অ্যাড. মানি খন্দকারের কথা ও সুরে ভিডিও অ্যালবাম বিবেক ঝালাই’র মোড়ক উন্মোচন ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে প্রধান বক্তা

 

সর্বস্তরে আইনের যথাযথ প্রয়োগে অন্যতম অন্তরায় সমাজের অসচেতনতা দরকার সম্মিলিত প্রচেষ্টা

স্টাফ রিপোর্টার: ‘সর্বস্তরে আইনের যথাযথ প্রয়োগে অন্যতম অন্তরায় সমাজের অসচেতনতা। এই অসচেতনতা দূর করার জন্য দরকার সম্মিলিত প্রচেষ্টা। অ্যাডভোটেক মানি খন্দকারের কথা ও সুরে মানবতা ফাউন্ডেশন যে গানের ভিডিও অ্যালবাম বিবেক ঝালাই প্রকাশ করেছে তা সমাজকে সচেতন করার জন্য অবশ্যই সময়োপযোগী। গানের সুর ছন্দ এবং অর্থ গীতিকার ও সুরকারের মেধা-মননের পরিপক্কাতারই পরিচয় মিলেছে। সমাজ সংস্কারে আইন জানার গুরুত্ব গানের সুরে তুলে ধরা এই অ্যালবাম সমাজের সর্বস্তরে ছড়িয়ে দিতে পারলেই আয়োজকদের প্রচেষ্টা সফল হবে।

সামাজিক সচতেনতামূলক গানের ভিডিও অ্যালবাম বিবেক ঝালাই’র আনুষ্ঠানিক প্রকাশ ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানের প্রধান বক্তা চুয়াডাঙ্গার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সঙ্গীতপ্রেমী ড. এবিএম মাহমুদুল হক উপরোক্ত মন্তব্য করে বলেছেন, চুয়াডাঙ্গায় কর্মরত প্রায় আড়াই বছর সময়ে যা দেখেছি, যা বুঝেছি, যা উপলব্ধি করেছি সেই দৃষ্টিতে আজকের সংবর্ধিত বা সম্মাননায় ভূষিতদের যথার্থই মূল্যায়ণ করা হয়েছে। নিজ নিজ ক্ষেত্রে যারা বিশেষ অবদান রেখে সমাজের তথা দেশের কল্যাণে ভমিকা রেখে চলেছেন, মানবতা ফাউন্ডেশন তাদের কাজের বা অবদানের স্বীকৃতি দিয়ে গুরুত্বপূর্ণ দায়িত্বটাই পালন করেছে। এ জন্য মানবতা ফাউন্ডেশনের সকলকে আন্তরিক ধন্যবাদ।

গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা জেলা আইনজীবী মিলনায়তনের নতুন ভবনে অনুষ্ঠিত অনুষ্ঠানমালায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের পক্ষে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চুয়াডাঙ্গাস্থ উপপরিচালক আনজুমান আরা। তিনি বক্তব্য দিতে গিয়ে মহান স্বাধীনতা যুদ্ধে সকল শহীদের স্মরণ করে এবং মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আমরা সাহসী জাতি। আমরা আমাদের মাতৃভাষা অর্জন করেছি, আমরা যুদ্ধ করে স্বাধীনতা পেয়েছি। আমরা এখন আমাদের সমাজকে সুন্দর করার কাজে নিয়োজিত। এর মাঝে মাদক, বাল্যবিয়ে, নারী ও শিশু নির্যাতন, যৌতুকসহ বেশ কিছু বিষয় আমাদের অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। মানবতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় এ প্রতিষ্ঠানের পরিচালক অ্যাড. মানি খন্দকারের লেখা ও সুর করা গান এসব সমস্যা থেকে উত্তরণে সহায়ক হবে। সমাজের এ দায়িত্ব পালনে এ প্রতিষ্ঠানের অগ্রণীভুমিকা অবশ্যই প্রশংসার দাবি রাখে।

চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানমালায় গানের অ্যালবাম উদ্বোধন করেন জেলা তথ্য অফিসার আমিনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম, লোকমোর্চা সভাপতি সাবেক পিপি ও জেলা আইন জীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. আলমগীর হোসেন, জেলা আইন জীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. এমএম শাজাহান মুকুল, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. হেদায়েত হোসেন আসলাম। অনুষ্ঠানে সাহিত্য ও সাংস্কৃতিতে আলমডাঙ্গা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সুবক্তা মকবুলার রহমান, সমাজ সেবায় অ্যাড. হাজি সেলিম উদ্দীন খাঁন, সাংবাদিকতায় দৈনিক মাথাভাঙ্গা সম্পাদক প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সরদার আল আমিনকে মানবতা সম্মাননায় ভূষিত করা হয়। এছাড়াও সামাজিক সংগঠক হিসেবে অ্যাড. নওশের আলী, ন্যায়প্রতিষ্ঠায় আপসহীন বক্তা অ্যাড. এসএম রফিউর রহমান, তরুণ পরীক্ষিত সমাজসেবক মোমিনপুর ইউপি চেয়ারম্যান বাউলভক্ত গোলাম ফারুক জোয়ার্দ্দার ও সমাজকর্মী দরিদ্র্যের দরদী বন্ধু মোস্তাফিজুর রহমান মাজুকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন অ্যাড. মানি খন্দকার, অ্যাড. কাইজার হোসেন জোয়ার্দ্দার শিল্পী, অ্যাড. সমসুল আরেফিন ভুট্টো। বক্তব্য রাখেন অ্যাড. বজলুর রহমান। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন অ্যাড. আকসিজুল ইসলাম রতন। অনুষ্ঠানের প্রথমেই অতিথিদের ফুল দিয়ে বরণ করেন মানবতা ফাউন্ডেশনের সভাপতি মনিরা আফরোজ, অ্যাড. জিল্লুর রহমান জালালসহ ফাউন্ডেশনের কর্মকর্তরা।

সম্মাননা গ্রহণকালে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে মকবুলার রহমান সমাবেত গুণীজনদের মাঝে উপস্থিত হতে পারা এবং গুণীজনের সান্নিধ্যসহ ভালোবাসা পাওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। সরদার আল আমিন বলেন, কাজের স্বীকৃতি উজ্জ্বীবিত করে। অবিরাম কাজ করে যাওয়ার প্রত্যয়ে সকলের সহযোগিতা প্রত্যাশী।

অনুষ্ঠানের প্রধান বক্তা বলেন, এমন কিছু অপরাধ রয়েছে যার শাস্তি অনিবার্য। আইনের দৃষ্টিতে শাস্তি নিশ্চিত করতে না পারলে সমাজে ওই ধরনের অপরাধ প্রবণতা বৃদ্ধি পায়। সে কারণে আইনের যথাযথ প্রয়োগ প্রয়োজন। এ প্রয়োজনীয়তা ত্বরান্বিত করে সামাজিক সচেতনতা। সচেতনদের সামাজিক দায়বদ্ধতাও দরকার। সমাজে কয়েক শ্রেণির মানুষ বিদ্যমান। এক শ্রেণির মানুষ কিছু বুঝে না বুঝে ক্ষতিটা করে বসে। কেউ ক্ষতি না করলেও অন্যায়ের প্রতিবাদ করে না। কেউ অন্যায় তো করেই না, অন্যকেও অন্যায় করতে দেয় না। মানবতা ফাউন্ডেশন মূলত সেই কাজটিই করে। যেখানেই নির্যাতন, যেখানেই অনিয়ম, সেখানেই ছুটে গিয়ে অন্যায়ের প্রতিবাদ করার পাশাপাশি নির্যাতিতা বা নির্যাতিতর পাশে দাঁড়িয়ে আইনগত সহায়তা দেয় বলে জেনেছি।  তারই ধারাবাহিকতায় যে গানের অ্যালবাম প্রকাশ করেছে তা নিশ্চয় সমাজের কল্যাণ বয়ে আনবে। অনুষ্ঠানের বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম লালনের দেশের মানুষ হিসেবে সকলকে লালনের একটি গানের কথা মনে করিয়ে দিয়ে বলেন, সব সময় যদি নিজের মধ্যে ‘সত্য বল সুপথে চল …..’ গানটি ধারণ করা যায় তাহলে নিজেকে অন্তত দায়িত্বশীল অবস্থানে রাখা যায়। মানবতা ফাউন্ডেশনের উদ্যোগ সফল হোক। অ্যালবামের গানটি ভালো লেগেছে। পুলিশের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেয়ার সর্বাত্মক চেষ্টা করা হবে। কেননা, গানটিতে মাদককে না বলার আহ্বান জানানো হয়েছে। বলা হয়েছে আইনের কথা। আইন সম্পর্কে সাধারণ মানুষ জানলে নিশ্চয় তার ইতিবাচক প্রভাব সমাজে পড়বে।