পয়লা বোশেখে মোটরসাইকেলে একজনের বেশি নয়

 

স্টাফ রিপোর্টার: পয়লা বোশেখে মোটরসাইকেলে চালক ছাড়া আর কাউকে দেখতে পেলে আটকাবে পুলিশ। এছাড়া কাঁধে কিংবা হাতে কোনো ব্যাগ রাখা যাবে না। বিকেল ৫টার পর থেকে খোলা স্থানে কোনো ধরনের অনুষ্ঠান করা যাবে না। কোনো ধরনের হামলার আশঙ্কা না থাকলেও নিরাপত্তার স্বার্থে এই সিদ্ধান্তগুলো নেয়া হয়েছে। গতকাল সোমবার বিকালে সচিবালয়ে পয়লা বোশেখ, ইসলামী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকী ও আইপিইউ সম্মেলনের নিরাপত্তা বিষয়ক এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ সব কথা বলেন। বৈঠকে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি), র‌্যাব ও আনসারের মহাপরিচালক, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে দুইজন সচিব এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, পয়লা বোশেখ বাঙালির সার্বজনীন উত্সব। গত বছর সরকার এ দিনটি পালনের জন্য সরকারি চাকরিজীবীদের বোনাস দিয়েছে। ফলে দিনটি সমস্ত বাঙালির জন্য আনন্দের ও উত্সবের। এ কারণেই দিনটিকে আমরা নিরাপদ রাখতে চাই। এজন্য আমরা সভা ডেকেছিলাম। এদিন সারাদেশে নিশ্ছিদ্র নিরাপত্তা দিতে চাই। তাই বিকাল ৫টার পর দেশের কোনো খোলা স্থানে কোনো ধরনের অনুষ্ঠান করা যাবে না। এদিন মোটরসাইকেলে এক জনের বেশি আরোহী থাকতে পারবে না।

তিনি আরো বলেন, পয়লা বোশেখে রমনা বটমূল, টিএসসি, রবীন্দ্র সরোবর এলাকায় বিশেষ নিরাপত্তার আওতায় থাকবে। ইভটিজিং রোধে সিসি টিভি থাকবে, থাকবে শাদা পোশাকে পুলিশও। ওই দিন মঙ্গল শোভাযাত্রা শুরুতেই যারা অংশ নেবেন তারাই শেষ পর্যন্ত থাকবেন। মাঝখানে কেউ শোভাযাত্রায় প্রবেশ করতে পারবেন না। এছাড়া শোভাযাত্রায় ভুবুজেলা বাজানো যাবে না, ভয়ের সৃষ্টি করে এমন কোনো বিকট শব্দ করা যাবে না, ঢাবি এলাকায় অনুষ্ঠানসূচি পরিচালনার ক্ষেত্রে সবাই সরকারের নির্দেশ মেনে চলবে।