বিশ্ব টুকিটাকি: ফেসবুকে লাইভে এসে গুলি করে হত্যা

ফেসবুক লাইভে এসে গুলি করে হত্যা
মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ডে ফেসবুক লাইভে এসে এক ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে স্টিভ স্টিফেন্স নামের এক ব্যক্তি। ক্লিভল্যান্ডের পুলিশ তাকে গ্রেফতারের জন্য অভিযান চালাচ্ছে। নিহত ব্যক্তির নাম রবার্ট গুডউইন, তার বয়স ৭৪ বছর। স্টিভ স্টিফেন্স নামের ওই অভিযুক্ত পরে ফেসবুকে পৃথক আরেকটি ভিডিও পোস্ট করেছে, যেখানে সে বলছে, সে এখন পর্যন্ত ১৩ জনকে হত্যা করেছে এবং আরও মানুষকে হত্যা করতে আগ্রহী। ক্লিভল্যান্ডের পুলিশ প্রধান ক্যালভিন উইলিয়ামস বলেছেন, তারা একটি হত্যাকাণ্ডের ব্যাপারে নিশ্চিত, বাদবাকি হত্যাকাণ্ডের শিকারদের সম্পর্কে তার জানা নেই। ক্লিভল্যান্ডের পুলিশ তাদের ওয়েবসাইটে অভিযুক্ত মি. স্টিফেন্সের একটি ছবি প্রকাশ করেছে এবং বলেছে সে ৬ ফুট ১ ইঞ্চি দীর্ঘ একজন কৃষ্ণাঙ্গ। ধারণা করা হচ্ছে শাদা অথবা ক্রিম রঙের একটিস গাড়ির আরোহী সে। নিহত গুডউইনকে সে দৈব চয়নের মাধ্যমে বেছে নিয়েছে বলে মনে করছে পুলিশ।

মিয়ানমারে পানি উৎসবে ১৪ জনের প্রাণহানি : আহত ১৫২
মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারে চলতি বছরের পানি উৎসব চলাকালে অপরাধজনিত ঘটনায় ১৪ জনের প্রাণহানি ও ১৫২ জন আহত হয়েছে। গত শনিবার এই ঘটনা ঘটেছে বলে দেশটির এক কর্মকর্তা গতকাল সোমবার একথা জানান। দেশটির সংবাদপত্র জানিয়েছে, মাতাল অবস্থায় গাড়ি চালানোয় দুর্ঘটনা, ধর্ষণ, চুরি, দলবদ্ধভাবে মারামারি সংক্রান্ত ১৪৭টি ঘটনা সংঘটিত হয়েছে সেখানে। চলতি বছর বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত দেশটিতে ঐতিহ্যবাহী পানি উৎসব চলে। এছাড়া মিয়ানমারের গত বছরের পানি উৎসবে মোট ৩৬ জনের প্রাণহানি ও আরো ৩১৬ জন আহত হয়।

আজীবন অ্যাসিড আক্রান্তদের সাহায্যের প্রতিশ্রুতি দিলেন শাহরুখ
মাথাভাঙ্গা মনিটর: বলিউড অভিনেতা শাহরুখ খান সম্প্রতি অ্যাসিড আক্রান্তদের পাশে থাকার কথা বলেছেন। সেটা যে শুধু প্রতিশ্রুতি, এমনটা নয়। তিনি জানিয়েছেন, আমৃত্যু অ্যাসিড আক্রান্তদের সাহায্য করবেন। শুধু তাই নয়, তার মৃত্যুর পর যেন মেয়ে সুহানা যাতে ওই দায়িত্ব পালন করে সে দিকেও খেয়াল রাখবেন কিং খান। শাহরুখ আরো বলেন, আমি মনে করি তারা (অ্যসিড আক্রান্ত) পৃথিবীর সবচেয়ে সুন্দর নারী। তাদেরকে আমদের সেভাবেই দেখা উচিত। সম্প্রতি সানফ্রান্সিসকো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অতিথি বক্তা হিসেবে যোগ দিয়েছিলেন শাহরুখ। জনপ্রিয় এক্সম্যান সিরিজের পরিচালক ব্রেট রাটনার সেখানে হাজির ছিলেন। ওই উৎসবের মঞ্চেই শাহরুখ অ্যাসিড আক্রান্তদের পাশে থাকার কথা বলেন।

মসজিদের মাইকে আজানের বিপক্ষে সনু নিগম : ভারতজুড়ে বিতর্ক
মাথাভাঙ্গা মনিটর: ভারতের খ্যাতনামা গায়ক সনু নিগম। তার সুরেলা গলার গান শুনে ভক্তরা মুগ্ধ হলেও এবার সনুর ধর্মীয় রীতি নিয়ে বিতর্কিত মন্তব্যে দুদলে ভাগ হয়ে গেলেন ভক্তরা। প্রথমে মসজিদর মাইকে আজান দেয়ার বিরুদ্ধে মন্তব্য করে বড় ধরনের বিতর্কের সূত্রপাত করেছেন তারকা কণ্ঠশিল্পী। এরপর মন্দির, গুরুদুয়ারা গুলোতে উচ্চশব্দে মাইকের ব্যবহার নিয়েও প্রশ্ন তুলেছেন। এরপর তিনি মসজিদে মাইক ব্যবহারের বিরুদ্ধেও কিছু মন্তব্য করে একে ধর্মবোধ জোর করে চাপিয়ে দেয়া বলে বর্ণনা করেন। তবে সুন নিগম শুধু আজানের বিরুদ্ধেই টুইট করেননি। তিনি মন্দির এবং গুরুদুয়ারাতেও লাউড স্পিকারের শব্দ দুষণের বিরুদ্ধে মন্তব্য করেন। সোমবার ভোরবেলায় আজানের শব্দে ঘুম ভেঙে যাওয়ার পর তিনি টুইটারে একের পর এক মন্তব্য পোস্ট করতে থাকেন। সেখানে তিনি লেখেন: আমি মুসলিম না। তাহলে কেন আজানের শব্দে আমার ঘুম ভাঙানো হবে? তার এই মন্তব্যের পর টুইটারে তার পক্ষে-বিপক্ষে শুরু হয় জোর বিতর্ক। অনেকেই তাকে মুসলমান-বিরোধী বলে বর্ণনা করেন। সনু নিগমের ধর্মীয় সহিষ্ণুতা আবার অনেকেই বলেন, সনু নিগম ইসলামের বিরুদ্ধে কোনো কথা বলেননি। তিনি শুধু মসজিদে মাইক ব্যবহারের বিপক্ষে মন্তব্য করেছেন।