চুয়াডাঙ্গার ভুলটিয়ার চন্নতলায় মাঠে ডাকাতির কবলে গরুব্যবসায়ীরা

বদরগঞ্জ প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদর উপজেলার বদরগঞ্জ খাড়াগোদা সড়কের ভুলটিয়া গ্রামের অদূরে চন্নতলা নামকস্থানে আবারো ডাকাতির ঘটনা ঘটেছে। গত বৃহস্পতিবার রাতে রাস্তার ওপর গাছ ফেলে গরুভর্তি আলমসাধু আটক করে এ ডাকাতির ঘটনা ঘটে।

ডাকাতরা অস্ত্রের মুখে গরু ব্যবসায়ীদের জিম্মি করে টাকা পয়সা লুট করার চেষ্টা করলে কয়েকটি আলমসাধুতে থাকা ২০-২২ জন গরু ব্যবসায়ীরা ডাকাতদের সাথে হাতা হাতির ঘটনা ঘটে। এ সময় এলাকার জনসাধারণের সহযোগিতায় গরু ব্যবসায়ীরা ডাকাতদের প্রতিরোধ করে। ডাকাতদের কাছে থাকা রাম দা’র কোপে ঝিনাইদহের হরিণাকুণ্ডু এলাকার একজন গরু ব্যবসায়ী মারাত্মক জখম হয়। ওই গরু ব্যবসায়ীর বাড়ি হরিণাকুণ্ডুতে জানালেও তার নাম ও আসল ঠিকানা জানা সম্ভব হয়নি।

স্থানীয়রা জানায়, চুয়াডাঙ্গার জীবননগ উপজেলার দর্শনার শিয়ালমারী পশুহাটে গরু বেচা-কেনা করে চুয়াডাঙ্গার কুতুবপুর গ্রামের ২০-২২ জন গরু ব্যবসায়ী আলমসাধুযোগে রাত আনুমানিক সাড়ে ৭টার দিকে খাড়াগোদা-বদরগঞ্জ সড়ক হয়ে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে ভুলটিয়ার গ্রামের অদূরে চন্নতলার মাঠ নামকস্থানে পৌঁছুলে ১৫ থেকে ১৬ জনের সশস্ত্র একটি ডাকাত দল রাস্তার ওপর গাছ কেটে ফেলে আলমসাধুকে গতিরোধ করে। পরে অস্ত্রের মুখে গরু ব্যবসায়ীদের জিম্মি করে তাদের ওপর হামলা চালিয়ে টাকা পয়সা লুট করার চেষ্টা করে। এ সময় গরু ব্যবসায়ীরা ডাকাতদের প্রতিরোধ করার জন্য চিৎকার দিলে ভুলটিয়া ও খাড়াগোদা গ্রামবাসীর পাশাপাশি এলাকায় টহলরত স্থানীয় পুলিশ ঘটনাস্থলে পৌঁছুলে ডাকাতদল পুলিশের উপস্থিতি জানতে পেয়ে পালিয়ে যায়।

অভিযাগে করে স্থানীয়রা জানায়, ভুলটিয়া চন্নতলা নামকস্থানে দীর্ঘদিন ধরে ডাকাতির ঘটনা ঘটে আসছে। ইতঃপূর্বে চন্নতলার মাঠে ডাকাতি ঘটনার পরদিন ডাকাতদের ব্যবহৃত ম্যানিব্যাগ ভুট্রার ক্ষেত থেকে পুলিশ উদ্ধার করে।

অপরদিকে, খাড়াগোদা বাজারের মাঠ পযর্ন্ত তিতুদহ ক্যাম্পের এরিয়া টহলরত। আর ভুলটিয়া গ্রামের মাঠ থেকে বদরগঞ্জ এলাকার এরিয়া সিন্দুরিয়া ক্যাম্প পুলিশ টহলরত  থাকলেও  বার বার এখানে ডাকাতির ঘটনাটি ঘটছে।

স্থানীয় গ্রামবাসী ও পুলিশ জানায়, ডাকাতির সময় আমরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছুলে পুলিশের উপস্থিতি টের পেয়ে ডাকাতদল পালিয়ে যাওয়ার সময় ডাকাতদলের হাতে থাকা অস্ত্রের আঘাতে এক গরু ব্যবসায়ী আহত হয়েছে। তার সঠিক ঠিকানা জানা সম্ভব হয়নি।

কেউ কেউ জানায়, গরুব্যবসায়ীর বাড়ি ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে। পুলিশ আরও জানায়, গরুব্যবসায়ীদের উদ্ধার করে তাদের নিজ নিজ এলাকায় পৌঁছে দেয়া হয়েছে। রাতে বদরগঞ্জ খাড়াগোদা সড়কে সাঁড়াশি অভিযান অব্যহাত থাকবে।

উল্লেখ্য, গত ২৩ মার্চ রাত সাড়ে ৮টার দিকে বদরগঞ্জ খাড়াগোদা সড়কের ভুলটিয়ার চন্নতলা নামকস্থানে ডাকাতদল গরু ব্যবসায়ীদের লাটাহাম্বা গতিরোধ করে ককটের বিস্ফোরণ ঘটিয়ে ডাকাতি করার চেষ্টা করে সেই সময় ডাকাতির কবলে পড়ে চুয়াডাঙ্গা সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের কুতুবপুর গ্রামের মৃত. মোবারক মণ্ডলের ছেলে আসাদুল হক, রফিক উদ্দিনের ছেলে রাশিদুল আলী, রজব হকের ছেলে কামাল মিয়া ও বিশারত আলীর ছেলে কাওসারসহ অনেকই। পরে গরু ব্যবসায়ীদের চেঁচামেচি খবর পেয়ে সিন্দুরিয়া ক্যাম্প পুলিশের ইনচার্জ কাজি বায়েজিদ আহামেদ সঙ্গীয় ফোর্স নিয়ে গ্রামবাসী সহযোগিতায় চন্নাতলার মাঠসহ এলাকায় অভিযানের মুখে ডাকাতরা দ্রুত স্থান ত্যাগ করে পালিয়ে যায়। পরদিন ডাকাতির স্থান থেকে ডাকাতদের ম্যানিব্যাগ উদ্ধার করা হয়।