ফেসবুক বন্ধের পক্ষে মত দেয়নি বিটিআরসি

 

স্টাফ রিপোর্টার: মধ্যরাতে ছয় ঘণ্টা ফেসবুক বন্ধের পক্ষে মতো দেয়নি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। গতকাল সোমবারই সরকারের চিঠির জবাব দিয়েছে বিটিআরসি। প্রতিষ্ঠানটির সচিব সরওয়ার আলম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সোমবারই আমরা মন্ত্রণালয়ে চিঠির জবাব দিয়েছি। সেখানে বেশ কিছু পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, এভাবে ফেসবুক বন্ধ করা হলে নেতিবাচক প্রভাব পড়বে।

এর আগে রাতে ছয় ঘণ্টা ফেসবুক বন্ধ রাখা যায় কি না- সে বিষয়ে বিটিআরসির কাছে মতামত চেয়ে টেলিযোগাযোগ বিভাগ একটি চিঠি পাঠায়। এই খবর গণমাধ্যমে আসার পর তা নিয়ে আলোচনা শুরু হয়। টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার সাংবাদিকদের বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের একটি চিঠির পরিপ্রেক্ষিতে বিটিআরসির মতামত চেয়েছেন তারা। মন্ত্রিপরিষেদ বিভাগের চিঠি উদ্ধৃত করে তিনি বলেন, সেখানে বলা হয়েছে ফেসবুক আসক্তির কারণে শিক্ষার্থীদের ক্ষতি হচ্ছে, তরুণদের কর্মক্ষমতায় বিরূপ প্রভাব পড়ছে। ওই চিঠি পাওয়ার পর শিক্ষার্থী ও তরুণদের মঙ্গলের জন্য মধ্যরাত থেকে ছয় ঘণ্টা ফেসবুক বন্ধ রাখা যায় কি না, সে বিষয়ে মতামত চেয়ে বিটিআরসিকে চিঠি পাঠায় টেলিযোগাযোগ বিভাগ। এদিকে গতকাল দুপুরে টেলিযোগাযোগ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মধ্যরাতে ছয় ঘণ্টা বন্ধ থাকবে ফেসবুক- এই ধরনের সংবাদ সঠিক নয়। এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

জানা গেছে, গতবছর জেলা প্রশাসক সম্মেলনে এই সংক্রান্ত একটি প্রস্তাব এসেছিল। সেই প্রস্তাবের ভিত্তিতেই গত সপ্তাহে ২৭ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ ওই চিঠি পাঠায়। সম্প্রতি সময়ে এসএসসি-এইচএসসিসহ বিভিন্ন পাবলিক পরীক্ষার আগের রাতে প্রশ্নপত্র তুলে দেয়া হচ্ছে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে, যা নিয়ে সরকার বিব্রতকর অবস্থার মধ্যে পড়েছে। এছাড়া উগ্রপন্থি বিভিন্ন সংগঠনও গত কয়েক বছর ধরে সোশাল মিডিয়ার মাধ্যমে কর্মী সংগ্রহ, মতবাদের প্রচার ও নিজেদের মধ্যে যোগাযোগের কাজটি করছে।