বিদেশি টুকরো খবর

পশ্চিমবঙ্গের সব বিদ্যালয়ে বাংলা পড়া বাধ্যতামূলক
মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গের সব বিদ্যালয়ে বাংলা ভাষা পড়া বাধ্যতামূলক করা হয়েছে। প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে বাংলা পড়তে হবে। গত সোমবার রাতে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এক সংবাদ সম্মেলনে হঠাৎ করে এ ঘোষণা দেন। শিক্ষামন্ত্রী জানিয়ে দেন, রাজ্যের সব বিদ্যালয়ে এখন থেকে বাংলা পড়া বাধ্যতামূলক করা হয়েছে। রাজ্যের সরকারি বিদ্যালয়ের পাশাপাশি ইংরেজি ও হিন্দি মাধ্যম বিদ্যালয়েও এই নিয়ম কার্যকর হবে। এ জন্য শিগগিরই রাজ্য বিধানসভায় একটি বিল আনা হচ্ছে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আরও বলেন, আগামী দিনে বিভিন্ন বিদ্যালয়ের অনুমোদন দেয়ার আগে দেখা হবে সেখানে বাংলা শিক্ষাব্যবস্থা আছে কি-না? পশ্চিমবঙ্গে এখন ৭০ হাজার বিদ্যালয়ে পড়াশোনা করছে এক কোটি শিক্ষার্থী। তাদের সবাইকে এখন বাংলা পড়তে হবে। যেসব বিদ্যালয়ে ইংরেজি বা হিন্দি প্রথম ও দ্বিতীয় ভাষা, তাদের তৃতীয় ভাষা হিসেবে পড়াতে হবে বাংলা। রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কোলকাতার বুদ্ধিজীবী ও বিশিষ্টজনেরা।

কথিত গুপ্তচরের মৃত্যুদণ্ড নিয়ে আন্তর্জাতিক আদালতে মুখোমুখি ভারত-পাকিস্তান
মাথাভাঙ্গা মনিটর: কথিত ভারতীয় গুপ্তচর কুলভূষণ যাদভের মৃত্যুদণ্ডকে কেন্দ্র করে আন্তর্জাতিক আদালতে (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস) মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। নেদারল্যান্ডসের দ্য হেগে সোমবার অনুষ্ঠিত শুনানিতে ভারত বলেছে, ইরান থেকে অপহরণের পর প্রহসনমূলকবিচারে কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। অপরদিকে পাকিস্তান বলেছে, কুলভূষণকে বেলুচিস্তান থেকে গ্রেফতার করা হয়েছে। পাকিস্তানকে কুলভূষণ যাদভের মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত স্থগিত করার আদেশ দিতে আন্তর্জাতিক আদালতে আবেদন জানায় ভারত। ভারতীয় আইনজীবীরা বলেন, পাকিস্তান সরকার কুলভূষণকে ভিয়েনা কনভেনশন অনুযায়ী প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করেছে। তার সাথে সাক্ষাতের জন্য কনস্যুলার এক্সেস চেয়ে ভারতের করা ১৬টি অনুরোধ পাকিস্তান প্রত্যাখ্যান করেছে। শুনানিতে ভারতের আইনজীবী দাবি করেছেন, কুলভূষণ গুপ্তচর নয়। পাকিস্তানি সামরিক বাহিনীর হাতে আটক থাকা অবস্থায় তার কাছ থেকে জোরপূর্বক স্বীকারোক্তি আদায় করা হয়েছে। ভারতের আইনজীবী হরিশ সালভে বলেন, আদালত কোনো সিদ্ধান্ত দেয়ার আগেই কুলভূষণের মৃত্যুদণ্ড কার্যকরের আশঙ্কা রয়েছে। পরিস্থিতি খুব গুরুতর হওয়ায় আমরা এ আদালতের শরণাপন্ন হয়েছি। শুনানিতে ভারতের আইনজীবীরা কুলভূষণের মৃত্যুদণ্ডকে অবৈধ ঘোষণা, তার বিরুদ্ধে দেয়া আদেশ কার্যকরে পাকিস্তানকে বিরত রাখা এবং তাকে ছেড়ে দিতে পাকিস্তানকে আদেশ দেয়ার আবেদন জানান।

বিমান দুর্ঘটনায় চার জাপানি ক্রু নিহত
মাথাভাঙ্গা মনিটর: জাপানের একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে চারজন ক্রু নিহত হয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার একথা জানায়। গত সোমবার হাকোদেতে বিমানবন্দরের কাছাকাছি স্থানে রাডার থেকে নিখোঁজের পর উত্তরাঞ্চলীয় হোক্কাইদো দ্বীপে বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গছে। হোক্কাইদোর গভর্নরের অনুরোধে বিমানটি হাসপাতালের এক রোগীকে উঠিয়ে নিতে যার পথে রাডার থেকে হারিয়ে যায়। সেনাবাহিনী ও জরুরি বিভাগের ক্রুরা মঙ্গলবার পার্বত্য এলাকায় বিমানের ধ্বংসাবশেষ ছড়িয়ে-ছিটিয়ে থাকতে দেখতে পেয়েছেন। মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ‘তাদের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

রাষ্ট্রীয় গোপন তথ্য দেয়ার অধিকার আছে আমার : ট্রাম্প
মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, রাশিয়ার সাথে রাষ্ট্রীয় গোপনীয় গোয়েন্দা তথ্য প্রদানের পূর্ণ অধিকার রয়েছে বলে মন্তব্য করেছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও মার্কিন রাষ্ট্রদূতের সাথে বৈঠকে ইসলামিক স্টেট জঙ্গিদের হামলার পরিকল্পনা বিষয়ক গোপনীয় গোয়েন্দা তথ্য প্রদানের খবর ওয়াশিংটন পোস্টে প্রকাশিত হয়। গত সপ্তাহে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও সের্গেই কিসলিয়াকের সাথে মার্কিন প্রেসিডেন্টের ওভাল অফিসে দেখা করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যের এক মিত্র রাষ্ট্র থেকে অতি গোপনীয়তার শর্তে প্রদান করা হয়। রাশিয়াকে এই গোপনীয় তথ্য প্রদান করার আগে সেই মিত্র রাষ্ট্রের অনুমতি নেয়া হয়নি বলে মার্কিন গণমাধ্যমে সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়। গতকাল মঙ্গলবার দেয়া টুইটে বলেন, প্রেসিডেন্ট হিসেবে আমি রাশিয়ার সাথে তথ্য শেয়ার করেছি যা করার পূর্ণ অধিকার আমার আছে। ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন, রাশিয়াকে দেয়া তথ্যটি হচ্ছে জঙ্গিবাদ ও বিমানের নিরাপত্তা বিষয়ক। ট্রাম্প বলেন, আমি মানবিক দিক বিবেচনায় তথ্য প্রদান করেছি পাশাপাশি আমি চেয়েছি রাশিয়া আইএস ও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই জোরদার করবে।