সাধারণ ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণে সহায়ক হোক সংগঠন

বাংলাদেশ দোকান মালিক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সদস্যদের বাধার মুখে মনগড়া কমিটি অনুমোদন পায়নি। গঠনতন্ত্র মেনে গণতান্ত্রিক পন্থায় ভোটে তফশিল ঘোষণা করতে হবে, নির্বাচনের মাধ্যমেই গঠন করা হবে নতুন কমিটি। অধিকাংশ সাধারণ সদস্যের স্বচ্ছ এ দাবির কাছে হুট করে উপস্থাপন করা প্রস্তাবনা গতপরশুর সাধারণসভায় মূলত পরাস্থ হয়েছে।
দোকান মালিক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখা অতীতে বহু গৌরবময় পদক্ষেপ নিলেও সময়ের ¯্রােতে তাতে অনেকটাই ভাটা পড়েছে। মেয়াদোত্তীর্ণ কমিটি দীর্ঘদিন ধরে সাধারণসভা ও নির্বাচনী তফশিল ঘোষণার মতো সাংগঠনিক পদক্ষেপ না নেয়ায় সাধারণ সদস্যদের মধ্যে ক্ষোভ পুঞ্জিভূত হয়। তারই সামান্য সামান্যচিত্র দৈনিক মাথাভাঙ্গা পত্রিকায় সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে উঠে আসে। এরপর সাধারণসভার প্রস্তুতি নেয়া হয়। গত শুক্রবার চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সাধারণসভার আয়োজন অনেকটা জমকালোই ছিলো। যদিও সাধারণসভা নিয়ে সমালোচনা থেমে থাকেনি। কেনোনা, একে তো দীর্ঘদিনের মেয়াদোত্তীর্ণ কমিটি, তার ওপর আলোচ্যসূচিতে নির্বাচন প্রসঙ্গ না থাকা। সভায় যখন পূর্বপ্রস্তুতকৃত কমিটি পেশ করে হ্যাঁ আর না বলার মধ্যদিয়ে তা পাস করানোর চেষ্টা চলে। মূলত তখনই সাধারণ সদস্যরা প্রতিরোধ গড়ে তোলেন। দৈনিক মাথাভাঙ্গা পত্রিকায় গতকাল এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদনে বিস্তারিত তুলে ধরা হয়েছে। নির্বাচনী তফশিলই ঘোষণা করা হবে। যদিও তা কবে কিভাবে করা হবে সে বিষয়টি সাধারণসভায় পরিষ্কার করা হয়নি।
ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণের মূল সংগঠন চেম্বার অব কমার্স। চুয়াডাঙ্গায় এ সংগঠনটির নির্বাচন নিয়েই মূলত মামলার জটিলতায় জড়িয়েছে। কার্যক্রমে নেমে এসেছে এক প্রকার স্থবিরতা। এ সংগঠনটির পাশাপাশি বাংলাদেশ দোকান মালিক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার অতীত গৌরব পুনরুদ্ধার হোক। এ প্রত্যাশা সাধারণ ব্যবসায়ীদের। স্বচ্ছতার সাথে নেতৃত্ব নির্বাচন নিশ্চয় সে পথ সুগম করবে।