দেশের টুকিটাকি : রাডারক্রয় দুর্নীতি মামলা থেকে বেকসুর খালাস পেলেন এরশাদ

রাডারক্রয় দুর্নীতি মামলা থেকে বেকসুর খালাস পেলেন এরশাদ

স্টাফ রিপোর্টার: রাডারক্রয় দুর্নীতি মামলা থেকে বেকসুর খালাস পেয়েছেন সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদসহ তিনজন। বুধবার ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা তাদেরকে মামলার অভিযোগ থেকে বেকসুর খালাস দেন। রায়ে বলা হয়, এরশাদের বিপক্ষে রাষ্ট্রপক্ষ আনীত অভিযোগ সাক্ষ্যপ্রমাণ দ্বারা সন্দেহাতীত ভাবে প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। এছাড়া এরশাদের বিরুদ্ধে পূর্বপরিকল্পনা মাফিক পরস্পর যোগসাজশে অর্থ আত্মসাতের যে অভিযোগ আনা হয়েছে তাও প্রমাণ করতে ব্যর্থ হয়েছে রাষ্ট্রপক্ষ। এরশাদ ছাড়াও খালাস পেয়েছেন বিমানবাহিনীর সাবেক প্রধান সুলতান মাহমুদ ও মমতাজউদ্দিন আহমেদ। ১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো এরশাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করেছিলো। ফ্রান্সের থমসন সিএসএফ কোম্পানির অত্যাধুনিক রাডার ক্রয় না করে বেশি দামে যুক্তরাষ্ট্রের ওয়েস্টিন কোম্পানির রাডার কিনে রাষ্ট্রের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকা আর্থিক ক্ষতি সাধনের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। ১৯৯৪ সালের ২৭ অক্টোবর এরশাদসহ অন্যান্য আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। ১৯৯৫ সালের ১২ আগষ্ট এরশাদসহ চার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন হলেও ১৯৯৮ সাল পর্যন্ত মামলার কার্যক্রম উচ্চ আদালতের আদেশে স্থগিত ছিলো। ১৮ বছর পর স্থগিতাদেশ প্রত্যাহার হলে ২০১০ সালের ১৯ আগস্ট বাদীর সাক্ষ্য গ্রহণের মধ্যদিয়ে মামলার বিচার কার্যক্রম পুনরায় শুরু হয়। এরপর ১২ জনের সাক্ষ্য গ্রহণ করে যুক্তিতর্ক শুনানির জন্য দিন ধার্য রাখেন আদালত। কিন্তু এই সাক্ষ্য পর্যাপ্ত নয় উল্লেখ করে অবশিষ্ট সাক্ষীর সাক্ষ্য গ্রহণের জন্য আবেদন করে দুদক।

 

যুদ্ধাপরাধী মোসলেম হুসাইনের মৃত্যুদণ্ড

স্টাফ রিপোর্টার: একাত্তরের মুক্তিযুদ্ধে কিশোরগঞ্জ এলাকায় মানবতাবিরোধী অপরাধের দায়ে রাজাকার বাহিনীর সদস্য মোসলেম প্রধান ও সৈয়দ মো. হুসাইনকে মৃত্যুদণ্ড দিয়েছেন যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল। গতকাল বুধবার বিচারপতি আনোয়ারুল হক নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ রায় ঘোষণা করেন। এর আগে প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে গত ৭ মার্চ ট্রাইব্যুনাল-১ মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখে। গতকাল মামলাটি রায় ঘোষণার জন্য দিন ধার্য করে দেয়া হয়। মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর সদস্য হিসেবে হত্যা, গণহত্যা, লুণ্ঠন, অপহরণ ও নির্যাতনের ছয় অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে। মোসলেম প্রধানকে গ্রেফতার করা হলেও হুসাইন এখনো পলাতক রয়েছেন। ২০১৪ সালের ১৩ নভেম্বর হুসাইনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে একটি অভিযোগ দাখিল করা হয়। ওই অভিযোগের তদন্তকালে মোসলেম প্রধানের নাম আসে। ২০১৫ সালের ৭ জুলাই কিশোরগঞ্জের নিকলী উপজেলার কামারহাটি গ্রাম থেকে মোসলেমকে গ্রেফতার করে পুলিশ।

 

দিনাজপুরে বয়লার বিস্ফোরণে তিনজনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: দিনাজপুরে অটোরাইস মিলে বয়লার বিস্ফোরণে এ পর্যন্ত তিনজন মারা গেছেন। এই ঘটনায় রংপুর মেডিকেলে চিকিৎসাধীন ১৯ জনের অবস্থা আশঙ্কাজনক। নিহতরা হলেন, মোকছেদ আলী, রঞ্জিনা রানী রায় ও শরিফুল ইসলাম। এদের বিস্তারিত পরিচয় এখনো পাওয়া যায়নি। পারিবারিক ও হাসপাতাল সূত্রে জানা যায়, বুধবার সন্ধ্যায় চিরিরবন্দর উপজেলার রানীগঞ্জে সুবল ঘোষের মালিকানাধীন যমুনা অটো রাইচ মিলে বয়লার বিস্ফোরণ হয়। এতে অন্তত ৪০ জন দগ্ধ হন। পরে দিনাজপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দগ্ধদের উদ্ধার করে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। এদের মধ্যে গুরুতর আহত ২১ জনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রঞ্জিনা রানী রায় নামের এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ব্যাপারে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মারুফুল ইসলাম জানান, ভর্তি করা অনেকেরই শরীরের ৯০ ভাগ পুড়ে গেছে। সকলের অবস্থা আশঙ্কাজনক।