দেশের টুকিটাকি : ভারতে চিকিৎসা ভিসার শর্ত শিথিল

ভারতে চিকিৎসা ভিসার শর্ত শিথিল

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের নাগরিকদের জন্য চিকিৎসা ভিসা প্রদানের শর্ত শিথিল করেছে ভারত। এখন থেকে রোগ নির্ণয়ের জন্য যাঁরা ভারতে যেতে চান, তাঁরাও চিকিৎসা ভিসার জন্য আবেদন করতে পারবেন। সোমবার ঢাকার ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সে ক্ষেত্রে চিকিৎসা ভিসার জন্য আবেদনপত্রের সাথে যেকোনো স্বীকৃত ভারতীয় হাসপাতাল অনুমোদিত সাক্ষাতের প্রমাণপত্র ও রোগটি সম্পর্কে উল্লেখ করে বাংলাদেশের চিকিৎসকদের রোগ নির্ণয়পত্র অবশ্যই সংযুক্ত করতে হবে। চিকিৎসা ভিসা দেয়ার ক্ষেত্রে অন্যান্য নিয়মকানুন ও শর্তগুলো অপরিবর্তিত থাকবে। বর্তমানে চিকিৎসা ভিসার জন্য আবেদন ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, গুলশান, ঢাকা এবং ঢাকার বাইরে সব ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে সরাসরি গ্রহণ করা হচ্ছে। বিস্তারিত তথ্য www.ivacbd.com ওয়েবসাইটে পাওয়া যাবে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরের সময় দেশটির দেয়া ঘোষণা অনুযায়ী এবং মানুষে মানুষে বন্ধন আরও জোরালো করার পদক্ষেপ হিসেবে চিকিৎসা ভিসা আবেদনের শর্ত শিথিল করা হয়েছে।

 

ধরা পড়লো আইএস প্রশিক্ষিত মেডিকেল শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার: সামাজিক যোগাযোগের মাধ্যমে অন্যের প্ররোচনায় আইএসে জড়িয়ে পড়েন পাকিস্তানের মেডিকেলছাত্রী নওরিন লেঘারি। এরপরই মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএসে যোগ দিতে পাড়ি জমান সিরিয়ায়। প্রশিক্ষণ শেষে দেশে ফেরেন। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের হাতে ধরা পড়েন তিনি। পাকিস্তানের ইংরেজি একটি দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে, হায়দরাবাদের এক মেডিকেল শিক্ষার্থী নওরিন লেঘারি আইএসে যোগ দেয়ার পর সিরিয়ায় গিয়ে প্রশিক্ষণ নিয়েছেন। প্রশিক্ষণ শেষে পাকিস্তানে ফিরে গ্রেফতার হয়েছেন। গত ফেব্রুয়ারিতে তিনি আইএসে যোগ দিতে বাড়ি ছেড়ে চলে যান। সামাজিক যোগাযোগের মাধ্যমে নওরিন লেঘারি আইএসে জড়িয়ে পড়েন। নওরিন লেঘারি নামে ওই নারীর স্বামী আলী তারিকও আইএসের সমর্থক ছিলেন। গত শুক্রবার রাতে পাঞ্জাব হাউজিং সোসাইটির কাছে পুলিশের গুলিতে নিহত হন তারিক।
নওরিন লেঘারি লিয়াকত ইউনিভার্সিটি অ্যান্ড হেলথ সায়েন্সেসের ছাত্রী।

 

৩৫তম বিসিএস : ৩৯৮ জনকে নন ক্যাডার পদে নিয়োগের সুপারিশ

স্টাফ রিপোর্টার: ৩৫ তম বিসিএস উত্তীর্ণদের মধ্যে থেকে ৩৯৮ জনকে প্রথম শ্রেণির নন ক্যাডারের বিভিন্ন পদে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। গতকাল সোমবার বিকেলে এ সুপারিশ করা হয়। উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে সবচেয়ে বেশি সমাজসেবা কর্মকর্তা পদে নিয়োগ পেয়েছেন। এই সংখ্যা ২০০ জন। এছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের সহকারী প্রকৌশলী ও উপজেলা প্রকৌশলী হিসেবে নিয়োগ পেয়েছেন ৪৮ জন। ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের সহকারী পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন ২০ জন। শ্রম ও কলকারখানা অধিদফতরে সহকারী মহাপরিদর্শক (সাধারণ) পদে নিয়োগ পেয়েছেন ১৩ জন। বাকি ১১৭ জন অর্থ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, বাণিজ্য, শিল্প, প্রতিরক্ষা, মহিলা ও শিশু, বন ও পরিবেশসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের ৪৩টি প্রতিষ্ঠানে নিয়োগ পেয়েছেন। এই নিয়োগের সুপারিশের ফলে আট মাসের অপেক্ষার অবসান হলো। গত বছরের ১৭ আগস্ট ৩৫তম বিসিএস’র চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে ৫ হাজার ৫৩৩ জন উত্তীর্ণ হন। এর মধ্যে ২ হাজার ১৫৮ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করা হলেও পদস্বল্পতার কারণে ৩ হাজার ৩৫৯ জনকে নন ক্যাডারের জন্য রাখা হয়। গত বছরের নভেম্বরে তাদের নন ক্যাডারে নিয়োগের জন্য প্রথমবারের মতো অনলাইনে আবেদনপত্র নেওয়া হয়। ২ হাজার ৬২৬ জন এতে আবেদন করেছেন।