বিশ্ব টুকিটাকি : বাবরি মসজিদ ভাঙায় আদভানিদের বিচার হবে

 

বাবরি মসজিদ ভাঙায় আদভানিদের বিচার হবে

মাথাভাঙ্গা মনিটর: ভারতের ঐতিহাসিক বাবরি মসজিদ ভাঙার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে দেশটি ক্ষমতাসীন বিজেপির শীর্ষ নেতাদের বিচার চলবে বলে রায় দিয়েছে সুপ্রিমকোর্ট। অভিযুক্তদের মধ্যে বিজেপি নেতাদের মধ্যে লালকৃষ্ণ আদভানি, মুরালি মনোহর জোশী, উমা ভারতী ও বিনয় কাটিয়ার রয়েছেন।অন্য আসামিরা হলেন বিষ্ণুহরি ডালমিয়া, সতীশ প্রধান, সিআর বনশাল, সাধ্বী রীতম্ভরা, আরভি বেদান্তি, জগদীশ মুনি মহারাজ, বিএল শর্মা, নিত্যগোপাল দাস, ধর্ম দাস ও সতীশ নাগার। অভিযুক্তদের মধ্যে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহও রয়েছেন। তবে তিনি এখন রাজস্থানের রাজ্যপালের দায়িত্বে থাকায় এখনই তার বিচার হচ্ছে না। এছাড়া শিবসেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরে ও বিশ্বহিন্দু পরিষদের আচার্য গিরিরাজ কিশোরসহ ছয় আসামি মারা গেছেন। গত মঙ্গলবার ভারতের সুপ্রিমকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এই রায় দেন। রায়ে বলা হয়, ১৯৯২ সালে ষোড়শ শতাব্দীর বাবরি মসজিদ ভেঙে ফেলার ষড়যন্ত্র করার অভিযোগে হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে বিচার চলবে।

 

ভারতের উত্তরাঞ্চলে বাস দুর্ঘটনায় ৪৪ জনের প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তরাঞ্চলীয় হিমালয়ের কাছের একটি এলাকায় পার্বত্য রাস্তা দিয়ে যাওয়ার সময় একটি বাস নিচের গিরিখাদে পড়ে অন্তত ৪৪ জনের প্রাণহানি ঘটেছে। বুধবার দেশটির এক কর্মকর্তা একথা জানান। হিমাচল প্রদেশের উত্তরাঞ্চলে প্রদেশিক রাজধানী শিমলা থেকে প্রায় ১১৫ কিলোমিটার দূরে ৫৬ যাত্রীসহ বাসটি নদীতে পড়ে যায়। শিমলার জেলা কমিশনার রোহান চাঁদ ঠাকুর বার্তা বলেন, প্রাথমিক খবরে জানা গেছে একটি প্রাইভেট বাস গিরিখাতে পড়ে গেছে। এতে ৪০ জনের বেশি লোক প্রাণ হারায়। সর্বশেষ খবর অনুযায়ী ৪৪ জন মারা গেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে ছুটে যায় বলে তিনি জানান। দুর্ঘটনার কারণ বা কেউ আহত হয়েছে কিনা সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

 

ফিলিপাইনে বাস দুর্ঘটনায় ৩১ জনের প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনে একটি বাস খাদে পড়ে অন্তত ৩১ জন নিহত হয়েছে। অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের কারণে এ দুর্ঘটনা ঘটেছে বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে স্থানীয় পুলিশ। সিনিয়র সুপারিন্টেনডেন্ট অ্যান্টোনিও ইয়ারা বলেন, মঙ্গলবার নুয়েভা এসিজা প্রদেশে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ২৪ মিটার নিচের খাদে পড়ে যায়। এতে ৪৬ জন গুরুতর আহত হয়। এদের মধ্যে চার জনের অবস্থা আশঙ্কাজনক। প্রাদেশিক পুলিশ প্রধান ইয়ারা আরো বলেন, ‘চাকা ফেটে গিয়ে বাসটি খাদে পড়ে যায়। বাসটিতে অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের কারণে এই দুর্ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে।’ বাসটিতে ৭৭ যাত্রী ছিল। যা ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশি বলেও জানান তিনি।

 

আত্মহত্যা করেছে যুক্তরাষ্ট্রের সেই ফেসবুক খুনি

মাথাভাঙ্গা মনিটর: ফেসবুক লাইভে ৭৪ বছর বয়সী রবার্ট গডউইনকে খুন করার পর শেষ পর্যন্ত আত্মহত্যা করলো খুনি স্টিভ স্টিফেন্স। ফেসবুক লাইভে থাকা অবস্থায় স্টিভ এই বৃদ্ধকে খুন করে। এরপর পুলিশের ধাওয়া খেয়ে সোমবার আত্মগোপনে ছিলেন তিনি। মঙ্গলবার পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পুলিশ জানিয়েছে, আত্মহত্যা করেছে স্টিভ। আত্মহত্যার আগে নিজের এক ফেসবুক পোস্টে স্টিভ জানিয়েছিলেন, এখন পর্যন্ত ১৩টি খুন করেছি। আরো খুন করতে আগ্রহী আমি। পেনসিলভানিয়া রাজ্যের পুলিশ জানায়, আমরা তাকে কোণঠাসা করে ফেলেছিলাম (স্থানীয় সময়) সকাল ১১টার দিকে। তাকে আটক করার চেষ্টা করা হলে সে আত্মহত্যা করে। এদিকে ওহিও পুলিশ বিভাগ জানায়, ৭৪ বছর বয়সী এই ব্যক্তিকে হত্যার ঠিক আগে নিজের বান্ধবীর সাথে বিচ্ছেদ হয় স্টিভের। আর তারপর ম্যাকডোনাল্ডের সামনে এসে বৃদ্ধকে গুলি করে হত্যা করে সে। ডেইলি মেইল জানায়, বৃদ্ধকে হত্যার আগে খুনি চিৎকার করে বলছিল, আমার ম্যাকনাগেট (চিকেন ফ্রাই জাতীয় খাবার) দাও।


আরো দেখুন

নীতিমালার কঠিন বেড়াজালে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার: নতুন এমপিওভুক্তি পেতে নীতিমালার কঠিন বেড়াজালে পড়তে হচ্ছে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে। সদ্য জারি হওয়া …

Loading Facebook Comments ...