বিশ্ব টুকিটাকি : দিল্লীর ৩ পৌরসভার নির্বাচনে ভারতের ক্ষমতাসীন বিজেপি জয়ী

বাংলাদেশ-ভারত সীমান্তে ৮০ মিটার লম্বা সুড়ঙ্গ!

মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশ-ভারত সীমান্তে ৮০ মিটার লম্বা সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে ভারতের সীমান্ত নিরাপত্তা বাহিনী বিএসএফ। পশ্চিমবঙ্গ রাজ্যের চোপড়া-ফতেহপুর সীমান্তে একটি চা বাগানে গরু পাচারের জন্য এই সুড়ঙ্গ খোঁড়া হচ্ছিলো বলে ধারণা করছে বিএসএফ। বিএসএফের ডেপুটি মহাপরিদর্শক দেবি শরণ সিং বলেন, গত মঙ্গলবার গোপনসূত্রে খবর পাওয়া যায় বাংলাদেশে গরু পাচার করতে পাচারকারীরা সুড়ঙ্গ খুঁড়ছে এই খবরে বিএসএফ অভিযান চালায়। সেই অভিযানে চা বাগানের ভেতরে এই সুড়ঙ্গর খোঁজ পাওয়া যায়। তিনি যোগ করেন, রাতের অন্ধকারে এই সুড়ঙ্গ খোঁড়ার কাজ করছিলো। সুড়ঙ্গের কাজ শেষ হয়নি বলে বিএসএফ মনে করছে। দেবি সিং জানান, এই সুড়ঙ্গর খোঁজ পাওয়ার পরে সীমান্তে বিএসএফের টহল বৃদ্ধি করা হয়েছে। উল্লেখ্য, ভারতের সাথে বাংলাদেশের ৪০৯৬ কিলোমিটার সীমান্ত রয়েছে।

 

দিল্লীর ৩ পৌরসভার নির্বাচনে ভারতের ক্ষমতাসীন বিজেপি জয়ী

মাথাভাঙ্গা মনিটর: ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি রাজধানী দিল্লির তিন পৌরসভার নির্বাচনে আম আদমি পার্টি (এএপি) ও কংগ্রেসকে ধরাশায়ী করে জয়লাভ করেছে। দিল্লির উত্তর, দক্ষিণ ও পূর্ব তিন পৌরসভার সবকটিতেই বিজেপি বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করে। গত রোববার এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে এএপি দ্বিতীয় ও কংগ্রেস তৃতীয় স্থানে রয়েছে। বিজেপি প্রধান অমিত শাহ সংবাদমাধ্যমকে বলেন, এ নির্বাচনে বিজেপির জয়ের জন্য আমি দিল্লির ভোটারদের ধন্যবাদ জানাচ্ছি। দিল্লির জনগণ নেতিবাচক রাজনীতি পরিহার করেছে। এদিকে পৌরসভা ভোটে বিপর্যয়ের পর এএপি হারের সব দায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ওপর চাপিয়েছে।

 

সিরিয়ায় কুর্দিদের ওপর তুরস্কের বিমান হামলায় নিহত ২৮

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি অবস্থান লক্ষ্য করে তুরস্কের বিমান হামলায় মৃতের সংখ্যা বেড়ে ২৮ জনে দাঁড়িয়েছে। গতকাল বুধবার যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস একথা জানিয়েছে। তুরস্ক দাবি করেছে, সীমান্তের কাছে সন্ত্রাসীদের অভয়াশ্রমে হামলা চালানো হয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, নিহতদের অধিকাংশই কুর্দিশ পিপলস প্রোটেকশন ইউনিটস (ওয়াইপিজি)’র সদস্য। এরা সিরিয়ার উত্তরাঞ্চলে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়ে যাচ্ছে। অবজারভেটরির পরিচালক রামি আব্দেল রহমান বলেন, হাসাকেহ্ প্রদেশের আল-মালিকিয়াহ্ শহরে একটি মিডিয়া সেন্টার ও অন্যান্য ভবনে এ হামলা চালানো হয়। গত মঙ্গলবারের এ হামলায় ১৯ জন আহত হয়েছে। ওয়াইপিজি মুখপাত্র রেদুর খলিল মঙ্গলবার বলেন, তুরস্কের হামলায় ২০ যোদ্ধা নিহত ও অপর ১৮ জন আহত হয়েছে।