্যয়ের পথে প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আলোচনাসভা ও প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করা হয়েছে। বক্তারা বলেন, অটিজম কোনো রোগ নয়। এটি একটি মানসিক অবস্থা। অটিস্টিক শিশুর সাথে পরিবারেরর অন্য সদস্যদের মতোই স্বাভাবিক আচরণ করতে হবে। প্রতিবন্ধীদের প্রতি যতœশীল হতে হবে। অটিস্টিক শিশুর মুখে হাসি ফোটাতে পিতা-মাতার পাশাপাশি নিজেদের এগিয়ে আসতে হবে।
চুয়াডাঙ্গায় দিবসটি উপলক্ষে গতকাল রোববার বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করে জেলা সমাজসেবা অধিদফতরের ভারপ্রাপ্ত উপপরিচালক আব্দুল্লাহ আল সামী। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজকল্যাণ পরিষদের সহসভাপতি মুন্সি আলমগীর হান্নান ও প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহি পরিচালক বিল্লাল হোসেন। উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদফতরের উপপরিচালক মনিরুজ্জামান, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ডা. সেলিম রেজা, জেলা ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলম, পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াছ হোসেন প্রমুখ।
পরে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার আয়োজনে ইউরোপীয়ান ইউনিয়ন, লাইট ফর দি ওয়ার্ল্ড, দ্য নেদারল্যান্ডস’র ও সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) সহযোগিতায় ৩২ জন প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করা হয়। সহায়ক উপকরণের মধ্যে ছিলো