ঝিনাইদহ র‌্যাবের হাটগোপালপুরে অভিযান : চুয়াডাঙ্গায় প্রেসব্রিফিং

হুজির সামরিক কমান্ডার মাও. আবদুল আলিম গ্রেফতার

স্টাফ রিপোর্টার: নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাত-উল-জিহাদের (হুজি) সামরিক শাখার চুয়াডাঙ্গা-ঝিনাইদহ মেহেরপুর জেলা প্রধান মাওলানা আবদুল আলিমকে আটক করেছে র‌্যাব। গতকাল শনিবার ভোরে ঝিনাইদহ জেলার হাটগোপালপুর এলাকা থেকে তাকে আটক করা হয় বলে জানিয়েছেন র‌্যাব-৬’র উপপরিচালক মেজর মনির আহমেদ। হুজি নেতা মাওলানা আবদুল আলিম চুয়াডাঙ্গার দামুড়হুদা থানার একটি মামলার পলাতক আসামি। গতকাল শনিবার দুপুরে চুয়াডাঙ্গা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট-১ আদালতে হাজির করে। বিচারক আবদুল হালিম গ্রেফতারকৃতকে জেলহাজতে পাঠানোর আদেশ দেন।

র‌্যাব-৬’র সহকারী পরিচালক এএসপি গোলাম মোর্শেদ গতকাল শনিবার দুপুরে চুয়াডাঙ্গা আদালত প্রাঙ্গণে এ সংক্রান্ত এক সংক্ষিপ্ত সংবাদ ব্রিফিংয় করেন। তিনি বলেন, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া হুজি কমান্ডার মুফতি হান্নানের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন মাওলানা আবদুল আলিম। তিনি সাতক্ষীরা জেলার পাটকেলঘাটা উপজেলার অভয়তলা গ্রামের মৃত আজিজুল হকের ছেলে। চুয়াডাঙ্গাসহ আশপাশের জেলায় নাশকতার পরিকল্পনা করছিলেন আবদুল আলিম। দুই মাস আগে চুয়াডাঙ্গার এক গোপন আস্তানা থেকে তার ৪ সহযোগীকে আটক করা। সে সময় কৌশলে পালিয়ে যান মাওলানা আবদুল আলিম। এ বছরের ২৮ জানুয়ারি সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ এর ৯(২)/১২ ধারায় হুজি নেতা আবদুল আলিমের বিরুদ্ধে দামুড়হুদা থানায় তার বিরুদ্ধে মামলা করা হয়। ওই মামলার আসামি হিসেবে তিনি এতোদিন পলাতক ছিলেন। দীর্ঘদিন র‌্যাব সদস্যরা তাকে খুঁজছিলেন। র‌্যাব জানায়, হুজির এই সামরিক কমান্ডার প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন যে, পার্বত্য চট্টগ্রামে জঙ্গিদের সামরিক ট্রেনিং তিনিই তদারকি করতেন। অধিকতর তদন্তের স্বার্থে জঙ্গি নেতা আবদুল আলিমকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে রিমান্ড প্রার্থনা করা হবে জানিয়েছে দামুড়হুদা থানা পুলিশ ও র‌্যাব।

র‌্যাব-৬’র সহকারী পরিচালক এএসপি গোলাম মোর্শেদ দুপুরে সংবাদ সন্মেলনে জানান, জঙ্গি আবদুল আলিম হরকাতুল জিহাদের ঝিনাইদাহ সদর থানার গোপন শাখার আমির ও আঞ্চলিক নেতা হিসেবে দায়িত্ব পালন করে আসছিলো। সে সাতক্ষীরা জেলার পাটকেলঘাটা থানার অভয়তলা গ্রামের আজিজুলের ছেলে। সে চুয়াডাঙ্গা দামড়হুদা থানার সন্ত্রাসবিরোধী আইন ২০০৯’র ৯(২)/১২ মামলার পলাতক আসামি ছিলো। দীর্ঘদিন র‌্যাব সদস্যরা তাকে খুঁজছিলো। গতকাল শনিবার ভোরে ঝিনাইদাহ জেলার হাটগোপালপুর কবরস্থান সংলগ্ন রাস্তার ওপর তাকে গ্রেফতার করা হয়।