ইউরিয়ার দাম কেজি প্রতি ৪ টাকা কমলো

স্টাফ রিপোর্টার: দেশের ক্ষুদ্র কৃষকের উন্নয়নে ইউরিয়া সারের মূল্য কেজি প্রতি ৪ টাকা কমানো হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। গতকাল রোববার দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. এসএম নাজমুল ইসলামসহ সার বিতরণ সেলের সদস্যবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্ত্বাবধানে এ সারের বর্তমান মূল্য কেজি প্রতি ২০ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা হয়েছে। এজন্য সরকারকে প্রতি বছর ৬৮০ কোটি টাকা ভর্তুকি দিতে হবে।

জানা গেছে, বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ইউরিয়া সারের কেজি ছিলো ১২ টাকা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০১১ সালে কেজি প্রতি ৮ টাকা দাম বৃদ্ধি করে ২০ টাকা নির্ধারণ করে। এর ফলে কৃষকদের ওপর বাড়তি চাপ পড়ে। গত সপ্তাহে গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের বৈঠকে দলের সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাসিম ইউরিয়া সারের দাম কমানোর প্রস্তাব করেন। তিনি আসন্ন নির্বাচনকে সামনে রেখে কৃষকদের অসুবিধার বিষয়টি বিবেচনায় আনার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে উপস্থিত নেতৃবৃন্দ প্রস্তাবটি সমর্থন করে প্রধানমন্ত্রীর প্রতি কার্যকর পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান। এর প্রেক্ষিতে রোববার ইউরিয়া সারের দাম কেজি প্রতি ৪ টাকা কমালো সরকার।

 


আরো দেখুন

মহেশপুরে পুত্রের হাতে পিতা খুন

মহেশপুর প্রতিনিধি: ঝিনাইদহের মহেশপুর পুত্রের হাতে পিতা খুন হয়েছে। শনিবার সন্ধ্যায় উপজেলার বেদবাড়ীয়া গ্রামে মানসিক …

Loading Facebook Comments ...